বাংলা নিউজ > ঘরে বাইরে > Smart City: আরও ১৮টি স্মার্ট সিটির জন্য ১,৭০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র!

Smart City: আরও ১৮টি স্মার্ট সিটির জন্য ১,৭০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র!

ফাইল ছবি: পিটিআই (PTI)

'এর মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণ কেন্দ্র এবং জাতীয় স্তরে জ্ঞানের সম্প্রচার ইত্যাদি বিভিন্ন প্রকল্পের সঙ্গে একটি বৃহত্তর অর্থনীতি গড়ে তোলার মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত রয়েছে,' প্রকল্প ঘোষণার সময়ে এমনটাই বলেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।  

স্মার্ট সিটি প্রোগ্রামে আরও জোর দিচ্ছে কেন্দ্র। বুধবার এই লক্ষ্যে আরও বেশি টাকা বরাদ্দে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই প্রকল্পের অধীনে আরও ১৮টি শহরকে অত্যাধুনিক করে তোলার জন্য মোট ১,৭০০ কোটি টাকারও বেশি বিনিয়োগে সবুজ সংকেত দেওয়া হয়েছে। 2.0 (CITIIS 2.0) পর্যায়ের অধীনে এই কাজ করা হবে।

'এর মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণ কেন্দ্র এবং জাতীয় স্তরে জ্ঞানের সম্প্রচার ইত্যাদি বিভিন্ন প্রকল্পের সঙ্গে একটি বৃহত্তর অর্থনীতি গড়ে তোলার মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত রয়েছে,' প্রকল্প ঘোষণার সময়ে এমনটাই বলেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। শহরগুলিকে ১০৬ কোটি টাকার প্রযুক্তিগত সহায়তা সংক্রান্ত অনুদানও দেওয়া হবে।  

CITIIS 2.0 প্রোগ্রামের অধীনে 'আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক (MoHUA) ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (AFD), Kreditanstalt für Wiederaufbau (KfW), ইউরোপীয় ইউনিয়ন (EU) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ আরবান অ্যাফেয়ার্সের সঙ্গে অংশীদারিত্ব করেছে। এই প্রকল্প ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত চার বছরের জন্য চলবে।

এই প্রকল্পের অধীনে আসতে হলে ইচ্ছুক শহরেক প্রশাসকদের সরকারের কাছে আবেদন করতে হবে। চূড়ান্ত অনুমোদনের জন্য একটি প্যানেল আবেদনকারী শহরগুলির নাম শর্টলিস্ট করবে। এই বিষয়ে ওয়াকিবহাল কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছেন।

বর্তমানে, ১২টি শহর ইতিমধ্যেই এই প্রকল্পের প্রথম ধাপের আওতায় রয়েছে। শহরের আধুনিকিকরণের জন্য ৫০টিরও বেশি পণ্য এবং ১৫০টি প্রযুক্তিগত নথি তৈরি করা হয়েছে। এর মধ্যে আলাদা করে টুলকিট, টেমপ্লেট, স্টাডিজও রয়েছে। সেই সঙ্গে প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন দিকের বিষয়ে পরিকল্পনা করা হয়েছে। সরকারি ওয়েবসাইটের মাধ্যমেই তা অ্যাক্সেস করা যাবে।

আপাতত সব মিলিয়ে ৭৮টি শহরে এই স্মার্ট সিটি প্রকল্পের অধীনে বিভিন্ন কাজ চলছে। এই প্রকল্পের লক্ষ্য একটাই। নাগরিকদের জীবনযাত্রার মান উন্নত করা। এর অধীনে আগ্রা, বারাণসী, চেন্নাই, পুণে এবং আমদাবাদের মতো বড় শহরও রয়েছে। ২৫ জুন ২০১৫ সালে কেন্দ্র সরকার স্মার্ট সিটি মিশন চালু করে। ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত চার রাউন্ডের প্রতিযোগিতার মাধ্যমে মোট ১০০টি শহর পুনর্নির্মাণের জন্য বেছে নেওয়া হয়।

স্মার্ট সিটি মিশনের মাধ্যমে এই শহরগুলির মূল পরিকাঠামো উন্নত করা হচ্ছে। জীবনযাত্রার মান এবং পরিচ্ছন্ন ও পরিবেশ-বান্ধব শহর গড়ে তোলার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। শহরের তালিকায় আছে ভোপাল, ইন্দোর, আগ্রা, বারাণসী, ভুবনেশ্বর, চেন্নাই, কোয়েম্বাত্তুর, ইরোড, রাঁচি, সালেম, সুরাট, উদয়পুর, বিশাখাপত্তনম, আমদাবাদ, কাঁকিনাডা, পুণে, ভেলোর, পিম্পরি-চিঞ্চওয়াড়, মাদুরাই, অমরাবতী, তিরুচিরাপল্লি এবং থাঞ্জাভুর। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

তৃণমূলের ব্রিগেডের দিনই পথে নামছে সিপিএম, ১০টি জায়গায় পাল্টা সমাবেশের সিদ্ধান্ত Papaya Benefits: পেঁপে দিয়ে তৈরি এই ৪টি ফেসপ্যাক, আপনার মুখের যে কোনও দাগ থেকে মুক্তি দেবে কয়েক ঘণ্টা আগে গ্রেফতার শাহজাহান, ঝাড়গ্রামের সভায় তা নিয়ে নীরবই রইলেন মমতা দীর্ঘ প্রতীক্ষার পর খুলে যাচ্ছে রিষড়ার ওয়েলিংটন জুট মিল, খুশি শ্রমিকরা মার্চ মাসে পূর্ব মেদিনীপুর সফরে আসছেন মু্খ্যমন্ত্রী, জগন্নাথ ধামের কাজে বাড়ল গতি ‘আমরা এড়িয়ে চলা শুরু করি…’, প্রশ্মিতা-অনুপমের বিয়ের দু দিন আগে কী লিখলেন পিয়া? শুক্র চললেন কুম্ভ রাশিতে, ৭ দিন পর থেকেই সৌভাগ্য সপ্তমে পৌঁছোবে ৪ রাশির ‘কয়েকটি অঙ্ক ঘোরানো’, উচ্চমাধ্যমিকের কস্টিংয়ের প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? শুভেন্দু অধিকারীর গ্রেফতারি চাই, শাহজাহান গ্রেফতার হতেই দাবি তার ভাইয়ের 'নেগেটিভ'-এর একফ্রেমে রাহুল-দেবলীনা, প্রকাশ্যে বাপ্পার নতুন ছবির ফার্স্ট লুক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.