বাড়ি > ঘরে বাইরে > ভারতের ডিজিটাল রূপান্তরের জন্য ৯৭.৮৮ কোটি টাকার বিনিয়োগ টানল রিলায়েন্স জিও
ADIA-র কাছে নিজের ১.১৬ শতাংশ স্টেক বিক্রি করে ৫,৬৮৩.৫০ কোটি টাকার লগ্নি টানতে চলেছে রিলায়েন্স জিও।
ADIA-র কাছে নিজের ১.১৬ শতাংশ স্টেক বিক্রি করে ৫,৬৮৩.৫০ কোটি টাকার লগ্নি টানতে চলেছে রিলায়েন্স জিও।

ভারতের ডিজিটাল রূপান্তরের জন্য ৯৭.৮৮ কোটি টাকার বিনিয়োগ টানল রিলায়েন্স জিও

  • গত ৭ সপ্তাহে এটি সপ্তম সংস্থা যে, মুকেশ আম্বানির রিলায়েন্স জিও-তে বিনিয়োগ করছে। এর আগে ৯,০৯৩.৬ কোটির বিনিময়ে জিও-র ১.৮৫ শতাংশ স্টেক কিনেছিল মুবাদলা।

আবু ধাবির বৃহত্তম বিনিয়োগ ফার্ম আবু ধাবি ইনভেস্টমেন্ট অথরিটি (ADIA)-র কাছে নিজের ১.১৬ শতাংশ অংশিদারিত্ব বিক্রি করে ৫,৬৮৩.৫০ কোটি টাকার লগ্নি টানতে চলেছে রিলায়েন্স জিও। গত ৭ সপ্তাহে এটি সপ্তম সংস্থা যে, মুকেশ আম্বানির এই সংস্থায় বিনিয়োগ করছে। 

এই লগ্নির সঙ্গে সঙ্গেই এখনও পর্যন্ত মোট ২১.০৬ শতাংশ স্টেকের বিনিময়ে ৯৭,৮৮৫.৬৫ কোটি টাকার লগ্নি এসেছে জিও-র অভিভাবক সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিতে।

এর আগে ৯,০৯৩.৬ কোটির বিনিময়ে জিও-র ১.৮৫ শতাংশ অংশিদারী কিনেছিল আবু ধাবির দ্বিতীয় বৃহত্তম সার্বভৌম সম্পদ তহবিল মুবাদলা। এর পরই ADIA-ও রিলায়েন্স জিওতে লগ্নি করে।

সারা বিশ্ব যখন করোনাভাইরাস সংক্রমণের সঙ্গে লড়ছে, তারই মাঝে গত সাত সপ্তাহের মধ্যে ফেসবুক, সিলভার লেক, ভিস্তা ইক্যুইটি পার্টনারস, জেনারেল অ্যাটলান্টিক, কেকেআর, মুবাদালা এবং এখন ADIA-এর মতো বিশ্বের শীর্ষস্থানীয় টেকনোলজি এবং গ্রোথ ইনভেস্টরদের তরফে বিনিয়োগ এসেছে রিলায়েন্স জিও-র খাতায়। উল্লেখ্য-

  • চলতি বছর ২২ এপ্রিল মার্ক জুকারবার্গের ফেসবুক রিলায়েন্স জিওতে ৪৩,৫৭৩.৬২ কোটি টাকার লগ্নি ঘোষণা করেছিল। এর বিনিময়ে জিও প্ল্যাটফর্মের ৯.৯৯ শতাংশ স্টেক ক্রয় করে ফেসবুক।
  • ৩ মে ৫,৬৫৫.৭৫ কোটির বিনিময় ১.১৫ শতাংশ স্টেক কেনে সিলভার লেক।
  • আবার মে মাসের ৮ তারিখ জিও-র হাতে আসে ভিস্তা ইক্যুইটির ১১,৩৬৭ কোটির লগ্নি। এই লগ্নির ফলে জিও-র ২.৩২ শতাংশ স্টেক দখল করে এই কোম্পানি।
  • ১৭ মে তারিখে মার্কিন সংস্থা জেনারেল অ্যাটলান্টিক ১.৩৪ শতাংশ স্টেকের জন্য জিও-তে ৬,৫৯৮.৩৮ কোটি টাকার বিনিয়োগ করে।
  • রিলায়েন্স জিও-র ২.৩২ শতাংশ স্টেকের জন্য ২২ মে কেকেআর ১১,৩৬৭ কোটির বিনিয়োগ ঘোষণা করেছিল।
  • এর পর মে মাসের ৫ তারিখ আবু ধাবির মুবাদলার তরফে ৯,০৯৩.৬০ কোটির বিনিয়োগ ঘোষণা করা হয়। এই বিনিয়োগের সঙ্গেই জিও-র ১.৮৫ শতাংশ স্টেক নিজের নামে করে নেয় আবু ধাবির এই দ্বিতীয় বৃহত্তম সার্বভৌম সম্পদ তহবিলটি।
  • মুবাদলার সঙ্গে এ দিনই ফের রিলায়েন্স জিও-তে লগ্নি করে সিলভার লেক। এবার ৪,৫৪৬.৮০ কোটির বিনিময়ে ০.৯৩ শতাংশ স্টেক কেনে এই সংস্থা।
  • অবশেষে ৭ জুন রিলায়েন্স জিও-র ১.১৬ শতাংশ স্টেক নিজের নামে করে ADIA।

একটি বিবৃতিতে RIL চেয়ারম্যান মুকেশ আম্বানি জানান, বিশ্বজুড়ে দীর্ঘ চার দশক ধরে সফল দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারী সংস্থা ADIA-র সঙ্গে হাত মিলিয়ে তিনি অত্যন্ত খুশি। ভারতকে ডিজিটাল লিডারশিপে পৌঁছে দিতে এবং অন্তর্ভূক্তিমূলক বৃদ্ধির সুযোগ করে দেওয়ার রিলায়েন্স জিও-র মিশনে ADIA-র এই পদক্ষেপ সহায়ক হবে বলে জানান তিনি। 

বন্ধ করুন