বাংলা নিউজ > ঘরে বাইরে > Tamil Nadu Assembly Polls: এনডিএ-তেই থাকছে এআইএডিএমকে, ঘোষণা পালানিস্বামীর
শনিবার তামিল নাডু সফরে আসা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী এডাপাড্ডি পালানিস্বামী। ছবি: পিটিআই। (PTI)
শনিবার তামিল নাডু সফরে আসা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী এডাপাড্ডি পালানিস্বামী। ছবি: পিটিআই। (PTI)

Tamil Nadu Assembly Polls: এনডিএ-তেই থাকছে এআইএডিএমকে, ঘোষণা পালানিস্বামীর

  • তামিল নাডু প্রশাসনে এআইএডিএমকে-কে সাহায্য করবে এনডিএ, জানান অমিত শাহ।

২০২১ সালের তামিল নাডু বিধানসভা নির্বাচনে বিজেপি-র সঙ্গে জোট বেঁধেই লড়বে এআইএডিএমকে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী এডাপাড্ডি পালানিস্বামী এবং উপ-মুখ্যমন্ত্রী ও পান্নেরসেভলম। 

গত কাল তামিল নাডু বিধানসভা নির্বাচনের প্রচারে অমিত শাহ রাজ্যের উন্নয়নে কোনও ১০ বছর ধরে উদ্যোগ নেয়নি বলে পূর্বতন শাসক তথা ইউপিএ শরিক ডিএমকে-র বিরুদ্ধে তীব্র সমালোচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী। 

২০১৪ সালে ইউপিএ সরকারের পতন ঘটিয়ে লোক সভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতাসীন হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার। তামিল নাডু প্রশাসনে এআইএডিএমকে-কে সাহায্য করবে এনডিএ, জানান অমিত শাহ। এই দিনই তামিল নাডুতে তিনি ৬৭,৩৭৮ কোটি টাকা মূল্যের পরিকাঠামোগত প্রকল্পের উদ্বোধনও করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এই ঘোষণায় অবসান ঘটল বিজেপি-র ‘ভেত্রিভেল যাত্রা’ ও নির্বাচনে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কেন্দ্র করে এনডিএ বলাম এআইএডিএমকে-র মতান্তর। এ দিন পান্নেরসেভলম বলেন, ‘আগামী নির্বাচনেও জয়ী হবে জোট।’

অন্য দিকে, তাঁর ৪৩ মিনিটব্যাপী হিন্দি ভাষণে ডিএমকে-র বিরুদ্ধে তোপ দেগে শাহ বলেন, ‘অবাক হয়ে যাচ্ছি, ২জি কেলেঙ্কারির পরেও ওরা দুর্নীতি নিয়ে কথা বলছে। ওদের কোন অধিকার রয়েছে এই নিয়ে কথা বলার?’

একই সঙ্গে পরিবারতান্ত্রিক রাজনীতির সমালোচনা করে তিনি বলেন, ‘যারা পরিবারতন্ত্রে বিশ্বাসী, তাদের উচিত শিক্ষা দেবে মানুষ।’

পাশাপাশি, কোভিড অতিমারী নিয়ন্ত্রণে তামিল নাডু সরকারের ভূয়সী প্রশংসা করেন অমিত শাহ। তিনি বলেন, প্রশাসনিক দিক থেকে দেশের এক নম্বর রাজ্য তামিল নাডু। রাজ্যে কেন্দ্রের একাধিক প্রকল্প বাস্তবায়িত হয়েছে বলেও মনে করিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। 

তিনি বলেন, ‘শুনতে পাই ডিএমকে বার বার কেন্দ্রের বঞ্চনার অভিযোগ করে। দশ বছর ধরে কংগ্রেস শাসনকালে আপনারা কী করছিলেন?’

এনডিএ আমলের সঙ্গে তুলনা টেনে তিনি জানান, ২০১৩-১৪ সালের কেন্দ্রীয় বাজেটে র তুলনায় নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী থাকাকালীন তামিল নাডুর জন্য কেন্দ্রীয় বরাদ্দ কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে।

বন্ধ করুন