বাংলা নিউজ > ঘরে বাইরে > পদ্মা সেতু চালু হলে ট্রেনে সাড়ে তিন ঘণ্টায় কলকাতা থেকে পৌঁছনো যাবে ঢাকায়

পদ্মা সেতু চালু হলে ট্রেনে সাড়ে তিন ঘণ্টায় কলকাতা থেকে পৌঁছনো যাবে ঢাকায়

নির্মিয়মান পদ্মা সেতু

বাংলাদেশে রেলওয়ের ওই আধিকারিক জানিয়েছেন, বর্তমানে কলকাতা থেকে রেলপথে ঢাকা আসতে ৪০০ কিলোমিচার পথ পাড়ি দিতে হয়। কলকাতা স্টেশন থেকে গেদে - দর্শনা হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছতে সময় লাগে প্রায় ১০ ঘণ্টা।

বাংলাদেশে পদ্মা সেতুর কাজ শেষ হলে কলকাতা থেকে ঢাকার যোগাযোগে প্রভূত উন্নতি হবে। মাত্র সাড়ে তিন ঘণ্টায় কলকাতা থেকে রেলপথে ঢাকা পৌঁছতে পারবেন যাত্রীরা। এমনই আশার কথা শোনালেন সেদেশের রেল দফতরের এক আধিকারিক। আগামী বছর এই পথে যাতায়াত শুরুর ব্যাপারে তাঁরা আশাবাদী বলে জানিয়েছেন বাংলাদেশ রেলের অ্যাডিশনাল ডিরেক্টর পদমর্যাদার ওই আধিকারিক।

বাংলাদেশে জোর কদমে চলছে পদ্মা সেতু নির্মাণের কাজ। প্রায় ৬.২ কিলোমিটার দীর্ঘ সেতুর এক প্রান্তে রয়েছে মাওয়া, অন্যপ্রান্তে জানজিরা। চলতি বছরই উদ্বোধন হতে পারে সেতুর। এই সেতুর ওপরের তল দিয়ে চলবে যানবাহন। নীচের তল দিয়ে চলবে ট্রেন। সংযোগ সম্পূর্ণ হলেই এই পথ দিয়ে চলাচল করবে ঢাকা - কলকাতা সংযোগকারী মৈত্রী এক্সপ্রেস।

বাংলাদেশে রেলওয়ের ওই আধিকারিক জানিয়েছেন, বর্তমানে কলকাতা থেকে রেলপথে ঢাকা আসতে ৪০০ কিলোমিচার পথ পাড়ি দিতে হয়। কলকাতা স্টেশন থেকে গেদে - দর্শনা হয়ে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছতে সময় লাগে প্রায় ১০ ঘণ্টা। সড়কপথে তো গোটা দিন কাবার হয়ে যায় পদ্মার ওপর ফেরি পারের অপেক্ষায়। নতুন সেতু চালু হলে কলকাতা থেকে ঢাকার রেলপথে দূরত্ব কমে হবে ২৫০ কিলোমিটার। তখন বনগাঁ - পেট্রাপোল হয়ে চলাচল করবে ট্রেনটি। যার ফলে মাত্র ৩.৩০ মিনিটেই কলকাতা থেকে পৌঁছনো যাবে ঢাকায়।

পদ্মা সেতুর কাজ শেষ করতে বিশেষভাবে তৎপর বাংলাদেশের হাসিনা সরকার। এই সেতু উদ্বোধন হলে দেশের পূর্বাঞ্চলের অর্থনৈতিক ছবি বদলে যাবে বলে দাবি তাদের। চিনের সঙ্গে যৌথ উদ্যোগে সেতুটি বানাচ্ছে বাংলাদেশ।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাড়িতে ঢুকে তরুণীকে শ্লীলতাহানির অভিযোগ পুলিশের বিরুদ্ধে, 'ক্লোজ' ওসি সত্তরের দশকে দাপিয়ে কাজ, চলচ্চিত্রে অসামান্য অবদান, দাদাসাহেব ফালকে পেলেন মৌসুমী 'অল্পের জন্য রক্ষা'! মাঝ আকাশে দুর্যোগে পড়ল বিমান, ফ্লাইটের অন্দরে কী ঘটছিল? মাঘী পূর্ণিমায় রাশি অনুসারে করুন এগুলি দান, লক্ষ্মীর কৃপায় সকল ইচ্ছা হবে পূরণ নামের থেকে ‘কুমার’ মুছলেন দিব্যা, আনফলো করলেন টি সিরিজকে, ভূষণকে ডিভোর্স? প্রয়াত কিংবদন্তি রেডিও উপস্থাপক, 'গীতমালা'র কণ্ঠ আমিন সায়ানি মুখোমুখি দুই প্রাক্তন, শাহিদকে এড়িয়ে গেলেন করিনা? চোখেমুখে অস্বস্তির ছাপ নাকি ‘কোনও অসৎ কাজ করিনি, তাই…,’ সকাল ১১টায় দিল্লিতে ইডির অফিসে হাজির হয়ে বললেন দেব ওর জন্য ফিটনেসের শীর্ষে পৌঁছতে পেরেছিলাম,ও ‘ফিটনেস গুরু’-কোহলিকে নিয়ে অকপট হরভজন এল মঙ্গলবার্তা, ফের কাজ করছে অনেকের 'নিষ্ক্রিয়' আধার, তবে মিটছে না বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.