বাংলা নিউজ > ঘরে বাইরে > 'যখন খারাপ কিছু হয়, তখন বিচারব্যবস্থা থাকে সাধারণ মানুষের পাশে,' প্রধান বিচারপতি
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

'যখন খারাপ কিছু হয়, তখন বিচারব্যবস্থা থাকে সাধারণ মানুষের পাশে,' প্রধান বিচারপতি

  • 'মানুষের আত্মবিশ্বাস আছে যে তাঁরা বিচারব্যবস্থা থেকে ন্যায় বিচার ও স্বস্তি পাবেন। বিবাদ নিষ্পত্তির ক্ষেত্রে এটা তাঁদের শক্তি দেয়।'

‘যখন খারাপ কিছু হয়, তখন বিচারব্যবস্থা থাকে সাধারণ মানুষের পাশে।’ জানিয়েছেন চিফ জাস্টিস অফ ইন্ডিয়া এনভি রামানা। শনিবার India-Singapore Mediation Summit 2021তে বক্তব্য রাখার সময় তিনি বিচারব্যবস্থার প্রতি ভারতবাসীর বিশ্বাস প্রসঙ্গে একথা জানিয়েছেন। ‘মানুষের আত্মবিশ্বাস আছে যে তাঁরা বিচারব্যবস্থা থেকে ন্যায় বিচার ও স্বস্তি পাবেন। বিবাদ নিষ্পত্তির ক্ষেত্রে এটা তাঁদের শক্তি দেয়। তাঁরা জানেন যখন খারাপ কিছু হয়,তখন বিচারব্যবস্থা তাঁদের পাশে থাকে। এই আস্থা থেকেই বোঝা যায় কেন এত মামলা ভারতের আদালতে আসে।’তবে বর্তমান পরিস্থিতি লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে সুপ্রিম কোর্টের কিছু এজলাসকে কার্যকরী করার ব্যাপারে চিন্তাভাবনা চলছে তবে এই পদ্ধতি যথেষ্ট ব্যয় সাপেক্ষ।

তিনি জানিয়েছেন,' কিছু নির্দিষ্ট মামলা মানুষ আইনজীবীদের বাদানুবাদ, বেঞ্চের পর্যবেক্ষণকে অনুসরণ করতে চান। এদিকে তিনি সতর্ক করে জানিয়েছেন, লাইভ স্ট্রিমিংয়ের পদ্ধতি দুদিকে ধারযুক্ত তরোয়ালের মতো হতে পারে যেটা বিচারকদের কাছে মানসিক চাপের হতে পারে। সেক্ষেত্রে দুপক্ষের প্রাইভেসি যাতে বজায় থাকে সেটা দেখাও দরকার। পাশাপাশি ভুক্তভোগীর সুরক্ষা যাতে বজায় থাকে সেটা দেখাও অত্যন্ত দরকার। সাক্ষীর নিরাপত্তাও যাতে বজায় থাকে সেব্যাপারে নিশ্চিত করা অত্যন্ত প্রয়োজন। জানিয়েছে ভারতের প্রধান বিচারপতি।

 

বন্ধ করুন