বাংলা নিউজ > ঘরে বাইরে > দু’‌সপ্তাহের জন্য পিছিয়ে গেল রাজীব কুমার মামলার শুনানি, ধাক্কা খেল সিবিআই
রাজীব কুমার। ফাইল ছবি
রাজীব কুমার। ফাইল ছবি

দু’‌সপ্তাহের জন্য পিছিয়ে গেল রাজীব কুমার মামলার শুনানি, ধাক্কা খেল সিবিআই

  • আজ সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। যা পিছিয়ে গেল বলে খবর।

দু’‌সপ্তাহের জন্য পিছিয়ে গেল রাজীব কুমারের বিরুদ্ধে মামলার শুনানি। ডিসেম্বর মাসে সুপ্রিম কোর্টে একটি আবেদন করে সিবিআই আর্জি জানায় যে সারদা মামলায় তারা ফের কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করতে চায়। সেই আবেদনে জুড়ে দেওয়া হয়েছিল অর্থলগ্নি সংস্থার তদন্তে সর্বোচ্চ আদালতের নির্দেশ অমান্য করার মতো বিষয়। কিন্তু আজ সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। যা পিছিয়ে গেল বলে খবর।

সর্বোচ্চ আদালতের বিচারপতি এস আবদুল নাজির, এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চে মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। সুপ্রিম কোর্টের মামলার তালিকায় ২ নম্বরে ছিল রাজীব মামলা। কিন্তু তা দু’‌সপ্তাহের জন্য পিছিয়ে যাওয়ায় শুনানি আজ হচ্ছে না। এর আগেও এই মামলা কয়েকবার তালিকাভূক্ত হয়েও তার শেষ পর্যন্ত শুনানি হয়নি। এবারও তার ব্যতিক্রম হল না।

উল্লেখ্য, ২০১৩ সালে সারদা আর্থিক কেলেঙ্কারির মামলায় রাজ্যের গঠিত বিশেষ তদন্তকারী দলের দায়িত্বে ছিলেন বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমার। সিবিআই চেয়েছিল তাঁকে ফের জেরা করতে। তাই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। এর আগে শিলংয়ে সিবিআইয়ের মুখোমুখি হয়ে রাজীব বহু তথ্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে জানাতে চাননি বলে জানা যায়। এই অভিযোগ ছিল সিবিআইয়ের। তাই নিজেদের হেপাজতে নিয়ে জেরা করতে চায় সিবিআই। কিন্তু তা পিছিয়ে গেল।

বিধানসভা নির্বাচনের আগে এই মামলার কোনও রায় বেরোলে তার প্রভাব পড়তে পারে নির্বাচনে। কিন্তু দু’‌সপ্তাহ পিছিয়ে যাওয়ায় সেই টেনশন কাটল বলে মনে করা হচ্ছে। সুপ্রিম কোর্টে সিবিআই ২৭৭ পাতার হলফনামা জমা দিয়েছে। সারদা মামলার তদন্ত এখনও পর্যন্ত গড়ানো বাকি রয়েছে বলে ইঙ্গিত সিবিআই সূত্রে। নির্বাচনের সূতিকালগ্নে বাংলার রাজনীতির আঙিনায় কয়লা কাণ্ড থেকে শুরু করে মানহানির মতো মামলায় বিজেপি বনাম তৃণমূল কংগ্রেস দ্বন্দ্ব চরমে। সেই জায়গা থেকে সারদা মামলা পিছিয়ে যাওয়ায় খানিকটা হতাশ পদ্মশিবির বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

বন্ধ করুন