বাংলা নিউজ > ঘরে বাইরে > করমুক্ত সুদের জন্য পিএফ-এ জমার উর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা হল, থাকল এই শর্ত
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

করমুক্ত সুদের জন্য পিএফ-এ জমার উর্ধ্বসীমা ৫ লক্ষ টাকা হল, থাকল এই শর্ত

জেনে নিন বিস্তারিত, কী বললেন অর্থমন্ত্রী 

করমুক্ত সুদের ক্ষেত্রে পিএফ-এ বার্ষিক জমার উর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হল। মঙ্গলবার লোকসভায় এমনটাই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নিয়োগকারী সংস্থা পিএফ খাতে বিধিবদ্ধ বেসিকের ১২ শতাংশের ওপর কোনও টাকা জমা না করলে তবেই মিলবে এই সুবিধা।

কেন্দ্রীয় বাজেটে পিএফ-এ আড়াই লক্ষ টাকা পর্যন্ত জমা দিলে সুদে আয়কর-মুক্তির সুবিধা মিলবে বলে জানিয়েছিলেন নির্মলা। এতে ৯২-৯৩ শতাংশ মানুষ কভার হয়ে যাবেন বলে জানান অর্থমন্ত্রী। 

অবশ্য তার আগে পর্যন্ত পিএফ-এর টাকার সুদে কোনও কর আরোপ করা হত না। বেশিরভাগ সংস্থাতেই কর্মীদের বেতনের ১২ শতাংশ টাকা প্রভিডেন্ট ফান্ডে জমা পড়ে কেন্দ্রের দাবি, করমুক্তি পেতে অনেক কর্মীই বেশি বেশি করে এই পিএফ খাতেই টাকা জমাতেন। এর ফলে সরকারের করে লোকসান হচ্ছিল।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর জানান, আড়াই লক্ষ টাকা যাঁরা পিএফ খাতেই জমা করেন তাঁরা উচ্চবিত্ত। অর্থাৎ উচ্চপদস্থ আধিকারিক, কর্তারা এর আওতাধীন। তাই তাঁরা যাতে কর প্রদান এড়াতে না পারেন, সেই জন্যই এই নিয়ম লাগু করা হয়। এতে মধ্যবিত্ত বা নিম্নবিত্ত চাকুরিজীবীদের উপর কোনও প্রভাব পড়বে না। কেন্দ্রীয় বাজেটে সে কথা স্পষ্ট করে দেন নির্মলা।

সরকারি আধিকারিকদের মতে, এর ফলে মূলত সরকারি কর্মীরা লাভবান হবেন। কারণ তাঁদের ক্ষেত্রে সরকার পিএফ খাতে আলাদা করে কিছু জমা করে না। ফলে উচ্চপদস্থ সরকারী আধিকারিকরা বেতনের আরও বেশি টাকা পিএফ খাতে জমাতে পারবেন। পাবেন আয়কর মুক্তিও।

বন্ধ করুন