বাংলা নিউজ > ঘরে বাইরে > Repo Rate Impact on EMI: মুদ্রাস্ফীতিতে রাশ টানতে আবারও বাড়ানো হল রেপো রেট, আশঙ্কা EMI বৃদ্ধির
মুদ্রাস্ফীতিতে রাশ টানতে আবারও বাড়ানো হল রেপো রেট, আশঙ্কা EMI বৃদ্ধির। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

Repo Rate Impact on EMI: মুদ্রাস্ফীতিতে রাশ টানতে আবারও বাড়ানো হল রেপো রেট, আশঙ্কা EMI বৃদ্ধির

  • Repo Rate Impact on EMI: মূল্যবৃদ্ধিতে রাশ টানতে টানা তিনবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তার ফলে প্রাক-করোনাভাইরাস কালের স্তরে রেপো রেট পৌঁছে গিয়েছে। সেই পরিস্থিতিতে ইএমআই আরও বেশি গুনত হবে।

আবারও রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪ শতাংশ করা হচ্ছে। যা ২০১৯ সালের অগস্টের পর সর্বোচ্চ। তার ফলে ইএমআইয়ের জন্য আমজনতাকে বেশি টাকা গুনতে হতে পারে।

লাগাতার মূল্যবৃদ্ধিতে রাশ টানতে চলতি বছর একাধিকবার রেপো রেট বাড়িয়েছে আরবিআই। এবারও কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক নীতি সংক্রান্ত কমিটি (এমপিসি) রেপো রেট বাড়াতে পারে বলে অনুমান করেছিলেন বিশেষজ্ঞরা। সেই অনুমান ভুল হয়নি। শুক্রবার ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর জানান, ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে রেপো রেট (যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ধার দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক, সেটাই হল রেপো রেট)। তার ফলে প্রাক-করোনাভাইরাস কালের স্তরে রেপো রেট পৌঁছে গিয়েছে। যা করোনা মহামারীর আগে ছিল ৫.১৫ শতাংশ।

আরও পড়ুন: Edible Oil Price Cut: সুখবর! আরও ১০-১২ টাকা করে কমতে পারে ভোজ্য তেলের দাম

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের মুখ্য অর্থনীতিবিদ উপাসনা ভরদ্বাজের মতে, বাহ্যিক ক্ষেত্রে অসাম্য এবং বিশ্বব্যাপী অনিশ্চয়তার জেরে কড়া পদক্ষেপের প্রয়োজন ছিল। তিনি বলেন, ‘(আরবিআইয়ের) আর্থিক নীতি সংক্রান্ত কমিটি যে সিদ্ধান্ত নিয়েছে, তা আমরা আগে থেকেই অনুমান করেছিলেন।’ সঙ্গে তিনি বলেন, ‘চলতি বছরের ডিসেম্বরের মধ্যে রেপো রেট বাড়িয়ে ৫.৭৫ শতাংশ করা হতে পারে।’

রেপো রেট বৃদ্ধির ফলে আমজনতার উপর কী প্রভাব পড়বেয

বিশেষজ্ঞদের মতে, রেপো রেট বৃদ্ধির ফলে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে বাড়তি সুদ দিতে হবে। যা নিজেদের ঘর থেকে দেবে না ব্যাঙ্কগুলি। সেই পরিস্থিতিতে আমজনতার উপর ঋণ বাড়ানো হতে পারে। অর্থাৎ এবার বেশি ইএমআই গুনতে হওয়ার সম্ভাবনা আছে। লোনের জন্য বেশি হারে সুদ দিতে হবে আমজনতাকে।

আরও পড়ুন: Pan Card Rules: PAN কার্ড আছে? কিন্তু এই নিয়ম না মানলেই ১০,০০০ টাকা জরিমানা!

কোন কোন ক্ষেত্রে ইএমআই বেশি দিতে হতে পারে? বিশেষজ্ঞদের মতে, গাড়ি, বাড়ির ক্ষেত্রে সুদের হার বাড়ানো হতে পারে। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়ানোর সম্ভাবনা কম বলে মত বিশেষজ্ঞদের।

ভারতের জিডিপি পূর্বাভাস

তারইমধ্যে ভারতের ৭.২ শতাংশ হারে আর্থিক বৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে আরবিআই। কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ভারতের অর্থনীতি ক্রমশ ঘুরে দাঁড়াচ্ছে। আরও বেশি ক্ষেত্রে আর্থিক পুনরুজ্জীবনের প্রভাব পড়ছে।

বন্ধ করুন