বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড টিকা সার্টিফিকেটে মোদীর ছবি কেন? বিরোধীদের প্রশ্নের জবাব দিল কেন্দ্র
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)

কোভিড টিকা সার্টিফিকেটে মোদীর ছবি কেন? বিরোধীদের প্রশ্নের জবাব দিল কেন্দ্র

  • প্রশ্ন উঠেছে, কেন মোদীর ছবি রয়েছে টিকাকরণের সংশাপত্রে? সংসদে এরই জবাব দেয় কেন্দ্র।

প্রতিটি করোনা টিকা সার্টিফিকেটেই থাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। টিকাকরণের এই প্রমাণপত্র সবাই ডাউনলোড করে রাখেন। সেখানে মোদীর ছবি থাকা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে বিগত বেশ কয়েক মাস ধরে। পাঁচ রাজ্যের নির্বাচনের সময় এই বিতর্ক আরও তীব্র হয়েছিল। এই বিষয়ে একাধিকবার আপত্তি উঠেছে বিরোধীদের। প্রশ্ন উঠেছে, কেন মোদীর ছবি রয়েছে টিকাকরণের সংশাপত্রে? মঙ্গলবার সংসদে এরই জবাব দেয় কেন্দ্র।

টিকাকরণ সম্পন্ন হলে সবাই কোউইন অ্যাপ থেকে প্রমাণপত্র হিসেবে সার্টিফিকেট ডাউনলোড করেন। সেই সার্টিফিকেটেরই নিচে থাকে প্রধানমন্ত্রীর ছবি। পাশে থাকে একটি বার্তা। এই ছবি ও বার্তার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করা হয়েছিল সংসদে। এর জবাবে রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার লিখিত জবাবে জানান, টিকা সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর বার্তা ও ছবি জনস্বার্থে প্রচারিত।

জবাবে মন্ত্রী বলেন, 'টিকা নেওয়ার পরেও উপযুক্ত আচরণ অনুসরণ করা উচিত, তা মনে কারতেই প্রধানমন্ত্রীর এই বার্তা থাকে সার্টিফিকেটে। করোনা বিধি মানার গুরুত্ব সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতেই প্রধানমন্ত্রী মোদীর ছবি ও বার্তা থাকে সার্টিফিকেটে। এটা করোনা বিরোধী প্রচারকে শক্তিশালী করে।'

তবে জবাব মিললেও সেই যুক্তি মানতে নারাজ বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, ভোট রাজনীতির স্বার্থে সার্টিফিকেটে মোদীর ছবি লাগাচ্ছে কেন্দ্র। পঞ্জাব, ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের মতো অ-বিজেপি দল শাসিত রাজ্য টিকার সার্টিফিকেট থেকে সরিয়েছে মোদীর চেহারা। পশ্চিমবঙ্গ সরকার টাকা দিয়ে কেনা টিকার সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর বদলে, মুখ্যমন্ত্রীর ছবি লাগানো হচ্ছে এখন।

বন্ধ করুন