বাংলা নিউজ > ঘরে বাইরে > Covaxinএর সরবরাহ স্থগিত রাখতে বলল WHO, জেনে নিন কতটা নিরাপদ এই ভ্যাকসিন?

Covaxinএর সরবরাহ স্থগিত রাখতে বলল WHO, জেনে নিন কতটা নিরাপদ এই ভ্যাকসিন?

কোভ্যাক্সিনের সরবরাহ স্থগিত করার নির্দেশ দিল হু। ফাইল ছবি ( REUTERS) (REUTERS)

শুক্রবারই ভারত বায়োটেক জানিয়েছিল বিশেষ কারণে কোভ্যাক্সিন উৎপাদনের ক্ষেত্রে কিছুটা ধীরে চলো নীতি নেওয়া হচ্ছে।

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন সরবরাহে স্থগিতাদেশ জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি যে দেশ এই ভ্যাকসিন পেয়েছে তাদেরকেও ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ জারি করেছে। তবে আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা অবশ্য আশ্বস্ত করেছে যে এই ভ্যাকসিন যথেষ্ট কার্যকরী ও সুরক্ষার দিক থেকে কোনও সমস্যা নেই। সব মিলিয়ে নিরাপদ এই ভ্যাকসিন।

আপৎকালীন ব্যবহারের তালিকা অনুসারে এই সাসপেনশন আনা হয়েছে। ভ্যাকসিন সরবরাহ ও প্রস্তুতির ক্ষেত্রে কিছু নিয়ম পালনের ক্ষেত্রে ত্রুটি থেকে গিয়েছে। যেটিকে Good Manufacturing practice deficiencies বলে উল্লেখ করা হচ্ছে। আর যার জেরেই এই সাসপেনশন। এদিকে এই সাসপেনশনের জেরে এই ভ্যাকসিন রফতানির ক্ষেত্রেও এবার বিঘ্ন ঘটতে পারে। অন্যদিকে ভারত বায়োটেকের তরফেও ইঙ্গিত মিলেছে যে রফতানির জন্য যে ভ্যাকসিন উৎপাদন করা হত সেটাও বর্তমান পরিস্থিতিতে আপাতত স্থগিত রাখা হচ্ছে।

শুক্রবারই ভারত বায়োটেক জানিয়েছিল বিশেষ কারণে কোভ্যাক্সিন উৎপাদনের ক্ষেত্রে কিছুটা ধীরে চলো নীতি নেওয়া হচ্ছে। এদিকে বর্তমানে ইউএন প্রকিওরমেন্টে এজেন্সির কাছে এই কোভ্যাক্সিন সাপ্লাই করা হয় না। এদিকে ভারত বায়োটেকের পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে,কোভিড অতিমারির জেরে কিছু অত্যাধুনিক যন্ত্রপাতি পাওয়া যাচ্ছিল না। তবে এটা জোরের সঙ্গে জানানো হচ্ছে যে, কোনও সময়েই কোভ্যাক্সিনের গুণমানের সঙ্গে কোনওভাবে আপোষ করা হয়নি।

 

বন্ধ করুন