বাংলা নিউজ > ঘরে বাইরে > Provident Fund Interest আপডেট- করোনার জেরে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল EPFO
ইপিএফও।
ইপিএফও।

Provident Fund Interest আপডেট- করোনার জেরে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল EPFO

  • প্রাথমিক ভাবে ৮.১৫ শতাংশ সুদ দেওয়া হবে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) গ্রাহকদের। পরে দেওয়া হবে ০.৩৫ শতাংশ সুদ

অনেক দিন ধরেই প্রভিডেন্ট ফান্ডের সুদ নিয়ে গুঞ্জন চলছে। সুদের টাকা আদৌ ঠিকঠাক জমা পড়বে কিনা, সেই নিয়ে প্রশ্ন উঠছিল। এবার সেই সংক্রান্ত বড় ঘোষণা নিল Employees Provident Fund Organisation (EPFO). তারা জানিয়েছে যে ২০১৯-২০ সালের সুদ দেওয়া হবে দুই কিস্তিতে। 

প্রাথমিক ভাবে ৮.১৫ শতাংশ সুদ দেওয়া হবে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) গ্রাহকদের। পরে দেওয়া হবে ০.৩৫ শতাংশ সুদ। এদিন ইপিএফও তাদের বোর্ড সদস্যদের জানিয়েছে  যে মার্চে যত টাকা উঠবে বলে হিসাব করা হয়েছিল, সেটা হবে না করোনার জেরে। এর ফলে দুই ভাগে সুদ দেওয়া হবে। প্রথম কিস্তিতে ৮.১৫ শতাংশ দেওয়া হবে ও ০.৩৫ শতাংশ সুদ দেওয়া হবে ডিসেম্বরে। 

ব্রিজেশ উপাধ্যায়, ইপিএফও বোর্ড ট্রাস্টি জানিয়েছেন যে ৮.৫ শতাংশ সুদ দেওয়া হবে প্রতিশ্রুতি মতো। কিন্তু বর্তমান অবস্থায় খারাপ বাজারের পরিস্থিতির জন্য অনেক লগ্নি ভাঙানো হয়নি। 

মার্চে ২০১৯-২০ সালের জন্য ৮.৫ শতাংশ ইপিএফ-এ সুদ দেওয়ার কথা ঘোষণা করেছে বোর্ড। এটি সাত বছরের মধ্যে সবচেয়ে কম সুদের হার। তার আগের বছর ৮.৬৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়েছে। 

মার্চে ইপিএফও ভেবেছিল ডিভিডেন্ড ও ইটিএফ বেচে ৩.৫ হাজার থেকে ৪ হাজার কোটি টাকা মিলবে। সূত্রের খবর, এখন নভেম্বর বা ডিসেম্বরে এগুলি বেচা হবে। কিন্তু তখনও বাজারের অবস্থা খারাপ থাকলে কী হবে, সেটা কেউ জানে না। 

বন্ধ করুন