বাংলা নিউজ > ঘরে বাইরে > Rishi Sunak: ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও একধাপ ঋষির, তৃতীয় রাউন্ড শেষেও তিনি শীর্ষে
ঋষি সুনক  (REUTERS)

Rishi Sunak: ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও একধাপ ঋষির, তৃতীয় রাউন্ড শেষেও তিনি শীর্ষে

  • সোমবারের ভোটাভুটিতে ঋষি সুনক ১১৫ টোরি সাংসদের সমর্থন জিতেছেন। তারপরেই তালিকায় আছে পেনি মর্ডান্ট। তিনি পান ৮২টি ভোট। লিজ ট্রাস পান ৭১, কেমি ব্যাডেনোচ ৫৮টি ভোট। সবচেয়ে কম ভোট পেয়ে দৌড় থেকে বাদ পড়েছেন টম তুগেনধাত।

কনজারভেটিভ নেতা তথা প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও এগিয়ে গেলেন ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী নির্ধারণের জন্য কনজারভেটিভ সাংসদরা সোমবার তৃতীয় রাউন্ডের ভোট দেন। সেখানে আরও এগিয়ে যান ঋষি। তবে চূড়ান্ত দুইয়ে যাওয়ার দৌড় আরও শক্ত হয়ে গেল এবার।

সোমবারের ভোটাভুটিতে ঋষি সুনক ১১৫ টোরি সাংসদের সমর্থন জিতেছেন। তারপরেই তালিকায় আছে পেনি মর্ডান্ট। তিনি পান ৮২টি ভোট। লিজ ট্রাস পান ৭১, কেমি ব্যাডেনোচ ৫৮টি ভোট। সবচেয়ে কম ভোট পেয়ে দৌড় থেকে বাদ পড়েছেন টম তুগেনধাত। তিনি ৩১টি ভোট পেয়েছিলেন। এদিকে আপাতত এগিয়ে থাকলেও ঋষির লড়াই ক্রমেই কঠিন হতে চলেছে। কারণ প্রতিদ্বন্দ্বিতায় এখন মাত্র চারজন বাকি। দ্বিতীয় স্থানে থাকা পেনির সঙ্গে ঋষির ভোটের ফারাক আকাশ-পাতাল নয়। এই আবহে যত প্রতিদ্বন্দ্বী আরও কমবে তত কঠিন হতে পারে অঙ্ক।

এর আগে দ্বিতীয় রাউন্ডে ঋষি পেয়েছিলেন ১০১টি ভোট। তৃতীয় রাউন্ডে এর থেকে ১৪টি ভোট বেশি পান ঋষি। এদিকে পেনি দ্বিতীয় রাউন্ডে পেয়েছিলেন ৮৩টি ভোট। তৃতীয় রাউন্ডে তার থেকে একটি ভোট কম পান তিনি। এদিকে মনে করা হচ্ছে পরের রাউন্ডে কেমি ব্যাডেনোচ লড়াই থেকে ছিটকে গেলে তাঁর সমর্থকদের পুরো ভোটটাই পেতে পারেন ট্রাস। সেক্ষেত্রে ট্রাস এগিয়ে যেতে পারেন পেনির থেকে। বুধবার পরবর্তী দফার ভোট ব্রিটেনে। পরে চূড়ান্ত দুই প্রার্থী থেকে দলের নেতা বেছে নেবেন কনজারভেটিভ পার্টির সব সদস্যরা। সেই ভোট হবে ৫ সেপ্টেম্বর।

বন্ধ করুন