প্রতীকি ছবি (AFP)
প্রতীকি ছবি (AFP)

করোনা রুখতে ভারতীয় পর্যটকদের জন্যও দরজা বন্ধ করল সিকিম

  • ব্যবসায়ীদের সংগঠনের পক্ষে ইতিমধ্যে সরকারের কাছে GST মকুবের আবেদন জানানো হয়েছে।

সিকিমে বেড়াতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করল পাহাড়ি রাজ্যটির সরকার। আগেই সেরাজ্যে বিদেশি পর্যটক ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এবার ভারতীয় পর্যটকদের ওপরেও জারি হল নিষেধাজ্ঞা। ফলে সিকিমের বাসিন্দা নন এমন কেউ আর সিকিমে ঢুকতে পারবেন না। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

মার্চ মাসের শেষে সবে হিমালয়ে শুরু হয়েছে পর্যটনের মরশুম। আর তখনই করোনার আশঙ্কায় যাত্রাভঙ্গ। ভারতীয় পর্যটকদেরও সেরাজ্যে প্রবেশ নিষিদ্ধ করল সিকিম।

সিকিম ভারতীয় পর্যটকদের ওপর নিষেধাজ্ঞা জারি করায় বিপাকে পড়েছেন অনেকে। গ্যাংটকে যাওয়ার জন্য রওনা হয়ে অনেককেই বেছে নিতে হচ্ছে দার্জিলিং – কালিংপঙের মতো পশ্চিমবঙ্গের কোনও পাহাড়ি ঠিকানা। ওদিকে সরকারের নির্দেশে বিপাকে পর্যটন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের সংগঠনের পক্ষে ইতিমধ্যে সরকারের কাছে GST মকুবের আবেদন জানানো হয়েছে। সঙ্গে পর্যটন শিল্পের কর্মীদের অনুদানের দাবিও জানিয়েছে তারা।

করোনাভাইরাস সংক্রমণ রোধে ইতিমধ্যে নাথুলা যাওয়ার পারমিট দেওয়া বন্ধ করেছে সিকিম সরকার। সেরাজ্যের প্রশাসনের আশঙ্কা প্রত্যন্ত পাহাড়ি রাজ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে রোখার উপায় নেই। তার ওপর রাজ্যটির সঙ্গে রয়েছে চিনের বিস্তীর্ণ সীমান্ত রয়েছে। যদিও তার উচ্চতা ১৭,০০০ ফুট। তবে তাতেও সাবধানের মার রাখতে চাইছে না সিকিম সরকার।


বন্ধ করুন