বাংলা নিউজ > ঘরে বাইরে > উপরাষ্ট্রপতি নির্বাচন: ধনখড়ের বিপরীতে মার্গারেট আলভা,এক ঝলকে তাঁর রাজনৈতিক জীবন

উপরাষ্ট্রপতি নির্বাচন: ধনখড়ের বিপরীতে মার্গারেট আলভা,এক ঝলকে তাঁর রাজনৈতিক জীবন

কংগ্রেস নেত্রী মার্গারেট আলভা। ফাইল ছবি। পিটিআই। (PTI)

রাষ্ট্রপতি পদে এনডিএর প্রার্থী দ্রৌপদী মুর্মু। তিনি আদিবাসী নেত্রী। এবার উপরাষ্ট্রপতি পদে বিরোধীদের তরফে প্রার্থী করা হল এক কংগ্রেস নেত্রীকে। নাম মার্গারেট আলভা।

উপরাষ্ট্রপতি পদে বিরোধীদের তরফে মার্গারেট আলভার নাম প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছে। রবিবার দিল্লিতে এনসিপি নেতা শরদ পাওয়ারের বাড়িতে বৈঠকে বসেন বিজেপি বিরোধী ১৭টি রাজনৈতিক দলের নেতারা। এরপরই বৈঠক শেষে  মার্গারেট আলভার নাম ঘোষণা করেন শরদ পাওয়ার। এনডিএর প্রার্থী জগদীপ ধনখড়ের বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন মার্গারেট। একঝলকে দেখে নেওয়া যাক মার্গারেট আলভার পরিচয়।

৮০র দশকে দক্ষিণ ভারতের অন্যতম শক্তিশালী কংগ্রেসী নেত্রী ছিলেন মার্গারেট আলভা। তিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও পাঁচ দফার সাংসদ। একদিকে দীর্ঘ রাজনৈতিক জীবন অন্যদিকে প্রশাসনিক যোগ্যতা। তিনি এর আগে স্টেট পার্লামেন্টারি অ্যাফেয়ার্স, যুব ও ক্রীড়া দফতর, নারী ও শিশু কল্যাণ দফতর ও বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন তিনি।

১৯৭৪ সালে তিনি প্রথম রাজ্যসভার সদস্য় হয়েছিলেন। ১৯৯৯ সালে তিনি প্রথম লোকসভার সদস্য হন। তারপরে তিনি আর সংসদে নির্বাচিত হননি। এর আগে তিনি রাজস্থান ও উত্তরাখণ্ডের রাজ্যপাল ছিলেন।

এর আগে ২০০৮ সালে কর্ণাটকে টিকিট বিতরণ নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত কংগ্রেস তাঁকে কিছু পদ থেকে সরিয়েও দিয়েছিল।পরবর্তী ইউপিএ সরকারের আমলে তিনি আর কোনও মন্ত্রীত্বের পদ পাননি।

 

 

বন্ধ করুন