বাংলা নিউজ > ঘরে বাইরে > কয়েকদিন হাজতবাসের পরই ‘মুক্তি’, হরিদ্বার ধর্ম সংসদ কাণ্ডে জামিন নরসিংহানন্দকে

কয়েকদিন হাজতবাসের পরই ‘মুক্তি’, হরিদ্বার ধর্ম সংসদ কাণ্ডে জামিন নরসিংহানন্দকে

যতি নরসিংহানন্দ গিরি (ছবি সৌজন্যে টুইটার)

গত ১৪ জানুয়ারি নরসিংহানন্দকে গঙ্গা নদীর পাড়ে সর্বানন্দ ঘাট থেকে গ্রেফতার করা হয়েছিল।

জুনা অখাড়া মহামণ্ডলেশ্বর স্বামী যতি নরসিংহানন্দকে সোমবার হরিদ্বার অতিরিক্ত জেলা দায়রা আদালত ঘৃণাত্মক বক্তব্যের সাথে সম্পর্কিত মামলায় জামিন দিয়েছে। গত ১৪ জানুয়ারি নরসিংহানন্দকে গঙ্গা নদীর পাড় সর্বানন্দ ঘাট থেকে গ্রেফতার করা হয়েছিল। সেখানে তিনি উত্তরপ্রদেশ শিয়া ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান ওয়াসিম রিজভির গ্রেফতারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বসেছিলেন।

গতকাল ধর্মসংসদে হিংসাত্মক বক্তব্যের মামলার শুনানি ছিল। অভিযুক্ত নরসিংহানন্দ জামিনের আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের প্রেক্ষিতেই অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক ভারত ভূষণ পান্ডে স্বামী যাতী নরসিংহানন্দকে জামিন দিয়েছেন। উল্লেখ্য, গত ডিসেম্বর হরিদ্বারে অনুষ্ঠিত তিন দিনের ধর্ম সংসদে ঘৃণা ছড়ানোর অভিযোগ যতির বিরুদ্ধে।

এদিকে পরশু রাম অখাড়ার আহ্বায়ক পণ্ডিত অধীর কৌশিক বলেন যে তাঁরা যতিকে জামিন দেওয়ার আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানাযন। অধীর বলেন, ‘স্বামী যতি নরসিংহানন্দ বৈদিক জাতির ধারণা এবং দেশকে শক্তিশালী করার বিষয়ে সোচ্চার হয়েছেন।’

উল্লেখ্য, হরিদ্বারে ধর্ম সংসদের ঘটনায় ওয়াসিম রিজভি ওরফে জিতেন্দ্র নারায়ণ ত্যাগীকে গ্রেফতার করা হয়েছিল। পরে এই ঘটনায় যতি নরসিংহানন্দ গিরিকেও গ্রেফতার করা হয়েছিল। গাজিয়াবাদে দসনা মন্দিরের পুরোহিত যতি নরসিংহানন্দ গিরি। তাঁর উদ্যোগেই গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর হরিদ্বারে ধর্ম সংসদের আয়োজন করা হয়েছিল। সেখানে মুসলিম সম্প্রদায় এবং মহিলাদের বিরুদ্ধে প্রকাশ্যে এমন কিছু মন্তব্য করা হয়েছিল যা নিয়ে ঝড় উঠেছিল দেশজুড়ে। তারপর থেকেই নরসিংহানন্দের বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি উঠে আসছিল। তবে এরপরও কম গুরুতর ধারায় মামলা রুজু করা হয়েছিল যতির বিরুদ্ধে। এবার কয়েকদিন হাজতবাসের পর মুক্তি পেলেন যতি।

বন্ধ করুন