বাংলা নিউজ > ঘরে বাইরে > সোনার দামে সামান্য উত্থান, পড়ল রুপোর দর
সোনার দামে উত্থান দেখা দিয়েছে লকডাউনের তৃতীয় দফার শুরুতে।
সোনার দামে উত্থান দেখা দিয়েছে লকডাউনের তৃতীয় দফার শুরুতে।

সোনার দামে সামান্য উত্থান, পড়ল রুপোর দর

  • তৃতীয় দফার লকডাউনে বাজারের কী হাল দাঁড়ায়, সে দিকে নজর রয়েছে বিনিয়োগকারীদের।

করোনা সংক্রমণের জেরে দেশব্যাপী লকডাউনের প্রথম দুই দফায় সোনা ও রুপোর দামে রেকর্ড উত্থান দেখা দিয়েছে। তৃতীয় দফার লকডাউনে বাজারের কী হাল দাঁড়ায়, সে দিকে নজর রয়েছে বিনিয়োগকারীদের। 

সপ্তাহশেষের দুটি ছুটির দিনের পরে তৃতীয় দফার লকডাউন চালুর প্রথম দিনে বাজারে সামান্য উত্থান দেখা দিয়েছে সোনার দামে। এ দিন ১০ গ্রাম সোনার দাম গত শুক্রবারের চেয়ে ৩৭ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৪৫,৭৭০ টাকা। 

অন্য দিকে, রুপোর দাম প্রতি কেজিতে আগের দিনের তুলনায় ১,১০০ কমেছে। 

দেশের ১৪টি কেন্দ্রে সোনা-রুপোর দামের ভিত্তিতে নিজস্ব ওয়েবসাইটে (ibjarates.com)  এই দুই ধাতুর দাম ধার্য করে ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন। ওই ওয়েবসাইট নির্ধারিত ৪ মে ২০২০ তারিখে সোনা-রুপোর দাম দেওয়া হল। 

ধাতুশুদ্ধতা৪ মে-র দাম প্রতি ১০ গ্রামে টাকার হিসেবে৩০ এপ্রিলের দাম প্রতি ১০ গ্রামে টাকার হিসেবেদামের ফারাক (প্রতি ১০ গ্রামে টাকার হিসেবে)
সোনা৯৯৯৪৫,৭৭০৪৫,৭৩৩৩৭
সোনা৯৯৫৪৫,৫৮৭৪৫,৫৫০৩৭
সোনা৯১৬৪১,৯২৫৪১,৮৯১৩৪
সোনা৭৫০৩৪,৩২৮৩৪,৩০০২৮
সোনা৫৮৫২৬,৭৭৬২৬,৭৫৪২২
রুপো৯৯৯৪১,১০০/ কেজি৪২,২০০/ কেজি-১,১০০/ কেজি

ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মুখপাত্র রাজেশ খোসলা জানিয়েছেন, দেশের বিভিন্ন কেন্দ্রে সোনা-রুপোর দামে পার্থক্য দেখা যাওয়াই স্বাভাবিক। 

হরমার্ক সোনার গয়নায় কিছু সংখ্যা লেখা থাকে, যা গয়নায় ব্যবহৃত সোনার শুদ্ধতার মান নির্ধারণ করে। মনে রাখা দরকার, হলমার্ক গয়নায় লেখা ৯৯৯ সংখ্যা ২৪ ক্যারেট খাঁটি সোনার (৯৯.৯%) পরিচায়ক। এ ভাবেই শুদ্ধতার মান অনুসারে সোনার গয়নার সঙ্গে থাকা হলমার্কে ২৩ ক্যারেট সোনার জন্য ৯৪৮, ২২ ক্যারেট সোনার জন্য ৯১৬, ২১ ক্যারেট সোনার জন্য ৮৭৫ এবং ১৮ ক্যারেট সোনার জন্য ৭৫০ সংখ্যা লেখাই দস্তুর। 

একই ভাবে রুপোর শুদ্ধতা যাচাইয়েও সংখ্যা মেনে চলা হয়। খাঁটি (৯৯.৯%) রুপো বোঝাতে ব্যবহার করা হয় ৯৯৯ সংখ্যা।

বন্ধ করুন