বাংলা নিউজ > ঘরে বাইরে > FSSAI: অ্যান্টিবায়োটিক বেশি ব্যবহার করা যাবে না! পোলট্রি এবং মাছ চাষীদের জন্য সতর্কতা সরকারের

FSSAI: অ্যান্টিবায়োটিক বেশি ব্যবহার করা যাবে না! পোলট্রি এবং মাছ চাষীদের জন্য সতর্কতা সরকারের

পোল্ট্রি এবং মাছ চাষীদের জন্য সতর্কতা (Pexel)

FSSAI: বিশেষজ্ঞরা মনে করেন যে অ্যান্টিবায়োটিকগুলি প্রাণী এবং মানুষের পাশাপাশি পরিবেশের জন্যও অত্যন্ত ক্ষতিকর।

মুরগির বাজারে নানা ধরনের অ্যান্টিবায়োটিকের ব্যবহার বাড়ছে। ব্রয়লার মুরগির ওজন বাড়ানোর জন্য এবং বেশি পরিমাণে ডিম উৎপাদনের জন্য অ্যান্টিবায়োটিক সাপ্লিমেন্ট দেওয়া হচ্ছে। একই সঙ্গে মাছে রোগের বিস্তার রোধ করার জন্যও অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে। আর, প্রাণীদের শরীরে বেশি পরিমাণে অ্যান্টিবায়োটিক ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা বাড়াতে নভেম্বর মাসে বিশ্ব এএমআর দিবস পালিত হয়। সময়ে সময়ে কেন্দ্রীয় দুগ্ধ ও পশুপালন মন্ত্রকও এই বিষয়ে নির্দেশিকা জারি করে। এবারও তার অন্যথা হয়নি।

এ প্রসঙ্গে উদ্বিগ্ন ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) এবং ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর কেন্দ্রীয় উপদেষ্টা কমিটি। তাই প্রাণীদের উপর অ্যান্টিবায়োটিক ব্যবহার রোধে সিএসি এবার যৌথভাবে একটি পরিকল্পনা তৈরি করেছে। উভয় বিভাগের দলই পোলট্রি খামার এবং মাছের পুকুর পরিদর্শন করবে। মুরগি ও মাছ পালনকারী কৃষকদের সঙ্গে দেখা করবে। পোলট্রি ও মাছ চাষে অ্যান্টিবায়োটিক ব্যবহারের বিরুদ্ধে তাঁদের আরও সচেতন করা হবে। এছাড়া স্কুলগুলোতেও এই সচেতনতামূলক কার্যক্রম চালানো হবে।

  • অ্যান্টিবায়োটিকগুলি প্রাণীদের মধ্যে বিপজ্জনক কেন

প্রাণী বিশেষজ্ঞরা মনে করেন যে অ্যান্টিবায়োটিকগুলি প্রাণী এবং মানুষের পাশাপাশি পরিবেশের জন্যও অত্যন্ত ক্ষতিকর।  অনেক বেশি অ্যান্টিবায়োটিকের ব্যবহার প্রাণীদের মধ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) তৈরি করে। এএমআর এমন একটি পর্যায়, যেখানে কোনও রোগ নিরাময়ের জন্য দেওয়া ওষুধ বা অ্যান্টিবায়োটিক কাজ করা বন্ধ করে দেয়। এর কারণ,কিছু ব্যাকটেরিয়া অনেক ওষুধের বিরুদ্ধে শক্তিশালী হয়ে উঠে ওষুধগুলি কার্যকর হওয়া বন্ধ করে দেয়। এই অবস্থাকে বলা হয় সুপার বাগ। প্রাণীর শরীরের সুপার বাগ অবস্থার কারণে ওই প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ মারা যায়।

  • অ্যান্টিবায়োটিকগুলি তাহলে কীভাবে ব্যবহার করা যাবে

১) শুধুমাত্র অসুস্থ মুরগি এবং তাদের সংস্পর্শে আসা মুরগির চিকিৎসার জন্য অ্যান্টিবায়োটিক ব্যবহার করুন।

২) রোগ প্রতিরোধের জন্য আগে থেকে অ্যান্টিবায়োটিকগুলি খাওয়াবেন না।

৩) রোগ প্রতিরোধ ও বিস্তার রোধ করতে খামারে পর্যাপ্ত সূর্যের আলো প্রয়োজন, ভালো বায়ুচলাচলও থাকা উচিত।

৪) খামারে সামর্থ্যের বেশি পরিমাণে মুরগি রাখা উচিত নয়।

৫) পোলট্রি ফার্মে নিয়মিত নজর রাখুন। মুরগির স্বাস্থ্য যেন ভালো থাকে এবং তাদের আচরণে যাতে কোনও পরিবর্তন না হয় সেদিকে খেয়াল রাখুন।

ঘরে বাইরে খবর

Latest News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা IPL 2024: ধোনি দুম করে নেতৃত্ব ছাড়ায় কি তাল কাটে?কেন প্লে-অফে উঠতে পারল না CSK? মহিলাদের ফোন নম্বর জোগাড় করতে সরকারি প্রকল্পের ফর্ম ফিল আপ করাচ্ছেন TMC নেতারা 'ওরা নিরুদ্দেশ হলে তো…', বং গাই-বাঁকুড়া মিমসের সঙ্গে গোল বাঁধল বিটকেল বাঙালির! কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ৩০ মের রাশিফল দেখে নিন একেই বলে ভালোবাসা! আদৃতের ঘামও মুছিয়ে দিল এক অনুরাগী আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌ কৌশাম্বি নন, wipes দিয়ে আদৃতের ঘাম মুছিয়ে দিচ্ছেন অন্য কেউ! কে এই মহিলা? সুপারস্টার সিঙ্গার ৩ এ আসছেন উদিত, বললেন, 'আজকালকার বাচ্চারা পুরো কমপিউটার!' বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.