বাংলা নিউজ > ঘরে বাইরে > High Court on Sex outside marriage: বিয়ের পরে স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে সেক্স? সেটা অপরাধ নয়- হাইকোর্ট

High Court on Sex outside marriage: বিয়ের পরে স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে সেক্স? সেটা অপরাধ নয়- হাইকোর্ট

বিয়ের পরে স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে সেক্স করলে তা অপরাধ বলে বিবেচিত হবে না। জানাল রাজস্থান হাইকোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

পরকীয়া নিয়ে একটি মামলায় রায়দান করল রাজস্থান হাইকোর্ট। রাজস্থান হাইকোর্ট জানিয়ে দিয়েছে, বিয়ের পরে স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে সেক্স করলে তা অপরাধ বলে বিবেচিত হবে না। এক ব্যক্তির অভিযোগ খারিজ হয়ে গিয়েছে।

বিয়ের পরে স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সেক্স করলে তা অপরাধ বলে বিবেচিত হবে না। পর্যবেক্ষণ করল রাজস্থান হাইকোর্ট। গত ২১ মার্চ হাইকোর্ট যে রায় দিয়েছে, তাতে জানানো হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ ধারার আওতায় পরকীয়ার বিষয়টি অপরাধ বলে গণ্য করা হত। কিন্তু ২০১৮ সালে সুপ্রিম কোর্ট সেই বিষয়টিকে অসাংবিধানিক বলে বাতিল করে দিয়েছে। শীর্ষ আদালতের সেই সিদ্ধান্তের ভিত্তিতেই রায় দিয়েছে রাজস্থান হাইকোর্ট।

যে মামলার প্রেক্ষিতে সেই রায় দিয়েছে হাইকোর্ট, তা দাখিল করেন এক ব্যক্তি। ভারতীয় দণ্ডবিধির ৩৬৬ নম্বর ধারায় তাঁর দায়ের করা যে এফআইআর খারিজ করে দেওয়া হয়েছিল, সেটা পুনর্বিবেচনা করার আর্জি জানান। 

প্রাথমিকভাবে ওই ব্যক্তি অভিযোগ করেছিলেন যে তাঁর স্ত্রী'কে অপরহণ করেছেন তিনজন। কিন্তু অন্য একটি মামলায় জেলে থাকার কারণে তিনি আদালতে হাজিরা দিতে পারেননি। তারইমধ্যে তাঁর স্ত্রী আদালতে হাজিরা দিয়ে দাবি করেছিলেন যে নিজের ইচ্ছায় এক অভিযুক্তের সঙ্গে লিভ-ইন রিলেশনশিপে আছেন। সেই পরিস্থিতিতে ওই ব্যক্তির দায়ের করা এফআইআর খারিজ করে দিয়েছিল আদালত। কারণ দুটি মামলায় সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিয়েছিল যে সামাজিক নৈতিকতার থেকে সাংবিধানিক নৈতিকতা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Vande Bharat to replace Rajdhani Express: উঠে যাবে রাজধানী এক্সপ্রেস, ছুটবে এসি স্লিপার বন্দে ভারত! কবে ট্রায়াল রান হবে?

সেই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করেন ওই ব্যক্তি। তাঁর আইনজীবী সওয়াল করেন যে লিভ-ইন রিলেশনশিপের বিষয়টি যেহেতু স্বীকার করে নিয়েছেন মহিলা, তাই তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ নম্বর ধারা (স্বামী বা স্ত্রী বেঁচে থাকার সময় ফের বিয়ে করা) এবং ৪৯৭ নম্বর ধারায় (পরকীয়া) মামলা রুজু করা হোক। নিজের ক্ষমতা প্রয়োগ করে হাইকোর্টকে সামাজিক নৈতিকতা রক্ষা করার আর্জি জানান ওই ব্যক্তির আইনজীবী। নিজের সওয়ালের স্বপক্ষে চলতি বছরের ২৫ জানুয়ারি পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের একটি রায়ের প্রসঙ্গ উত্থাপন করেন।

যদিও সেই যুক্তি বা উদাহরণ ধোপে টেকেনি হাইকোর্টে। বিচারপতি বীরেন্দ্র কুমার জানিয়ে দেন, সুপ্রিম কোর্টের রায়ের বিষয়টি পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের সামনে পেশ করা হয়নি। শীর্ষ আদালতের রায় উল্লেখ করে রাজস্থান হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দেয় যে ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ নম্বর ধারায় মামলা রুজু করার কোনও প্রশ্নই ওঠে না। আর ভারতীয় দণ্ডবিধির ৪৯৪ নম্বর ধারা চাপানোর কোনও বিষয়ই নেই, কারণ মহিলা বিয়ে করেননি।

আরও পড়ুন: মহিলাদের মধ্যে বাড়ছে পরকীয়া! কেন? যা বলছে সমীক্ষা

উল্লেখ্য, ২০১৮ সালে ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ নম্বর ধারাকে অসাংবিধানিক বলে বাতিল করে দিয়েছিল ভারতের তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির বেঞ্চ। যে ধারায় বলা হয়েছিল, যদি কোনও ব্যক্তি স্বামীর অনুমতি ছাড়াই কোনও বিবাহিত মহিলার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেন, তাহলে আইনের আওতায় তিনি শাস্তি পাবেন। সর্বোচ্চ পাঁচ বছরের জেল হতে পারে। এমনকী জরিমানাও দিতে হতে পারে ওই ব্যক্তিকে।

আরও পড়ুন: CJI Chandrachud on CBI investigation: CBI-র মতো এজেন্সিগুলিকে মামুলি মামলার তদন্তে নামানো হচ্ছে, মত CJI চন্দ্রচূড়ের

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.