বাংলা নিউজ > ঘরে বাইরে > Loan Interest Rate: ঋণে সুদ বাড়াল HDFC!
 ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স (Reuters)

Loan Interest Rate: ঋণে সুদ বাড়াল HDFC!

Loan Interest Rate Increase: গত সপ্তাহে RBI-এর মনিটারি পলিসি কমিটির (MPC) বৈঠক হয়। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪% করে রিজার্ভ ব্যাঙ্ক। তার পরেই এই হার বৃদ্ধি।

সমস্ত মেয়াদে ঋণের হার (MCLR, প্রান্তিক ব্যয়ের ফান্ড ভিত্তিক) ৫-১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করল HDFC ব্যাঙ্ক। ৮ অগস্ট ২০২২ থেকে এটি কার্যকর হবে।

MCLR হার বৃদ্ধির অর্থ হল, নতুন এবং বিদ্যমান ঋণগ্রহীতাদের ক্ষেত্রে ঋণের সুদ বৃদ্ধি। এর মধ্যে গৃহঋণ, যানবাহন ঋণ এবং MCLR সম্পর্কিত অন্য যে কোনো ঋণ অন্তর্ভুক্ত।

সংশোধিত হারের অধীনে, HDFC ব্যাঙ্কের এক বছরের MCLR বেড়ে ৮.১% হয়েছে। এক রাতের MCLR বেড়ে ৭.৮% হয়েছে। ব্যাঙ্কের ওয়েবসাইটে এমনটাই জানানো হয়েছে। এক বছরের MCLR-কে ব্যাঙ্কিংয়ের জগতে, খুচরো ঋণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কারণ কোনও ব্যাঙ্কের দীর্ঘমেয়াদী ঋণ, যেমন হোম লোন হারের সঙ্গে জড়িত।

এক মাস, তিন মাস এবং ছয় মাসের মেয়াদে, MCLR যথাক্রমে ৭.৮০%, ৭.৮৫% এবং ৭.৯৫% হারে প্রযোজ্য হবে।

তথ্য সূত্র: এইচডিএফসি
তথ্য সূত্র: এইচডিএফসি (HDFC)

গত সপ্তাহে RBI-এর মনিটারি পলিসি কমিটির (MPC) বৈঠক হয়। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪% করে রিজার্ভ ব্যাঙ্ক। তার পরেই এই হার বৃদ্ধি।

চলতি মাসের শুরুর দিকে আইসিআইসিআই ব্যাঙ্কও সমস্ত মেয়াদে তাদের ঋণের হার বাড়িয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্কও ৩ অগস্ট থেকে তাদের MCLR হারে সংশোধন করেছে।

রবিবার, কানারা ব্যাঙ্ক তার ঋণের হার ৫০ বেসিস পয়েন্ট (bps) বৃদ্ধির ঘোষণা করে।

দেশের বৃহত্তম ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও ১৫ জুলাই, ২০২২ থেকে কার্যকর ঋণের উপর MCLR ১০ বেসিস পয়েন্ট বা ০.১০% বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে।

বন্ধ করুন