বাংলা নিউজ > ঘরে বাইরে > Swiss Account Details of Indians: লড়াই ‘কালো টাকা’র বিরুদ্ধে,ভারতীয়দের ‘শত শত সুইস অ্যাকাউন্টে’র তথ্য পেল কেন্দ্র

Swiss Account Details of Indians: লড়াই ‘কালো টাকা’র বিরুদ্ধে,ভারতীয়দের ‘শত শত সুইস অ্যাকাউন্টে’র তথ্য পেল কেন্দ্র

বহু ভারতীয় নাগরিকের সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতে এসেছে কেন্দ্রীয় সরকারের। (REUTERS)

বহু ভারতীয় নাগরিকের সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতে এসেছে কেন্দ্রীয় সরকারের। তালিকায় থাকা ব্যক্তি বা সংস্থার ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর এবং মূলধনী আয়ের বিস্তারিত তথ্যও ভারতের হাতে তুলে দিয়েছেন সুইস কর্তৃপক্ষ।

বার্ষিক তথ্য বিনিময়ের মাধ্যমে সুইৎজারল্যান্ড থেকে ভারতীয় নাগরিক ও সংস্থাগুলির সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ তথ্য হাতে পেল কেন্দ্রীয় সরকার। এর ফলে ‘শত শত অ্যাকাউন্টে’র তথ্য এসেছে ভারতের কাছে। এতে থাকতে পারে প্রচুর পরিমাণ ‘কালো টাকা’। এই নিয়ে টানা চতুর্থ বছর সুইস ব্যাঙ্কে থাকা ভারতীয়দের অ্যাকাউন্টের বিশদ জানতে পেল ভারত।

সুইস ফেডারাল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশনের আধিকারিকরা জানিয়েছেন, গত সেপ্টেম্বরেই এই তথ্য তুলে দেওয়া হয়েছে ভারতসহ ৭৪টি দেশের সরকারের হাতে। মোট ৩৪ লক্ষ অ্যাকাউন্টের তথ্য সংশ্লিষ্ট সরকারগুলিকে দেওয়া হয়েছে। এদিকে ভারতীয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই তথ্যের ভিত্তিতে কর ফাঁকি, বেআইনি লেনদেন, নাশকতা, অর্থ পাচার, তছরুপের মতো দুর্নীতির তদন্ত চলবে। তবে কার অ্যাকাউন্টের তথ্য কেন্দ্র হাতে পেয়েছে, তা প্রকাশ করেনি। তথ্য আদান প্রদানের শর্ত অনুযায়ী, প্রাপ্ত তথ্য প্রকাশ করা যাবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, তালিকায় থাকা অ্যাকাউন্টের মালিকদের বেশিরভাগই ব্যবসায়ী। অনাবাসী ভারতীয়দের সংখ্যা তালিকায় বেশি। দক্ষিণ-পূর্ব এশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কিছু আফ্রিকান এবং দক্ষিণ আমেরিকার দেশে বসবাসরত ব্যবসায়ীর নাম রয়েছে তালিকায়৷ জানা গিয়েছে, চলতি বছরে সুইস কর্তৃপক্ষ ইতিমধ্যেই ১০০ জনেরও বেশি ভারতীয় নাগরিক এবং সংস্থার তথ্য দিয়েছে ভারত সরকারকে। পানামা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ এবং কেম্যান দ্বীপপুঞ্জে ব্যবসা করা ভারতীয় সংস্থার নামও দিল্লিকে দিয়েছে সুইস কর্তৃপক্ষ। এদিকে কিছু রাজ পরিবারের সদস্য, রাজনীতিবিদেরও নাম রয়েছে সুইৎজারল্যান্ডের দেওয়া তাকিলায়। তালিকায় থাকা ব্যক্তি বা সংস্থার ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর এবং মূলধনী আয়ের বিস্তারিত তথ্যও ভারতের হাতে তুলে দিয়েছেন সুইস কর্তৃপক্ষ। এই আবহে বহু মানুষের হিসাববহির্ভূত সম্পদের হদিস পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া কালো টাকার মাধ্যমে জঙ্গি কার্যকলাপে মদত করা ব্যক্তিদের চিহ্নিত করা যাবে। ‘কালো টাকা’র বিরুদ্ধে ভারত সরকারের লড়াইয়ের ক্ষেত্রে এটা একটি বড় জয় বলে মনে করা হচ্ছে।

ঘরে বাইরে খবর

Latest News

ছাত্রাবস্থাতেই লোক নিয়োগ করে সোনা পাচার করতেন আনোয়ারউল আজিম আনার, ছিল জঙ্গি যোগ রাতের অন্ধকারে স্ট্রংরুমে লকেট, বিজেপি প্রার্থীকে গো–ব্যাক স্লোগান, উত্তেজনা Video: ‘বিজেপি সর্বাধিক সাফল্য পশ্চিমবঙ্গ থেকে পাচ্ছে’, দাবি মোদীর, দেখুন ভিডিয়ো বাড়িতে কোন পাখির বাসা থাকা শুভ? সমৃদ্ধি তুঙ্গে রাখতে বাস্তুশাস্ত্রমত দেখে নিন রেকর্ড আমার পিছনে ছোটে… সৌদি প্রো লিগে নয়া রেকর্ড গড়ে চাঞ্চল্যকর দাবি রোনাল্ডোর দূর হয়েও দুর্যোগ হল না দূর, অত্যধিক ভারী বৃষ্টির সতর্কতা জারি মৌসম ভবনের দোলাচলে উজানের মন, কৌশিক-পুত্রের পাশে সৌমিতৃষা; লিখলেন-'যা হয় ভালোর জন্য' Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশের সাংসদ খুনে ৪ জনের নামে লুক আউট নোটিশ জারি করল CID, এখনও মেলেনি দেহাংশ বিমানের শৌচাগারে মিলল 'বোমা@৫.৩০' চিরকুট, মহিলা যাত্রীকে নিয়ে ডানায় বিমানসেবিকা

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.