বাংলা নিউজ > ঘরে বাইরে > Manipur Gangrape & Murder: প্রকাশ্যে আরও এক মণিপুরি বিভীষিকা, ২ বোনকে গণধর্ষণ করে খুন ইম্ফলে, ধৃত ০!

Manipur Gangrape & Murder: প্রকাশ্যে আরও এক মণিপুরি বিভীষিকা, ২ বোনকে গণধর্ষণ করে খুন ইম্ফলে, ধৃত ০!

মণিপুরে মহিলাদের ওপর অত্যাচারের প্রতিবাদ (Lal Singh)

গত ৪ মে মণিপুরের রাজধানীতে দুই বোনকে গণধর্ষণ করে খুন করা হয় বলে অভিযোগ। আর সেই মামলায় আজও কাউকে গ্রেফতার করেনি পুলিশ। সেই ঘটনার ৭৯ দিন পরও কাউকে গ্রেফতার করেনি পুলিশ। এদিকে অভিযোগকারী বাবা জানান, তদন্তের স্বার্থে এখনও মেয়েদের দেহ সংরক্ষণ করে রেখেছেন তিনি।

বিগত প্রায় তিন মাস ধরে জাতিগত হিংসায় উত্তপ্ত মণিপুর। দুই জাতির সংঘর্ষে একাধিক ধর্ষণের ঘটনাও ঘটেছে বলে অভিযোগ। সম্প্রতি তারই এক নিদর্শন সামনে এসেছিল। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল একটি ভিডিয়ো। যাতে দেখা গিয়েছিল, দুই মহিলাকে নগ্ন করিয়ে ঘোরানো হচ্ছে রাস্তায়। পরে তাঁদের মাঠে নিয়ে যাওয়া হচ্ছে। অভিযোগ, তাঁদের গণধর্ষণ করা হয়েছিল। সেই ঘটনা ঘটেছিল গত ৪ মে। ঘটনার ৭৭ দিন পর পরশু এই মামলায় প্রথম গ্রেফতারি হয়। আর সেই একই দিনে, অর্থাৎ, ৪ মে মণিপুরের রাজধানীতে দুই যুবতীকে গণধর্ষণ করে খুন করা হয় বলে অভিযোগ। আর সেই মামলায় আজও কাউকে গ্রেফতার করেনি পুলিশ।

উল্লেখ্য, মণিপুরে মহিলাদের বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর ঘটনায় নির্যাতিতারা ছিল কুকি সম্প্রদায়ের। আর ইম্ফলে খুন হওয়া দুই যুবতীও কুকি সম্প্রদায়েরই। এই ক্ষেত্রেও অভিযোগ উঠেছে মৈতৈদের বিরুদ্ধে। মৃত দুই তরুণীর বাবার দায়ের করা এফআইআর অনুযায়ী, তাদের বয়স ২১ এবং ২৪ বছর। ইম্ফলে ঘর ভাড়া নিয়ে থাকতেন দুই বোন। ৪ মে তাঁদের ঘরের দরজা ভেঙে ঢুকে পড়ে দুষ্কৃতীরা। এরপর চলে তাণ্ডবলীলা। শেষে খুন করা হয় দু'জনকেই। এদিকে অভিযোগকারী বাবা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, তাঁর মৃত মেয়েদের এক মৈতৈ বন্ধুই তাঁকে ঘটনার বিবরণ দেন। এরপরই তিনি বিস্তারিত জানিয়ে পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন। তবে পুলিশ এই মামলায় নিষ্ক্রিয়ই থেকেছে। তবে তদন্তের স্বার্থে দুই মেয়ের দেহ এখনও সংরক্ষণ করে রাখা হয়েছে বলে জানিয়েছেন অভিযোগকারী বাবা।

উল্লেখ্য, গত ৩ মে থেকে জাতিগত হিংসার সাক্ষী মণিপুর। মাঝে পরিস্থিতি কিছুটা শান্ত ছিল। তবে পুরোপুরি স্বাভাবিক হয়নি অবস্থা। এখনও পর্যন্ত কয়েক হাজার জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং এবং কাংপোকপি জেলা থেকে অধিকাংশ মানুষকে সরানো হয়েছে। এরই মধ্যে হিংসায় মৃতের সংখ্যা বেড়ে চলেছে। অভিযোগ উঠেছে কুকি ‘জঙ্গিরা’ অটোমেটিক রাইফেল নিয়ে ঘুরে বেড়াচ্ছে। এই আবহে কুকি জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চলছে সেই রাজ্যে।

প্রসঙ্গত, ইম্ফল উপত্যকায় সংখ্যাগরিষ্ঠ হল মৈতৈ জনজাতি। তবে তারা সম্প্রতি দাবি তুলেছে যে তাদের তফসিলি উপজাতির তকমা দিতে হবে। তাদের এই দাবির বিরোধ জানিয়েছে স্থানীয় কুকি-জো আদিবাসীরা। এই আবহে গত এপ্রিলের শেষ সপ্তাহে মণিপুরের অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন একটি মিছিলের আয়োজন করেছিল। সেই মিছিল ঘিরেই হিংসা ছড়িয়ে পড়ে চূড়াচাঁদপুর জেলায়। এদিকে তফশিলি উপজাতির ইস্যুর পাশাপাশি সংরক্ষিত জমি এবং সার্ভে নিয়েও উত্তাপ ছড়িয়েছে। এই আবহে গত এপ্রিল মাসে এই চূড়াচাঁদপুর জেলাতেই মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের সভাস্থলে আগুন লাগিয়ে দিয়েছিল ইন্ডিজেনাস ট্রাইবাল লিডারস ফোরামের সদস্যরা। এদিকে এই জেলা থেকে আদিবাসী বনাম মৈতৈদের এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে অন্যান্য জেলাতেও। আর এখনও পর্যন্ত সেই হিংসা প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ।

 

ঘরে বাইরে খবর

Latest News

অলিম্পিক্সে শুরু ভারতের অভিযান, অনলাইনে কোথায় দেখবেন? কবে প্রথম পদক জিততে পারে? ভারতেই ফিরলেন! তবে আইএসএল নয়, আইলিগের ক্লাব ইন্টার কাশীর কোচ হলেন হাবাস চার পুলিশকর্মীর উপর ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ, চোপড়ায় অভিযানে গিয়ে শিকার হামলার কুণ্ডলীতে থাকলে এই যোগ, ব্যক্তি হয় ধনবান, অর্থ সম্পদ সমৃদ্ধিতে পূর্ণ থাকে জীবন অভিষেকের অফিসের বেসমেন্টে ধোঁয়া! ক্যামাক স্ট্রিটে অপারেশন শুরু দমকলের খনিজের ওপর সেস বসানোর মামলায় শীর্ষ আদালতে ধাক্কা খেল কেন্দ্র, লাভ হবে বাংলার? বাজেটের পর ভারতে সস্তা ক্যানসার চিকিৎসা! উপকৃত হবে AstraZeneca বিবাহিত জাভেদকে বিয়ে, শরীরিক সমস্যায় হতে পারেননি মা! কষ্টের কথা বললেন শাবনা আজমি অলিম্পিক ইভেন্টে হাজির নিতা আম্বানি, অভ্যর্থনা জানালেন ইমানুয়েল ম্যাক্রোঁ ‘রানিকে খুব মিস করব…’, আবেগঘন অভিকা! হঠাৎ বন্ধ তোমাদের রানি, বদলি তেঁতুলপাতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.