বাংলা নিউজ > ঘরে বাইরে > রসুনের রসেই মজবুত হবে নখ, কীভাবে ব্যবহার করবেন, রইল কিছু টিপস
রসুনের রস ১৫ দিন পর্যন্ত নখে লাগালে সুফল পাওয়া যেতে পারে।
রসুনের রস ১৫ দিন পর্যন্ত নখে লাগালে সুফল পাওয়া যেতে পারে।

রসুনের রসেই মজবুত হবে নখ, কীভাবে ব্যবহার করবেন, রইল কিছু টিপস

  • প্রায়ই মহিলাদের নখ ভাঙতে থাকে। সেক্ষেত্রে নিয়মিত নখ পরিষ্কার রাখা উচিত। 

মুখের পাশাপাশি, হাত ও পায়ের সৌন্দর্য বৃদ্ধিতেও আমরা তৎপর থাকি। তাই হাত-পা আরও সুন্দর করে তুলতে ম্যানিকিওর ও প্যাডিকিওরের প্রতি আমাদের ঝোঁক রয়েছে। তবে শুধু সুন্দর করে তুলে নয়, বরং হাত ও পায়ের নখের মজবুত হওয়াও জরুরি। কারণ অনেক সময়, নানা কাজের কারণে নখ ভাঙতে শুরু করে। এক্ষেত্রে ঘরোয়া উপায়ে সহজেই নখ মজবুত করা যায়। 

সর্দি, কাশি বা রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধির জন্য রসুন অপরিহার্য ভূমিকা পালন করে। এই রসুনই আবার নখের জোর বৃদ্ধিতে সহায়ক। এক্ষেত্রে রসুন কুচিয়ে, একটি তুলো দিয়ে তার রস হাত ও পায়ের নখে দিতে পারেন। ১৫ দিন পর্যন্ত নিয়মিত এমন করলে সুফল পাবেন। 

তবে সরাসরি এভাবে লাগাতে না-চাইলে অন্য উপায়ও আছে। 

  • এক্ষেত্রে ক্লিয়ার টপ কোট নেল পলিশের মধ্যে কুঁচো রসুন মিশিয়ে সাত দিনের জন্য রেখে দিন। এসময় বার বার নেলপেইন্টের শিশি খুলবেন না। এক সপ্তাহ পর এটি ব্যবহার করতে পারেন।
  • নখ মজবুত করতে এসেন্সিয়াল অয়েলও কার্যকরী। এটি নখকে নারিশ করার পাশাপাশি ময়শ্চারাইজও করে। নখ ও কিউটিক্যালসের মেরামতির জন্য এটি কার্যকরী পদ্ধতি। একটি খালি নেলপলিশের বোতলে এক চামচ আর্গন অয়েল, একটি ভিটামিন ই ক্যাপসুল, ২০ ফোটা লোবান অ্যাসেনশিয়াল অয়েল মেশান। নেলপেইন্টের মতো করে এটিকে নিয়মিত নিজের নখে লাগান। কয়েকদিনের ব্যবহারেই সুফল পাবেন।

ঘর-গেরস্থালির কাজ করতে গিয়ে প্রায়ই মহিলাদের নখ ভাঙতে থাকে। সেক্ষেত্রে নিয়মিত নখ পরিষ্কার রাখা উচিত। আবার ভিটামিন, পটাশিয়াম, ফসফরাস ও জিঙ্ক সমৃদ্ধ খাবার নখকে মজবুত রাখতে সাহায্য করে।

বন্ধ করুন