মাস্ক পরে কলকাতার এক বন্ধ বাজারের সামনে দাঁড়িয়ে বৃদ্ধ (ছবি সৌজন্য পিটিআই)
মাস্ক পরে কলকাতার এক বন্ধ বাজারের সামনে দাঁড়িয়ে বৃদ্ধ (ছবি সৌজন্য পিটিআই)

Lockdown 2.0: কোন কোন দোকানের ঝাঁপ খুলতে নিষেধ কেন্দ্রের..

  • কয়েকটি দোকান খোলার ক্ষেত্রে ছাড়পত্র দিলেও কিছু দোকানের ক্ষেত্রে এখনও জারি বিধিনিষেধ।

লকডাউনের মধ্যে কিছু দোকানের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিলের পথে হেঁটেছে কেন্দ্র। তবে কিছু দোকানের ঝাঁপ এখনও খোলা যাবে না বলে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Covid-19: করোনা নিয়ে আটটি চিঠি লিখলাম, একটিরও উত্তর দিলেন না নির্মলা সীতারামন: অমিত মিত্র

শুক্রবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে যে নির্দেশিকা দেওয়া হয়েছিল, তার ব্যাখ্যায় শনিবার জানানো হয়েছে, গ্রামীণ এলাকায় সব দোকান খোলা যাবে। শুধুমাত্র শপিং মলের ঝাঁপ বন্ধ রাখতে হবে। অন্যদিকে, শহরাঞ্চলের ক্ষেত্রে বাজারের মধ্যে অবস্থিত দোকান, মার্কেট কমপ্লেক্সের মধ্যে দোকান ও শপিং মল খোলা যাবে না।

আরও পড়ুন : Covid-19 Updates: যত সমস্যা বাংলার, কিটের অভাব নেই রাজ্যে : ICMR

গ্রামীণ এলাকা বা শহরাঞ্চলের কোথাও মদের দোকান খোলার ক্ষেত্রে কোনও শিথিলতা দেওয়া হচ্ছে না বলে কেন্দ্রের নির্দেশিকায় স্পষ্টভাবে জানানো হয়েছে। বলা হয়েছে, 'এটা আবার ব্যাখ্যা করা হচ্ছে যে করোনা মোকাবিলায় জাতীয় নির্দেশিকা অনুযায়ী মদ ও অন্যান্য সামগ্রী বিক্রি বন্ধ থাকবে।' অর্থাৎ সুরাপ্রেমীদের জন্য সুখবর দেয়নি কেন্দ্র। এছাড়াও জিম, বার, স্পোর্টস কমপ্লেক্স ও থিয়েটারে বন্ধ রাখতে হবে।

আরও পড়ুন : Covid-19 Lockdown 2.0 : ই-কমার্স ব্যবস্থায় কী কী পণ্য পাওয়া যাবে? জানুন

পাশাপাশি, হটস্পট ও সংক্রামক এলাকায় কোনও দোকান খোলা যাবে না বলে জানিয়েছে কেন্দ্র। সেখানে অবশ্য অত্যাবশ্যকীয় পণ্যের দোকান খোলা রাখা যাবে।

আরও পড়ুন : Covid-19 Updates: করোনার সময় কাজে ফাঁকি, কলকাতা পুরনিগমের আধিকারিকদের বরখাস্তের প্রস্তাব

মূলত অর্থনৈতিক কার্যকলাপে গতি আনার জন্যই কয়েকটি ক্ষেত্রে দোকান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এক উচ্চপদস্থ সরকারি আধিকারিক। তাঁর কথায়, 'গ্রামীণ, অর্ধ-গ্রামীণ, এমনকী শহরাঞ্চলেও অর্থনৈতিক কার্যকলাপের পথ খুলে দেবে কেন্দ্রের নয়া সিদ্ধান্ত। কিছু নির্দিষ্ট দ্রব্যের অপ্রতুলতা নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে যে উদ্বেগ প্রকাশ করেছিলেন, তারও সুরাহা হবে। তবে আমরা করোনা পরিস্থিতির গুরুত্বপূর্ণ অবস্থায় থাকায় প্রত্যেকের সুরক্ষাবিধি মেনে চলা উচিত।'

বন্ধ করুন