সূর্যগ্রহণ দর্শনে ব্যর্থ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সৌজন্যে টুইটার।
সূর্যগ্রহণ দর্শনে ব্যর্থ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সৌজন্যে টুইটার।

প্রস্তুতিই সার, নমোদৃষ্টিতেও অধরা রইল সূর্যগ্রহণ!

বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে বলে উদগ্রীব ছিলেন কয়েক কোটি ভারতবাসী। বিরল প্রাকৃতিক দৃশ্যের সাক্ষী থাকতে তৈরি ছিলেন মোদীও। কিন্তু প্রকৃতিরই রসিকতায় শেষ পর্যন্ত সেই অভিজ্ঞতা তাঁর অধরাই থেকে গেল।

একেই বলে ভাগ্যের পরিহাস। ভোর থেকে প্রস্তুতি নিয়েও শেষমেষ সূর্যগ্রহণ দর্শনে ব্যর্থ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় নিজেই সেই আক্ষেপ প্রকাশ করলেন নমো।

বৃহস্পতিবার ভারত থেকে আংশিক হলেও বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে বলে উদগ্রীব ছিলেন কয়েক কোটি ভারতবাসী। বিরল প্রাকৃতিক দৃশ্যের সাক্ষী থাকতে তৈরি ছিলেন মোদীও। কিন্তু প্রকৃতিরই রসিকতায় শেষ পর্যন্ত সেই অভিজ্ঞতা তাঁর অধরাই থেকে গেল।

সকাল থেকে মানসিক প্রস্তুতি ছিলই। প্রধানমন্ত্রীর বাসভবনের লনে যথাসময়ে সূর্যগ্রহণ দেখতে চোখে কালোচশমা পরে উপস্থিত হয়েছিলেন মোদী। কিন্তু বাধ সাধল মেঘলা আকাশ। গ্রহণ দূর অস্ত্, সূর্যের চিহ্নমাত্র চোখে পড়ে না এমন আবহে বেশ কিছু ক্ষণ অপেক্ষা করেও হতাশ হতে হল দেশনেতাকে।

সূর্যগ্রহণ দেখতে না পাওয়ার আক্ষেপ এ দিন নিজের টুইটার হ্যান্ডেলে ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী নিজেই। তবে সেই জানিয়েছেন, কোঝিকোড়-সহ দক্ষিণ ভারতের তিন রাজ্য থেকে পাঠানো লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বিশেষ মহাজাগতিক অবস্থানের অভিজ্ঞতায় তিনি সমৃদ্ধ হয়েছেন।

পাশাপাশি, বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে সূর্যগ্রহণের বিষয়ে বহু অজানা তথ্যও তিনি পেয়েছেন বলে জানিয়েছেন মোদী।

এদিকে টুইটারে পোস্ট করা প্রধানমন্ত্রীর সূর্যগ্রহণ দেখার ছবি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তাঁকে ট্রোল করতে শুরু করেছে নমো-বিরোধীরা। জনৈক ভক্ত সে কথা তাঁকে জানালে বিন্দুমাত্র মেজাজ না হারিয়ে প্রধানমন্ত্রীর সটান জবাব, ‘স্বাগত! বিষয়টি উপভোগ করুন।’

বন্ধ করুন