বাংলা নিউজ > ঘরে বাইরে > Pan card and Aadhar card link deadline: এই দিনের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হবে প্যান কার্ড, ছাড় কাদের?

Pan card and Aadhar card link deadline: এই দিনের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হবে প্যান কার্ড, ছাড় কাদের?

আগামী ৩১ মার্চের মধ্যে আধার কার্ডের সঙ্গে সংযুক্তিকরণ করলেন প্যান কার্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

Pan card and Aadhar card link deadline: আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা বেঁধে দিল আয়কর দফতর। ওই সময়ের মধ্যে আধার ও প্যানের সংযুক্তিকরণের না করলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। সেক্ষেত্রে একাধিক কাজ করতে পারবেন না।

আধার কার্ড ও প্যান কার্ডের লিঙ্কিংয়ের ক্ষেত্রে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল কেন্দ্র। আয়কর দফতরের তরফে জানানো হয়েছে আগামী মার্চের (২০২৩ সালের ৩১ মার্চ) মধ্যে যদি আধার কার্ডের সঙ্গে লিঙ্ক (সংযুক্তিকরণ) না করেন, তাহলে নিষ্ক্রিয় হয়ে যাবে প্যান কার্ড।

শনিবার আয়কর দফতরের তরফে একটি অ্যাডভাইজরিতে বলা হয়েছে, '১৯৬১ সালের আয়কর আইন (Income Tax Act, 1961) অনুযায়ী, ছাড়প্রাপ্ত ক্যাটেগরি ছাড়া ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে প্যান কার্ডধারী সকলকে বাধ্যতামূলকভাবে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযোগ করতে হবে। (আধার কার্ডের সঙ্গে) যে প্যান কার্ডগুলির সংযুক্তিকরণ হবে না, সেগুলি ২০২৩ সালের ১ এপ্রিল থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে।'

সেই পরিস্থিতিতে অবিলম্বে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের পরামর্শ দিয়েছে কেন্দ্র। শনিবার একটি অ্যাডভাইজরিতে আয়কর দফতরের তরফে বলা হয়েছে, ‘যেটা বাধ্যতামূলক, সেটা প্রয়োজনীয়। দেরি করবেন না। আজই (আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের) লিঙ্ক করে ফেলুন।’

আরও পড়ুন: SBI Pan Card Fake Message: প্যান নম্বর আপডেট নিয়ে SBI-র থেকে মেসেজ আসছে? এক ভুলে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

কীভাবে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করবেন?

১) আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টাল https://incometaxindiaefiling.gov.in/-তে যান। 

২) যদি ইতিমধ্যে রেজিস্ট্রার না করেন, তাহলে রেজিস্ট্রার করতে হবে। আপনার প্যান কার্ড নম্বরই হল ইউজার আইডি।

৩) ইউজার আইডি, পাসওয়ার্ড এবং জন্মতারিখ দিয়ে লগইন করুন। 

৪) একটি পপ-আপ উইন্ডো আসবে। যেখান থেকে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করা যাবে। যদি সেটা না হয়, তাহলে মেনু বারে ‘Profile Settings’-তে যান। তারপর ‘Link Aadhaar’-তে ক্লিক করতে হবে। 

৫) প্যান কার্ডে যে তথ্য আছে, সেই তথ্য অনুযায়ী, আপনার জন্মতারিখ ও লিঙ্গের মতো তথ্য থাকবে।

৬) আপনার আধার কার্ডে যে তথ্য আছে, সেটার সঙ্গে প্যান কার্ডের তথ্য মিলিয়ে নিতে হবে। যদি কোনও ভুল থাকে, তাহলে প্যান কার্ড বা আধার কার্ডে সেই তথ্য ঠিক করতে হবে। 

৭) যদি সব তথ্য মিলে যায়, তাহলে আপনার আধার নম্বর দিন এবং 'Link Now' অপশনে ক্লিক করুন।

৮) আপনার স্ক্রিনে একটি মেসেজ আসবে। তাতে লেখা থাকবে - 'Aadhaar has been successfully linked to your PAN'।

প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে কী কী সমস্যা হবে?

১) আয়কর রিটার্ন দাখিল করা যাবে না। যাঁরা ইতিমধ্যে আয়কর রিটার্ন দাখিল করেছেন, তাঁদের রিটার্নের প্রক্রিয়া আর এগোবে না। যে ব্যক্তিদের আয়কর রিটার্নে ত্রুটি আছে, তাঁরাও ভুল শোধরানো যাবে না বলে আয়কর দফতরের তরফে জানানো হয়েছে।

২) আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কিং কাজকর্ম এবং অন্যান্য আর্থিক কাজকর্ম সংক্রান্ত কাজে সমস্যার মুখে পড়তে হতে পারে। কারণ কেওয়াইসির ক্ষেত্রে প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

আরও পড়ুন: PAN কার্ডেই হয়ে যাবে সব কাজ! নয়া নিয়ম চালু করতে পারে কেন্দ্র

তবে আগামী বছরের ৩১ মার্চের মধ্যে আধার কার্ডের সঙ্গে সংযুক্তিকরণ না করলেও বিশেষ ক্ষেত্রে প্যান কার্ড নিষ্ক্রিয় হবে না। ২০১৭ সালের মে'তে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জারি করা একটি বিবৃতিতে জানানো হয়েছিল, যাঁরা অসম, জম্মু ও কাশ্মীর (বর্তমানে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল) এবং মেঘালয়ে থাকেন, তাঁদের ক্ষেত্রে সেই ছাড় দেওয়া হবে।

ঘরে বাইরে খবর

Latest News

মুঠোর মধ্যে যখন কিছু ধরেন, সবচেয়ে বেশি খাটে কে? কোন আঙুল, জানলে চমকে যাবেন রিঙ্কু, হার্দিক T20 বিশ্বকাপে থাকবেন? রবি বা সোমেই হতে পারে ঠিক, থাকবেন রোহিতও ১৪ বার এসেছেন দার্জিলিঙে, কতটা পালটেছে ‘পাহাড়ের রানি’? ভোটের আগে শুনল HT বাংলা এই বছর প্রথম T20 WC-এ অংশ নেবে উগান্ডা, কোচ করা হল ভারতের প্রাক্তনীকে কলকাতা হাইকোর্ট কিনে নিয়েছে বিজেপি, বিচারব্যবস্থাকে ফের বেলাগাম আক্রমণ মমতার মঞ্চে ভাষণের মাঝে অজ্ঞান হয়ে পড়লেন নিতিন গডকরি! গরমে ভোট প্রচারের সময় অসুস্থতা লালুর জামাইকে টিকিট দিয়েও সিদ্ধান্ত বদল সপার! কনৌজ থেকে লড়বেন অখিলেশ যাদব আমিরের ৩ নম্বর বিয়েটা কবে, প্রশ্ন কপিলের! জবাব মিস্টার পারফেকশনিস্টের ‘‌দুর্নীতি কলকাতা হাইকোর্টের রায়ে প্রমাণ হল’‌, এসএসসি কাণ্ডে ফোঁস করলেন বোস মাথায় ঝাঁকড়া চুল, স্ত্রী-পুত্রের সঙ্গে বসে বাংলার বিখ্যাত গায়ক, চিনতে পারছেন?

Latest IPL News

এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.