বাংলা নিউজ > ঘরে বাইরে > পাম তেল রফতানি বন্ধ, ভারতে দাম বাড়বে তেল, সাবান, শ্যাম্পু, নুডলসের

পাম তেল রফতানি বন্ধ, ভারতে দাম বাড়বে তেল, সাবান, শ্যাম্পু, নুডলসের

ইন্দোনেশিয়া থেকে সরবরাহ বন্ধের ফলে, ভারতের প্রতি মাসে প্রায় ৪০ লক্ষ টন পাম তেলের ক্ষতি হবে। ছবি: এডিটেড (Edited)

পাম তেল শুধু রান্নাই নয়। প্রক্রিয়াজাত খাবার, প্রসাধনী এবং জৈব জ্বালানীতে ব্যবহৃত হয়। এটি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল। বিস্কুট, মার্জারিন, লন্ড্রি ডিটারজেন্ট, চকোলেট, নুডলস, সাবান, শ্যাম্পু সহ বহু নিত্যপ্রয়োজনীয় পণ্য উত্পাদনে ব্যবহৃত হয়।

পাম তেল রফতানি নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়া। আর তার প্রভাব পড়তে পারে ভারতে। শীঘ্রই তেল, সাবান, শ্যাম্পু, নুডলসের দাম বৃদ্ধির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ইন্দোনেশিয়া ২৮ এপ্রিল থেকে পাম তেল রফতানি নিষিদ্ধ করছে। বিশ্বের বৃহত্তম পাম তেল উত্পাদনকারী ইন্দোনেশিয়া। সে দেশের অভ্যন্তরেই বর্তমানে তেলের ঘাটতি রয়েছে। বেড়ে যাচ্ছে দাম। সেই কারণেই আপাতত রফতানি বন্ধের সিদ্ধান্ত। ইন্দোনেশিয়ার পাম তেলের সবচেয়ে বড় আমদানিকারক চিন ও ভারত। 

আরও পড়ুন : Motorcycle Driving Rules: হেলমেটে এই ছাপ না থাকলেই জরিমানা, শীঘ্রই জারি হতে চলেছে নিয়ম, খুব সাবধান!

পাম তেল শুধু রান্নাই নয়। প্রক্রিয়াজাত খাবার, প্রসাধনী এবং জৈব জ্বালানিতে ব্যবহৃত হয়। এটি বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল। বিস্কুট, মার্জারিন, লন্ড্রি ডিটারজেন্ট, চকোলেট, নুডলস, সাবান, শ্যাম্পু সহ বহু নিত্যপ্রয়োজনীয় পণ্য উত্পাদনে ব্যবহৃত হয়। 

ইন্দোনেশিয়া থেকে সরবরাহ বন্ধের ফলে ভারতের প্রতি মাসে প্রায় ৪০ লক্ষ টন পাম তেলের ক্ষতি হবে। বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন যুদ্ধের পর থেকে এমনিই ভারতের সূর্যমুখী তেলের সরবরাহ প্রতি মাসে প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। ফলে ভারতে এই দ্রব্যাদির দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় সংস্থাগুলিকে আমদানি নির্ভরতা কমানোর পরামর্শ দেন। বরং, দেশে উৎপাদিত তৈলবীজ কেনা শুরু করার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

বন্ধ করুন