বাংলা নিউজ > ঘরে বাইরে > Monkeypox and Covid 19: একই সময়ে কোভিড ও মাঙ্কিপক্সে সংক্রামিত ব্যক্তি, কেমন ছিল জোড়া ভাইরাসের আক্রমণ?
করোনা ও মাঙ্কিপক্সে একই সময়ে আক্রান্ত এক ব্যক্তি (AP)

Monkeypox and Covid 19: একই সময়ে কোভিড ও মাঙ্কিপক্সে সংক্রামিত ব্যক্তি, কেমন ছিল জোড়া ভাইরাসের আক্রমণ?

  • ক্যালিফোর্নিয়ার বাসিন্দা মিচো থম্পসন জুনের শেষের দিকে করোনভাইরাস ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। কয়েকদিন পরে তিনি তাঁর পিঠ, পা, হা এবং ঘাড় জুড়ে লাল ক্ষত লক্ষ্য করেন। পরে ডাক্তাররা তাঁকে জানান যে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের একজন ব্যক্তি একই সময়ে কোভিড এবং মাঙ্কিপক্সে সংক্রামিত হয়েছেন বলে জানা গিয়েছে। এই প্রথম এমন কোনও মামলা সামনে এল। ক্যালিফোর্নিয়ার বাসিন্দা মিচো থম্পসন জুনের শেষের দিকে করোনভাইরাস ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। কয়েকদিন পরে তিনি তাঁর পিঠ, পা, হা এবং ঘাড় জুড়ে লাল ক্ষত লক্ষ্য করেন। পরে ডাক্তাররা তাঁকে জানান যে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

থম্পসন আমেরিকান ব্রডকাস্ট নেটওয়ার্ক এনবিসিকে বলেন, ‘ডাক্তার খুব নিশ্চিত ছিলেন যে আমার মাঙ্কিপক্স আছে এবং আমার করোনাতেও আক্রান্ত হয়েছিলাম।’ জোড়া ভাইরাসে আক্রান্ত রোগী জানান, তাঁর মনে হচ্ছিল যেন তিনি 'গুরুতরভাবে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত'। রিপোর্ট অনুসারে তাঁর জ্বর, শ্বাসকষ্ট, ঠান্ডা লাগা, শরীরে ব্যথা এবং ত্বকে ক্ষত ছিল।

উল্লেখ্য, সারা পৃথিবীতেই দ্রুত গতিতে বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। আর সেই কারণেই এটি নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাঙ্কিপক্স রোগটিকে বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য একটি বড়সড় বিপদ এবং উদ্বেগের কারণ হিসাবে দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটি যাতে আরও ছড়িয়ে না পড়ে এবং মহামারির আকার না নেয়, তার জন্য সম্মিলিত আন্তর্জাতিক প্রক্রিয়ার বিষয়টিকেও এর পর থেকে গুরুত্ব দেওয়া হবে। যদিও এর ফলে কোনও দেশের উপর আলাদা করে নীতি আরোপ করার নির্দেশ দেওয়া হচ্ছে না। বরং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ঘোষণার মাধ্যমে সব দেশকে সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছে

বন্ধ করুন