বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Rules: উৎসবের মরশুমে গিফট নেওয়ার ক্ষেত্রে সাবধান, কোন উপহারের ক্ষেত্রে কর দিতে হবে?
শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। (ছবিটি প্রতীকী)
শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। (ছবিটি প্রতীকী)

IT Rules: উৎসবের মরশুমে গিফট নেওয়ার ক্ষেত্রে সাবধান, কোন উপহারের ক্ষেত্রে কর দিতে হবে?

  • শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। দুর্গাপুজো কেটে গিয়েছে। আসছে দীপাবলি, ভাইফোঁটা, জগদাত্রী পুজো।

শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। দুর্গাপুজো কেটে গিয়েছে। আসছে দীপাবলি, ভাইফোঁটা, জগদাত্রী পুজো। ফলে একে অপরকে উপহার দেওয়া শুরু হয়ে গিয়েছে। তবে সেই উপহার হিসেবে পাওয়া কোন কোন জিনিসের উপর কর দিতে হয়, জেনে নিন -

আয়কর আইনের ৫৬ (২) ধারা অনুযায়ী, উপহার হিসেবে সোনা, নগদ অর্থ বা শেয়ার পেলে নির্দিষ্ট স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। নিয়ম অনুযায়ী, সাধারণত কেউ যদি একটি অর্থবর্ষে ৫০,০০০ টাকার বেশি মূল্যের উপহার পেয়ে থাকেন, তাহলে তাঁকে দিতে হবে কর। অর্থাৎ কেউ যদি কোনও অর্থবর্ষে ৫০,০০০ টাকার নীচে উপহার পান, তাহলে তাঁর কর দেওয়ার কোনও ঝক্কি থাকে না। ধরা যাক, কেউ যদি ২০২১-২২ অর্থবর্ষে ৬০,০০০ টাকা মূল্যের উপহার পান, তাহলে তাঁর আয়ের সঙ্গে ৬০,০০০ টাকা যুক্ত হয়ে যায়। সেক্ষেত্রে আয়কর রিটার্ন ফাইলের সময় তাঁকে সেই বিষয়টির উল্লেখ করতে হবে। দিতে হবে কর। 

রক্তের সম্পর্কের আত্মীয়দের থেকে প্রাপ্ত উপহার

তবে সেই নিয়মের ক্ষেত্রে কিছু ব্যতিক্রম আছে। ‘নির্দিষ্ট আত্মীয়দের’ থেকে ৫০,০০০ টাকার বেশি মূল্যের উপহার পেলেও কর দিতে হয় না। সেই তালিকায় আছে বাবা এবং ছেলের আত্মীয়তা। বাবা তাঁর ছেলে বা ছেলে তাঁর বাবাকে যে কোনও মূল্যের উপহার দিতে পারেন। সেজন্য কোনও কর দিতে হয় না। এছাড়াও স্বামী, স্ত্রী, ভাই, বোন-সহ রক্তের সম্পর্কের আত্মীয়দের থেকে প্রাপ্ত উপহারের ক্ষেত্রে করছাড় পাওয়া যায়। বিয়ের সময় প্রাপ্ত উপহারের ক্ষেত্রেও কর দিতে হয় না। 

তবে আইন অনুযায়ী, কেউ যদি নগদ দু'লাখ টাকার বেশি উপহার নেন, সেক্ষেত্রে তিনি নগদে গৃহীত উপহারের সমান জরিমানার যোগ্য হবেন। তাই দু'লাখ টাকার বেশি নগদে উপহার দেওয়া বা গ্রহণ করবেন না।

বন্ধ করুন