বাংলা নিউজ > ঘরে বাইরে > বিউটি পার্লারে মহিলাদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করল তালিবান

বিউটি পার্লারে মহিলাদের কাজ করার ওপর নিষেধাজ্ঞা জারি করল তালিবান

মহিলাদের বিউটি পার্লারে কাজ নিষিদ্ধ করল তালিবান। প্রতীকী ছবি (AP)

মৌখিকভাবে বিবৃতি জারি করে কাবুল সহ সারা দেশের অন্যান্য প্রদেশে মহিলাদের বিউটি পার্লার বা সেলুনে কাজ করা নিষিদ্ধ করেছে তালিবান সরকার। এরপরেই কাবুলের পুরসভাকে এই ফতোয়া কার্যকর করার জন্য মহিলাদের দ্বারা পরিচালিত বিউটি পার্লার এবং সেলুনগুলির লাইসেন্স বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

তালিবান শাসিত আফগানিস্তানে আরও খর্ব হল নারীদের অধিকার। সেখানে মহিলাদের জন্য বিশ্ববিদ্যালয়ের দরজা আগেই বন্ধ করেছে তালিবান সরকার। তার পর একে একে স্বেচ্ছাসেবী সংস্থায় মহিলাদের কাজ করা বন্ধ করেছে। এবার আরও একধাপ এগিয়ে আফগানিস্তানে মহিলাদের বিউটি পার্লারে কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল তালিবান সরকার। তালিবান সরকারের এই ফতোয়া জড়িত পরেই মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে নিন্দায় সরব হয়েছে মানবাধিকার সংগঠনগুলি।

আরও পড়ুন: Taliban: ক্লাস সিক্স পর্যন্ত মেয়েরা স্কুলে যেতে পারবে, ছাড় দিল তালিবান, বাকিরা?

যদিও এনিয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করেনি তালিবান সরকার। তবে মৌখিকভাবে বিবৃতি জারি করে কাবুল সহ সারা দেশের অন্যান্য প্রদেশে মহিলাদের বিউটি পার্লার বা সেলুনে কাজ করা নিষিদ্ধ করেছে তালিবান সরকার।এরপরেই কাবুলের পুরসভাকে এই ফতোয়া কার্যকর করার জন্য মহিলাদের দ্বারা পরিচালিত বিউটি পার্লার এবং সেলুনগুলির লাইসেন্স বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

তালিবান সরকারের এই নিষেধাজ্ঞার তীব্র প্রতিবাদ জানিয়েছেন দেশের মহিলারা। রায়হান মুবারিজ নামে একজন মেকআপ শিল্পী বলেন, ‘পুরুষরা যখন তাদের পরিবারের দায়িত্ব নিতে পারে না তখন নারীরা রুজি রুটির জন্য বিউটি পার্লার বা সেলুনে কাজ করতে বাধ্য হয়। কিন্তু, মহিলাদের কাজ বন্ধ করে দিলে তাদের পরিবার খাবে কী? কীভাবেই বা তাদের সংসার চলবে?’ তাই নিয়ে প্রশ্ন তোলেন তিনি। আরেক মহিলা মেক আপ শিল্পী বলেন, ‘পুরুষদের চাকরি থাকলে আমরা বাড়ি থেকে বের হব না। কিন্তু, পরিবারের পুরুষরা বেকার হলে তো আমাদের কাজের জন্য বাইরে বেরোতেই হবে। আমাদের আর কোনও রাস্তা নেই। এরপরে তো আমাদের না খেয়ে মরতে হবে। সরকার হয়তো সেটাই চায়।’

উল্লেখ্য, তালিবান সরকার ক্ষমতায় আসার পর থেকেই তারা মহিলাদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া এবং এনজিওতে কাজ করার পাশাপাশি পার্ক, সিনেমা এবং অন্যান্য বিনোদনের মতো জায়গায় যাওয়া নিষিদ্ধ করেছে। এপ্রিলের শুরুতে তালিবান হেরাত প্রদেশে পার্ক সহ রেস্তোরাঁয় মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করেছিল। আফগান কর্মকর্তাদের মতে, মহিলারা হিজাব না পরার কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এছাড়াও, মেয়েদের স্কুলে যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান সরকার। তাছাড়া, মহিলাদের বিশ্ববিদ্যালয়ে যেতে না দেওয়া, বেশিরভাগ ধরনের কর্মসংস্থানের সুযোগ সীমিত করা, যেমন জাতিসংঘে চাকরি এবং জিমে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। এমনকী দেশটিতে মহিলাদের নেতৃত্বে রাখা যাবে না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছে তালিবান সরকার। তাছাড়া, কোনও পুরুষ সঙ্গী না থাকলে কাজ করার পাশাপাশি ভ্রমণের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।দেশটির নাগরিকদের একাংশের মতে, সরকারের উচিত এর জন্য একটি কাঠামো তৈরি করা। কাঠামোটি এমন হওয়া উচিত যাতে ইসলাম বা দেশের কোনও ক্ষতি না হয়।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

Tea Brewing Tips: চা বানানোর সময় এই ভুলগুলো করবেন না। ইতিহাস আয়ারল্যান্ডের,আফগানিস্তানকে ৬উইকেটে হারিয়ে প্রথম বার টেস্ট জয় বলবির্নিদের হবু স্ত্রীর নামে মেহেন্দি কাঞ্চনের হাতে, সঙ্গীতে বরকে জড়িয়ে নাচ শ্রীময়ীর লিপ ইয়ারই একমাত্র কারণ, কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো 'এটা মোহনলালের, অজয়ের নয়', দৃশ্যমের রিমেক ঘোষণা হলিউডের,তারপরই উসকে গেল বিতর্ক চ্যানেল সেরা হওয়া পরবর্তী লক্ষ্য! প্রথমবার জল থই থই…কে হারিয়ে আত্মবিশ্বাসী আলোরা শিক্ষকদের বেতন বাড়ছে! ঘোষণা রাজ্যের, কত টাকা? পার্মানেন্ট করা হবে অস্থায়ীদের কিছুক্ষণ গল্প করলাম! মিষ্টি নিয়ে রাজভবনে মোদীর সঙ্গে দেখা মমতার, সামনেই ভোট! আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.