বাংলা নিউজ > ঘরে বাইরে > আসছে নতুন ছয়টি মেট্রো রুট, জানুন পরিকল্পনার বিস্তারিত তথ্য
দিল্লি মেট্রো।  (ছবিটি প্রতীকী, সৌজন্যে সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

আসছে নতুন ছয়টি মেট্রো রুট, জানুন পরিকল্পনার বিস্তারিত তথ্য

  • নতুন মেট্রো রুটের প্রকল্প ২০৩০ সালের মধ্যে শেষ করার ডেডলাইন সামনে রেখেছে বোর্ড।

গণপরিবহন যাতে আরও মসৃণ হয়, তার জন্য দিল্লিতে এনসিআর প্ল্যানিং বোর্ড একটি নতুন পরিকল্পনা করেছে। আর সেই পরিকল্পনা অনুযায়ী, দিল্লিতে আরও নতুন করে ছয়টি মেট্রো রুট আসতে চলেছে। ছয়টি নতুন মেট্রো করিডরকে পরিকল্পনায় রেখে এই প্রকল্প ২০৩০ সালের মধ্যে শেষ করার ডেডলাইন সামনে রেখেছে বোর্ড। এরফলে এনসিআর-এর মধ্যে বিভিন্ন এলাকার সংযোগ আরও মজবুত হবে বলে জানা গিয়েছে। নতুন এই ছয়টি রুটের দ্বারা একাধিক গুরুত্বপূর্ণ জায়গা সংযুক্ত হবে বলে জানা গিয়েছে।

এনসিআর বোর্ডের তরফে যে পরিকল্পনা করা হয়েছে, তাতে নতুন করিডর পরিকল্পনার মাধ্যমে সংযুক্ত হতে চলেছে, জেওর বিমানবন্দর, ফরিদাবাদ, গুরুগ্রাম, সংযুক্ত হতে চলেছে আরও বেশ কয়েকটি এলাকার সঙ্গে। এনসিআর প্ল্যানিং বোর্ড ২০৪১ সালের মধ্যে রাজধানীর বুকে পরিবহনকে আরও বেশি পোক্ত করার লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে চলেছে বলে জানা গিয়েছে। এরমধ্যে রয়েছে সড়ক ও রেল যোগাযোগ। আর তার আওতাতেই দিল্লিতে নতুন করে ছয়টি মেট্রো করিডর তৈরি করা হচ্ছে। যে ড্রাফ্ট প্ল্যানিং হয়েছে, তাতে দেখা গিয়েছে, এনসিআর-এ সবচেয়ে বেশি দূষণ ছড়াচ্ছে যান চলাচলের জেরে। দিল্লিতে দূষণের মাত্রায় ৪০ থেকে ৫০ শতাংশ দূষণ গাড়িচলাচল থেকে আসছে। আর সেই দূষণের মাত্রা কমাতেই মেট্রো সংযোগ পোক্ত করে নাগরিকদের কাছে তা তুলে দেওয়ার চেষ্টায় রয়েছে এনসিআর প্ল্যানিং বোর্ড।

 

ইতিমধ্যেই দিল্লির বাইরে ফরিদাবাদ, গাজিয়াবাদ, নয়ডা সংযুক্ত হয়েছে রাজধানীর মেট্রো রেল রুটে। এরপর পরবর্তী পর্যায়ে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ এলাকা ও শহরকে এই পরিকল্পনায় জুড়ে ফেলার চেষ্টায় রয়েছে বোর্ড। নতুন যে করিডরগুলির পরিকল্পনা হয়েছে, তারমধ্যে রয়েছে গাজিয়াবাদ থেকে মেরঠ রুট, সোনেপত থেকে পানিপত, ফরিদাবাদ থেকে পলবল এবং জেওর বিমানবন্দর পর্যন্ত লাইন পাতার কাজ হবে বলে মেন করা হচ্ছে। এছাড়াও বাহাদুরগড়-রোহতক, মানেসার-রিওয়াড়ি পর্যন্তও আরও একটি লাইন চলাচলের পরিকল্পনা করা হয়েছে।

বন্ধ করুন