বাংলা নিউজ > ঘরে বাইরে > Himachal Pradesh Political Turmoil: 'বিদ্রোহী' ৬ বিধায়কের বিরুদ্ধে পদক্ষেপ, হিমাচলে 'পথেক কাঁটা' সাফ করল কংগ্রেস

Himachal Pradesh Political Turmoil: 'বিদ্রোহী' ৬ বিধায়কের বিরুদ্ধে পদক্ষেপ, হিমাচলে 'পথেক কাঁটা' সাফ করল কংগ্রেস

হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু (PTI)

উল্লেখ্য, ৬৮ আসন বিশিষ্ট হিমাচল বিধানসভায় 'ম্যাজিক ফিগার' ছিল ৩৫। তবে কংগ্রেসের বিদ্রোহী ৬ বিধায়ক অযোগ্য ঘোষিত হওয়ায় অঙ্ক বদলে গেল সেখানে। এই আবহে সুখুর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার কি বাঁচবে?

হিমাচলপ্রদেশে রাজ্যসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হয়ে ক্রস ভোট করা ছয় কংগ্রেস বিধায়ককে বিধানসভা থেকে অযোগ্য ঘোষণা করা হল। আজ হিমাচলের স্পিকার এই ঘোষণা করেন। আজ অযোগ্য ঘোষিত হওয়া বিধায়করা হলেন রজিন্দর রানা, সুধীর শর্মা, ইন্দর দত্ত লখনপাল, দেবিন্দর কুমার ভুটু, রবি ঠাকুর এবং চেতন্য শর্মা। এর আগে গতকাল এই ছয় কংগ্রেস বিধায়ককে তাঁদের 'সাহসিকতার' জন্য হাততালি দিয়ে স্বাগত জানিয়েছিলেন বিজেপি বিধায়করা। পরে বিজেপির ১৫ জন বিধায়কদের সাসপেন্ড করা হয়েছিল। (আরও পড়ুন: ভেঙেছিল স্বপ্ন, অবসাদে মাত্র ৩৮ বছর বয়সে নিজের প্রাণ দিলেন সফটওয়্যার সংস্থার CEO)

আরও পড়ুন: উত্তরকাশীর টানেলে উদ্ধারকাজে অংশ নেওয়া ব়্যাট হোল মাইনারের বাড়িতে চলল বুলডোজার!

উল্লেখ্য, রাজ্যসভার ভোটকে ঘিরে হিমাচলের রাজনীতিতে ঝড় বইতে শুরু করেছে। কংগ্রেসের একাধিক বিধায়ক 'বিদ্রোহ' ঘোষণা করেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর বিরুদ্ধে। এই আবহে এই পাহাড়ি রাজ্যে কংগ্রেস গদিচ্যুত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। এই সবের মাঝেই হিচামলপ্রদেশের ৬ বারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের ছেলে বিক্রমাদিত্য সিং মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন গতকাল সকালে। বিক্রমাদিত্যর পদত্যাগে আরও চাপে পড়েন সুখু। পরে অবশ্য তিনি কংগ্রেসের পর্যবেক্ষকদের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র ফিরিয়ে নেন।

আরও পড়ুন: গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা

এই সবের মাঝে আস্থা ভোটের দাবিতে রাজভবনে গিয়ে রাজ্যপাল শিবপ্রতাপ শুক্লার সঙ্গে দেখা করে এসিছেলন বিজেপির বিধায়করা। তাঁরা কংগ্রেস সরকারের বিরুদ্ধে আস্থা ভোটের দাবি জানান রাজ্যপালের কাছে। তবে বিধানসভায় রাজ্য বাজেট পাশ করিয়ে আপাতত নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছে কংগ্রেস। এরপরই হিমাচলে সরকার বাঁচাতে নিজেদের বিদ্রোহী বিধায়কদেরই ছেঁটে ফেলল কংগ্রেস।

প্রসঙ্গত, গতপরশু হিমাচলপ্রদেশে রাজ্যসভার একমাত্র আসনের নির্বাচনে টানটান উত্তেজনা দেখা যায়। উল্লেখ্য, ৬৮ আসন বিশিষ্ট হিমাচল বিধানসভায় সরকার পক্ষে ছিলেন ৪৩ জন বিধায়ক। এর মধ্যে কংগ্রেস বিধায়ক ছিলেন ৪০ জন, এবং নির্দল বিধায়ক ৩ জন। অপরদিকে বিজেপির বিধায়ক সংখ্যা হল ২৫। এই আবহে রাজ্যসভার একমাত্র আসনে কংগ্রেসের জয় নিশ্চিত ছিল অঙ্কের নিরিখে। তবে ক্রস ভোটিংয়ে হিমাচলের থেকে 'নিশ্চিত' রাজ্যসভা আসনটি হাতছাড়া হয় কংগ্রেসের। দাবি করা হচ্ছে, শাসক গোষ্ঠীর ৯ জন বিধায়ক বিজেপির প্রার্থীকে ভোট দিয়েছেন। প্রসঙ্গত, হিমাচল বিধানসভার 'ম্যাজিক ফিগার' হল ৩৫। তবে বর্তমানে ৬ কংগ্রেস বিধায়ককে অযোগ্য ঘোষণা করায় মোট বিধায়কের সংখ্যা নেমে এসেছে ৬২-তে। আর এই আবহে ম্যাজিক ফিগার হয়েছে ৩২। আর ৬ বিধায়ককে অযোগ্য ঘোষণার পর কংগ্রেসের বিধায়ক সংখ্যা কমে দাঁড়াল ৩৪-এ। ম্যাজিক ফিগারের থেকে ২ বেশি।

 

ঘরে বাইরে খবর

Latest News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.