বাংলা নিউজ > ঘরে বাইরে > পরপর চারদিন কমল সোনার দাম! গত বছরের রেকর্ডের থেকে এখন ১২,০০০ টাকা সস্তা
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

পরপর চারদিন কমল সোনার দাম! গত বছরের রেকর্ডের থেকে এখন ১২,০০০ টাকা সস্তা

সামনেই আবারও বিয়ের মরসুম আসছে। এই সময়ে সোনার দাম কমতে থাকলে আরও ক্রেতাদের সংখ্যা বাড়বে বলে মনে করছেন বিক্রেতারা।

আবারও কমল সোনা-রূপোর দাম। আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে পড়ল সূচক। এই নিয়ে পর পর ৪ দিন এক নাগাড়ে কমল সোনার দাম। মঙ্গলবার এমসিএক্স সূচকে গোল্ড ফিউচার্সের দাম ০.৪% কমে ৪৪,৫৩৮ টাকা প্রতি ১০ গ্রামে দাঁড়িয়েছে।

অন্যদিকে কমেছে রূপোর দামও। ০.৩% কমে প্রতি কেজি রূপোর দাম দাঁড়িয়েছে ৬৩,৯৮৫ টাকা।

কেন কমছে সোনার দাম?

মার্কিন-চিন বাণিজ্য নীতি সংঘাতের আবহে বাড়তে শুরু করেছিল সোনার দাম। সেই সময়ে নিরাপদ বিনিয়োগের ক্ষেত্র হিসাবে সোনাতেই লগ্নি করেছিলেন বিনিয়োগকারীরা। ফলে চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে দাম।

এর পর করোনা পরিস্থিতিতেও অর্থনীতি বিশ্বজুড়ে টলমলে হয়ে যায়। এই সময়েও নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসাবে চাহিদা বাড়ে সোনার। ফলে, আরও লাফিয়ে লাফিয়ে বাড়ে দাম।

গত বছর অগস্টে রেকর্ড দরে পৌঁছয় সোনার দাম। প্রতি ১০ গ্রাম সোনার দাম দাঁড়ায় ৫৬,২০০ টাকা। 

কিন্তু বর্তমানে কিছুটা হলেও স্থিতিশীল করোনা পরিস্থিতি। ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে বিভিন্ন দেশের অর্থনীতি। ফিরছে চেনা ছন্দ। ফলে অন্যান্য ক্ষেত্রে লগ্নিকারীদের আগ্রহ আবারও বাড়ছে।

এর প্রভাব পড়েছে মার্কিন অর্থনীতিতেও। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা টিকাকরণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বেড়েছে ডলারের দাম। ফলে সোনার দাম ধীরে ধীরে কমতে শুরু করেছে। আবারও যেন কিছুটা ধরাছোঁয়ার কাছাকাছি আসছে হলুদ ধাতু।

আন্তর্জাতিক বাজারের এই প্রভাব পড়েছে ভারতের খুচরো সোনার বাজারেও :

বিনিয়োগসংক্রান্ত ওয়েবসাইট গুডরিটার্নসের রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারাটের সোনার দাম ৪৪,১৯০ টাকা। গতকাল ছিল ৪৪,২০০ টাকা।

অন্যদিকে মঙ্গলবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৪৬,৯১০ টাকা। গতকাল দাম ছিল ৪৬,৯২০ টাকা।

খুশি ক্রেতা, খুশি বিক্রেতা :

সোনার দাম হ্রাস পাওয়ায় আবারও গহনার দোকানমুখী হচ্ছেন ক্রেতারা। এমনই জানালেন শহরের এক গহনা দোকানের কর্মী। সামনেই আবারও বিয়ের মরসুম আসছে। এই সময়ে সোনার দাম কমতে থাকলে আরও ক্রেতাদের সংখ্যা বাড়বে বলে মনে করছেন বিক্রেতারা। অন্যদিকে সোনার দাম ধীরে ধীরে নিম্নমুখী হওয়ায় খুশি ক্রেতারাও।

বন্ধ করুন