বাংলা নিউজ > ঘরে বাইরে > Smart City: আরও ১৮টি স্মার্ট সিটির জন্য ১,৭০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র!

Smart City: আরও ১৮টি স্মার্ট সিটির জন্য ১,৭০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র!

ফাইল ছবি: পিটিআই (PTI)

'এর মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণ কেন্দ্র এবং জাতীয় স্তরে জ্ঞানের সম্প্রচার ইত্যাদি বিভিন্ন প্রকল্পের সঙ্গে একটি বৃহত্তর অর্থনীতি গড়ে তোলার মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত রয়েছে,' প্রকল্প ঘোষণার সময়ে এমনটাই বলেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।  

স্মার্ট সিটি প্রোগ্রামে আরও জোর দিচ্ছে কেন্দ্র। বুধবার এই লক্ষ্যে আরও বেশি টাকা বরাদ্দে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই প্রকল্পের অধীনে আরও ১৮টি শহরকে অত্যাধুনিক করে তোলার জন্য মোট ১,৭০০ কোটি টাকারও বেশি বিনিয়োগে সবুজ সংকেত দেওয়া হয়েছে। 2.0 (CITIIS 2.0) পর্যায়ের অধীনে এই কাজ করা হবে।

'এর মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন পর্যবেক্ষণ কেন্দ্র এবং জাতীয় স্তরে জ্ঞানের সম্প্রচার ইত্যাদি বিভিন্ন প্রকল্পের সঙ্গে একটি বৃহত্তর অর্থনীতি গড়ে তোলার মতো বিষয়গুলিও অন্তর্ভুক্ত রয়েছে,' প্রকল্প ঘোষণার সময়ে এমনটাই বলেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। শহরগুলিকে ১০৬ কোটি টাকার প্রযুক্তিগত সহায়তা সংক্রান্ত অনুদানও দেওয়া হবে।  

CITIIS 2.0 প্রোগ্রামের অধীনে 'আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক (MoHUA) ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (AFD), Kreditanstalt für Wiederaufbau (KfW), ইউরোপীয় ইউনিয়ন (EU) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ আরবান অ্যাফেয়ার্সের সঙ্গে অংশীদারিত্ব করেছে। এই প্রকল্প ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত চার বছরের জন্য চলবে।

এই প্রকল্পের অধীনে আসতে হলে ইচ্ছুক শহরেক প্রশাসকদের সরকারের কাছে আবেদন করতে হবে। চূড়ান্ত অনুমোদনের জন্য একটি প্যানেল আবেদনকারী শহরগুলির নাম শর্টলিস্ট করবে। এই বিষয়ে ওয়াকিবহাল কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছেন।

বর্তমানে, ১২টি শহর ইতিমধ্যেই এই প্রকল্পের প্রথম ধাপের আওতায় রয়েছে। শহরের আধুনিকিকরণের জন্য ৫০টিরও বেশি পণ্য এবং ১৫০টি প্রযুক্তিগত নথি তৈরি করা হয়েছে। এর মধ্যে আলাদা করে টুলকিট, টেমপ্লেট, স্টাডিজও রয়েছে। সেই সঙ্গে প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন দিকের বিষয়ে পরিকল্পনা করা হয়েছে। সরকারি ওয়েবসাইটের মাধ্যমেই তা অ্যাক্সেস করা যাবে।

আপাতত সব মিলিয়ে ৭৮টি শহরে এই স্মার্ট সিটি প্রকল্পের অধীনে বিভিন্ন কাজ চলছে। এই প্রকল্পের লক্ষ্য একটাই। নাগরিকদের জীবনযাত্রার মান উন্নত করা। এর অধীনে আগ্রা, বারাণসী, চেন্নাই, পুণে এবং আমদাবাদের মতো বড় শহরও রয়েছে। ২৫ জুন ২০১৫ সালে কেন্দ্র সরকার স্মার্ট সিটি মিশন চালু করে। ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত চার রাউন্ডের প্রতিযোগিতার মাধ্যমে মোট ১০০টি শহর পুনর্নির্মাণের জন্য বেছে নেওয়া হয়।

স্মার্ট সিটি মিশনের মাধ্যমে এই শহরগুলির মূল পরিকাঠামো উন্নত করা হচ্ছে। জীবনযাত্রার মান এবং পরিচ্ছন্ন ও পরিবেশ-বান্ধব শহর গড়ে তোলার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। শহরের তালিকায় আছে ভোপাল, ইন্দোর, আগ্রা, বারাণসী, ভুবনেশ্বর, চেন্নাই, কোয়েম্বাত্তুর, ইরোড, রাঁচি, সালেম, সুরাট, উদয়পুর, বিশাখাপত্তনম, আমদাবাদ, কাঁকিনাডা, পুণে, ভেলোর, পিম্পরি-চিঞ্চওয়াড়, মাদুরাই, অমরাবতী, তিরুচিরাপল্লি এবং থাঞ্জাভুর। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

দেবশয়নী একাদশী কবে? জেনে নিন সঠিক দিনক্ষণ ও এই একাদশীর মাহাত্ম্য ওয়ার্নের থেকে ৪ উইকেট কমেই থামলেন অ্যান্ডারসন, ইনিংসে উইন্ডিজকে হারাল ইংল্যান্ড পালিত হবে সংবিধান হত্যা দিবস , কোন তারিখে? মনে করানো হবে জরুরী অবস্থার কালো দিন তেলাঙ্গানার স্কুলের খাবারে টিকটিকি, নড়েচড়ে বসল কেন্দ্র, মান ঠিক রাখার নির্দেশ ‘লোকে বলছে যেন আমি সুমনদাকেই বিয়ে করি, তাতে খুশি', বাস্তবেও এক হবে রাই-অনির্বাণ? মা-ছেলের ঝগড়া? গটগটিয়ে অন্য গাড়িতে অভিষেক, ফিরেও তাকাল না জয়ার দিকে পেঁয়াজ কাটলেই চোখে জল? মেনে চলুন এই ঘরোয়া উপায়, চোখে আসবে না জল ভিক্টোরিয়ায় অনেকটা এগোল মেট্রোর কাজ! কবে শেষ? জার্মানি থেকে আসছে ‘ব্রহ্মাস্ত্র’ জগন্নাথের ভজন গাইতে গিয়ে মাটিতে লুটিয়ে পড়লেন, হৃদরোগে মৃত্যু ওড়িশার ADM-এর ইউসুফের সঙ্গে শাহিনের কী নিয়ে কথা কাটাকাটি হয়েছিল? সামনে আসছে বড় কারণ - রিপোর্ট

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.