বাংলা নিউজ > ঘরে বাইরে > শীঘ্রই ওষুধের দোকানেও মিলবে কোভিশিল্ড? ‘পূর্ণ বাজার অনুমোদন’ চেয়ে আবেদন সেরামের
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

শীঘ্রই ওষুধের দোকানেও মিলবে কোভিশিল্ড? ‘পূর্ণ বাজার অনুমোদন’ চেয়ে আবেদন সেরামের

  • ভারতে এখনও পর্যন্ত সেরাম ইনস্টিটিউ কোভিশিল্ড ভ্যাকসিনের ১.২৫ বিলিয়ন ডোজ সরবরাহ করেছে।

পুণে ভিত্তিক সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া শুক্রবার ঘোষণা করে যে কোভিড রোধক ভ্যাকসিন কোভ্যাক্সিনের সম্পূর্ণ বাজার অনুমোদনের জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রকের কাছে আবেদন করেছে তারা। এই বিষয়ে সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা টুইট করে লেখেন, ‘ভারতে কোভিশিল্ড ভ্যাকসিনের সরবরাহ ১.২৫ বিলিয়ন ডোজের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। ভারত সরকারের কাছে এখন সম্পূর্ণ বাজার অনুমোদনের জন্য পর্যাপ্ত ডেটা রয়েছে, এবং তাই সেরাম ইনস্টিটিউট এই অনুমতির জন্য ডিজিসিআই এবং কেন্দ্রীয় স্বারাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন করেছে।’

উল্লেখ্য, সম্পূর্ণ বাজার অনুমোদন তখনই দেওয়া হয় যখন এই বিষয়ে পর্যাপ্ত ডেটা থাকে যে ভ্যাকসিনটি প্রাপকদের নিরাপদ এবং কার্যকর। উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউট স্থানীয়ভাবে অক্সফোর্ড-অস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন কোভিশিল্ড ব্র্যান্ডের অধীনে তৈরি করে।

এই আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় এক কর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, ‘সংস্থা দুই দিন আগে পূর্ণ বাজার অনুমোদন চেয়ে আবেদন জানায়। সিডিএসসিও এই টিকার কার্যকারিতা ও নিরাপত্তা খতিয়ে দেখে এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।’ নাম প্রকাশে অনুচ্ছুক অপর এক সরকারি কর্তা বলেন, ‘সম্পূর্ণ বাজার অনুমোদন দেওয়ার আগে সঠিক প্রক্রিয়া অনুসরণ করা প্রয়োজন। এই ধরনের পরিস্থিতিতে ডেটার গুণমান সবচেয়ে গুরুত্বপূর্ণ। সম্পূর্ণরূপে বিশেষজ্ঞদের উপর নির্ভর করবে এই অনুমোদনের বিষয়টি। তাদের সামনে উপস্থিত ডেটা নিয়ে তাদের সন্তুষ্ট হতে হবে। তবেই মিলবে অনুমোদন।’ আর অনুমোদন মিললে পরে ওষুধের দোকানেও কোভিশিল্ড বিক্রি শুরু হবে।

বন্ধ করুন