বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian's Tallest Flag at Attari Border: পতাকা 'যুদ্ধে' টক্কর পাকিস্তানকে, আট্টারিতে উড়বে ভারতের উচ্চতম জাতীয় পতাকা

Indian's Tallest Flag at Attari Border: পতাকা 'যুদ্ধে' টক্কর পাকিস্তানকে, আট্টারিতে উড়বে ভারতের উচ্চতম জাতীয় পতাকা

আট্টারি সীমান্তে উড়ছে ভারতের জাতীয় পতাকা। (ফাইল ছবি, সৌজন্যে সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)

Indian's Tallest Flag at Attari Border: আপাতত আট্টারি সীমান্তে ভারতের পতাকা ৩৬০ ফুট উঁচুতে ওড়ে। ৩.৫ কোটি টাকা ব্যয় করে ২০১৭ সালে তা বসানো হয়েছিল। পালটা ওই বছরের অগস্টে ওয়াঘা চেকপোস্টের অপর প্রান্তে ৪০০ ফুট উচ্চতায় পতাকা ওড়ায় পাকিস্তান। এবার পাকিস্তানকে ছাপিয়ে আরও উঁচুতে জাতীয় পতাকা ওড়াতে চলেছে ভারত।

অনিল শর্মা

আট্টারি সীমান্তে উচ্চতম জাতীয় পতাকা বসাতে চলেছে ভারত। শীঘ্রই ৪১৮ ফুট উঁচুতে জাতীয় পতাকা পতপত করে উড়তে চলেছে। তার ফলে ভারত এবং পাকিস্তানের মধ্যে জাতীয় পতাকা ‘যুদ্ধ’ আরও তীব্র হবে বলে ধারণা একাংশের।

আপাতত আট্টারি সীমান্তে ভারতের পতাকা ৩৬০ ফুট উঁচুতে ওড়ে। ৩.৫ কোটি টাকা ব্যয় করে ২০১৭ সালে তা বসানো হয়েছিল। পালটা ওই বছরের অগস্টে ওয়াঘা চেকপোস্টের অপর প্রান্তে আরও উঁচুতে (৪০০ ফুট) পতাকা বসিয়েছে পাকিস্তান। এবার পাকিস্তানকে ছাপিয়ে আরও উঁচুতে জাতীয় পতাকা ওড়াতে চলেছে ভারত। 

ইতিমধ্যে সেই কাজ শুরু করে দিয়েছে ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই)। এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের থেকে সবুজ সংকেত পাওয়ার পর জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে টেন্ডার ডাকা হয়েছিল। তারপর একটি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে। তবে ঠিক কোথায় পতাকার দণ্ড বসানো হবে, তা এখনও ঠিক করা হয়নি।

আরও পড়ুন: Indian Flag: একবারে এই চেহারা নেয়নি জাতীয় পতাকা, জেনে নিন তেরঙার ইতিহাস

ওই আধিকারিক বলেছেন, ‘আমরা বরাত দিয়েছি এবং সবকিছু ঠিকঠাক থাকলে জাতীয় পতাকার (দণ্ড) বসানোর প্রক্রিয়া ১৫-২০ দিনের মধ্যে শুরু হবে। কোথায় জাতীয় পতাকার দণ্ড বসানো হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে ভারতীয় সীমান্ত সুরক্ষা বাহিনীর (বিএসএফ) পরামর্শ অনুযায়ী, যৌথ চেকপোস্টের দর্শকদের গ্যালারির কাছে জাতীয় পতাকার দণ্ড বসানো হতে পারে।’

কেন ৪১৮ ফুট উচ্চতায় জাতীয় পতাকা বসানো হবে? ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষের ওই আধিকারিক বলেছেন, ‘আপাতত যে উচ্চতায় ভারতের জাতীয় পতাকা আছে, তা ব্রিটিং রিট্রিট অনুষ্ঠানের সময় ভালোভাবে দেখতে পান না দর্শকরা। গ্যালারির ভবনের উচ্চতার কারণে তাঁরা (ভালোভাবে পতাকা দেখতে পেতেন না)।’ সেজন্যই দ্রুত ৪১৮ ফুট উচ্চতায় ভারতের তেরঙা ওড়ানো হবে বলে জানিয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষের ওই আধিকারিক।

নাম গোপন রাখার শর্তে এক বিএসএফ আধিকারিক বলেছেন, 'অনেক দর্শকই আরও উঁচুতে আমাদের জাতীয় পতাকা ওড়ানোর দাবি তুলে আসছেন। তাঁরা বলেন যে পাকিস্তান পতাকার থেকে কম উচ্চতায় উড়ছে ভারতের জাতীয় পতাকা। এবার (৪১৮ ফুট উঁচুতে) জাতীয় পতাকা ওড়ানো হলে দর্শকদের আর কোনও অভিযোগ থাকবে না। বরং তাঁরা দারুণ আনন্দ করবেন।'

আরও পড়ুন: National Flag: স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা তো তুলবেন, কিন্তু এটি ভাঁজ করার নিয়ম জানেন কি

তবে আট্টারি সীমান্তে নয়া পতাকা ওড়ানোর পর আপাতত যে পতাকা উড়ছে, তা সরানো হবে না। জাতীয় সড়ক কর্তৃপক্ষের ওই আধিকারিক বলেছেন, 'এখন যে পতাকা উড়ছে, তা সরিয়ে দেওয়ার বা পালটানোর কোনও পরিকল্পনা আপাতত নেই। নয়া পতাকা ওড়ানোর পর পুরনো পতাকা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আট্টারিতে নয়া পতাকা ওড়ানোর জন্য মোটামুটি মাসখানেক অপেক্ষা করতে হবে।'

আপাতত ভারতের উচ্চতম জাতীয় পতাকা কোথায় আছে? 

আপাতত ভারতের উচ্চতম জাতীয় পতাকা আছে কর্ণাটকে বেলাগাম ফোর্টে। সেখানে ৩৬১ ফুট উঁচুতে পতপত করে উড়ছে তেরঙা। অর্থাৎ আট্টারির থেকে এক ফুট উঁচুতে পতাকা উড়ছে কর্ণাটকের বেলাগাম ফোর্টে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ‘ভুল করিনি’, মৃত্যুর মিথ্যে নাটক করে ট্রোলড, মন্দিরে দাঁড়িয়ে সাফাই পেশ পুনমের লন্ডনে থাকলেও সৌরভ-ডোনার বিবাহবার্ষিকীতে উপহার পাঠাতে ভুলল না সানা, কী দিল মেয়ে? এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.