বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের ভারতে আসতে পারবেন বাংলাদেশি ভ্রমণ পিপাসুরা! ভিসা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের
শুধুমাত্র বিমানে করেই বাংলাদেশ থেকে আসা যাবে ভারতে (ছবিটি প্রতীকী)
শুধুমাত্র বিমানে করেই বাংলাদেশ থেকে আসা যাবে ভারতে (ছবিটি প্রতীকী)

ফের ভারতে আসতে পারবেন বাংলাদেশি ভ্রমণ পিপাসুরা! ভিসা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের

  • বাংলাদেশিদের জন্য 'টুরিস্ট ভিসা' ইস্যু করা শুরু করবে ভারত, সাংবাদিকদের এই কথা জানান সে দেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

করোনা আবহে ভারতে আসতে পারছিলেন না বাংলাদেশিরা। তবে দুই দেশেই সংক্রমণ কমায় ফের দুই দেশের সীমান্ত খুলে অবাধ যাতায়ত শুরু করতে পদক্ষেপ নিল কেন্দ্র। জানা গিয়েছে বাংলাদেশ থেকে ভারতে আসতে ইচ্ছুক পর্যটকদের 'টুরিস্ট ভিসা' ইস্যু করা শুরু করবে ভারত। আগামী ১৫ নভেম্বর থেকেই ভিসা দেওয়া শুরু হবে। বাংলাদেশ সীমান্তে আখাউড়া চেকপোস্টে দাঁড়িয়ে সাংবাদিকদের এই কথা জানান সে দেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

তবে বিক্রম দোরাইস্বামী জানান, ভারতে আসতে হলে বাংলাদেশি পর্যটকদের কিছু বিধিনিষেধ মানতে হবে। হাইকমিশনার জানান, আপাতত ৩০ দিনের জন্য সিঙ্গল এন্ট্রি ভিসা পাবেন বাংলাদেশিরা। তবে বিমানেই যাত্রা করা যাবে। বাসে করে স্থল সীমান্ত পার করে যাতায়ত করা যাবে না। তবে তিনি জানান, শীঘ্রই স্থল ও রেলপথেও ভারতে প্রবেশ করতে পারবেন পর্যটকরা।

উল্লেখ্য, কোভিড আবহে সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের পর্যটন শিল্প। সেই শিল্পকে ফের চাঙ্গা করতে বিশেষ পদক্ষেপ নিয়েছিল ভারত। কেন্দ্র ঘোষণা করেছিল, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বিনামূল্যে পর্যটক ভিসা দেওয়া হবে প্রথম পাঁচ লক্ষ আবেদনকারীকে। সেই পাঁচ লক্ষের মধ্যে এখনও পর্যন্ত মাত্র ১৫ হাজার জন বিনামূল্যে ভিসা পেয়েছেন। এই আবহে ভারত-বাংলাদেশ সীমান্ত খুলে দিলে ফের দেশের পর্যটন শিল্প কিছুটা চাঙ্গা হতে পারে বলে আশা।

বন্ধ করুন