বাড়ি > ঘরে বাইরে > Monsoon 2020: নির্ধারিত সময়ের ১২ দিন আগেই ভারতকে মুড়ল বর্ষা, ৩-৪ দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টি
প্রয়াগরাজে প্রবল বৃষ্টি (ছবি সৌজন্য এএনআই) 
প্রয়াগরাজে প্রবল বৃষ্টি (ছবি সৌজন্য এএনআই) 

Monsoon 2020: নির্ধারিত সময়ের ১২ দিন আগেই ভারতকে মুড়ল বর্ষা, ৩-৪ দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টি

  • আগামী তিন-চারদিনে পূর্ব ভারতের হিমালয়ের পাদদেশে ভারী বৃষ্টি হতে পারে।

প্রতি বছর সাধারণত ৮ জুলাইয়ের মধ্যে সারাদেশেই নিজের ডানাপালা ছড়িয়ে ফেলে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এবার নির্ধারিত সময়ের ১২ দিন আগেই শুক্রবার ভারতকে মুড়ে ফেলল বর্ষা। জানিয়েছে আবহাওয়া দফতর। 

আঞ্চলিক আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেন, ‘শুক্রবার ভালো বৃষ্টির সাহায্যে বর্ষা আরও এগিয়ে গিয়েছে। পঞ্জাব থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর রাজস্থান, বিহার এবং পশ্চিমবঙ্গের উপরে অবস্থান করছিল। তার ফলে অনেকটাই আগে সারাদেশকে মুড়ে ফেলেছে বর্ষা। কৃষকদের জন্য এটা ভালো খবর।’ সাময়িকভাবে বর্ষা কিছুটা ঝিমিয়ে পড়তে পারে বলে জানিয়েছেন মৌসম ভবনের বিজ্ঞানীরা।

তবে মৌসুমি অক্ষরেখা উত্তর দিকে সরে যাওয়ায় এবং উত্তর-পূর্ব ও সংলগ্ন পূর্ব ভারতের উপর বঙ্গোপসাগরের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমমুখী শক্তিশালী বায়ু কেন্দ্রীভূত হওয়ায় আগামী তিনদিন ওই এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। শুক্রবার এবং শনিবার বিহার, অসম এবং মেঘালয়ে অতি ভারী বর্ষণ হবে। শুক্রবার অরুণাচল প্রদেশ এবং হিমালয়ের পাদদেশে পশ্চিমবঙ্গ ও সিকিমেও অতি ভারী হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, নিরপেক্ষ এল নিনো এবং ভারতীয় এল নিনোর জেরে এবার ভালো বর্ষা হচ্ছে। আঞ্চলিকভাবেও একাধিক নিম্নচাপ বলয় তৈরি হয়েছিল। মধ্য ভারতের উপর একটি ঘূর্ণাবর্তও তৈরি হয়েছিল। তার ফলে ভালো বৃষ্টি হয়েছে এবং দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুকে সামনের দিকে ঠেলে দিয়েছে। আপাতত উত্তর দিকে সরছে মৌসুমি বায়ুর অক্ষরেখা। তাই আগামী তিন-চারদিনে পূর্ব ভারতের হিমালয়ের পাদদেশ, বিহার এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অতি ভারী বৃষ্টি হবে। তবে ওই সময়ে মধ্য ভারতে বৃষ্টি হবে না এবং অত্যন্ত শ্লথ গতিতে এগোবে মৌসমি বায়ু। তিনি বলেন, ‘বৃষ্টির জন্য জুলাই এবং অগস্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা ওই দু'মাসে ভালো বর্ষার বিষয়ে আশাবাদী।’

বন্ধ করুন