বাড়ি > ছবিঘর > পরিচালকদের তুরুপের তাস পঙ্কজের ত্রিপাঠি, আজ এই ভার্সাটাইল অভিনেতার জন্মদিন

পরিচালকদের তুরুপের তাস পঙ্কজের ত্রিপাঠি, আজ এই ভার্সাটাইল অভিনেতার জন্মদিন

  • আজ বলিউডের অন্যতম ভার্সাটাইল অভিনেতা পঙ্কজ ত্রিপাঠির জন্মদিন। অন্য ধারার ছবি থেকে বাণিজ্যিক ফিল্ম, সাড়া ফেলে দেওয়া পার্শ্ব চরিত্র থেকে প্রধান আকর্ষণ - সবেতেই পরিচালকের ট্রাম্প কার্ড হওয়ার রাখেন এই অভিনেতা । 
বলিউডের অন্যতম ভার্সেলাইট অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি। শিক্ষক দিবসেই প্রতিবছর নিজের জন্মদিন পালন করেন বলিউডের এই পছন্দের অভিনেতা। অন্য ধারার ছবি থেকে বাণিজ্যিক ফিল্ম, সাড়া ফেলে দেওয়া পার্শ্ব চরিত্র থেকে প্রধান আকর্ষণ - সবেতেই পরিচালকের ট্রাম্প কার্ড হওয়ার রাখেন এই অভিনেতা । পঙ্কজ ত্রিপাঠির বার্থ ডে'তে চোখ বুলিয়ে নি, তাঁর সেরা কিছু পারফরম্যান্সে।
1/6বলিউডের অন্যতম ভার্সেলাইট অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি। শিক্ষক দিবসেই প্রতিবছর নিজের জন্মদিন পালন করেন বলিউডের এই পছন্দের অভিনেতা। অন্য ধারার ছবি থেকে বাণিজ্যিক ফিল্ম, সাড়া ফেলে দেওয়া পার্শ্ব চরিত্র থেকে প্রধান আকর্ষণ - সবেতেই পরিচালকের ট্রাম্প কার্ড হওয়ার রাখেন এই অভিনেতা । পঙ্কজ ত্রিপাঠির বার্থ ডে'তে চোখ বুলিয়ে নি, তাঁর সেরা কিছু পারফরম্যান্সে।
গুরগাওঁ পঙ্কজ ত্রিপাঠি যখন পরিচালক শঙ্কর রামানের নিও-নয়ার থ্রিলার গুড়গাঁওয়ে কেকরি সিংহের ভূমিকায় অভিনয় করেছিলেন, তখনই তিনি ভবিষ্যতে তিনি অনেক বেশি জনপ্রিয়তা লাভ করা মির্জাপুরের কালীন ভাইয়ার বীজ বপন করে গিয়েছিলেন । যে সময় এই ছবিতে তিনি অভিনয় করেন ,তখন মূলত সহকারী চরিত্র হিসেবেই তাঁকে চিনতো দর্শক মহল । ইন্ডাস্ট্রির অন্যতম আন্ডাররেটেড এই ছবিতে এখনো পর্যন্ত তাঁর কেরিয়ারের অন্যতম শ্রেষ্ঠ অভিনয়টি করেছিলেন পঙ্কজ ।
2/6গুরগাওঁ পঙ্কজ ত্রিপাঠি যখন পরিচালক শঙ্কর রামানের নিও-নয়ার থ্রিলার গুড়গাঁওয়ে কেকরি সিংহের ভূমিকায় অভিনয় করেছিলেন, তখনই তিনি ভবিষ্যতে তিনি অনেক বেশি জনপ্রিয়তা লাভ করা মির্জাপুরের কালীন ভাইয়ার বীজ বপন করে গিয়েছিলেন । যে সময় এই ছবিতে তিনি অভিনয় করেন ,তখন মূলত সহকারী চরিত্র হিসেবেই তাঁকে চিনতো দর্শক মহল । ইন্ডাস্ট্রির অন্যতম আন্ডাররেটেড এই ছবিতে এখনো পর্যন্ত তাঁর কেরিয়ারের অন্যতম শ্রেষ্ঠ অভিনয়টি করেছিলেন পঙ্কজ ।
স্ত্রী-  সাম্প্রতিক কালের অন্যতম সেরা হরর কমেডি স্ত্রী -র রুদ্র ভাইয়ার চরিত্রে অনবদ্য পঙ্কজ হাস্যরসের ফোয়ারা ছুটিয়েছেন । গ্রামের স্থানীয় লাইব্রেরিয়ান এবং ভূত বিশেষজ্ঞ পঙ্কজের কণ্ঠে , প্রেতযোনি প্রাপ্ত নারী স্ত্রীর আধার কার্ড লিংকের মাধ্যমে নিজের লক্ষ ব্যক্তি খুঁজে নেওয়ার সংলাপ চিরস্মরণীয় হয়ে থাকবে । এমনকি ইন্ডিয়া টুডেতে দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছিলেন , ওই সংলাপ চিত্রনাট্যের নয় , তার সাবলীল স্বতঃস্ফূর্ত অবদানের বহিঃপ্রকাশ মাত্র ।
3/6স্ত্রী-  সাম্প্রতিক কালের অন্যতম সেরা হরর কমেডি স্ত্রী -র রুদ্র ভাইয়ার চরিত্রে অনবদ্য পঙ্কজ হাস্যরসের ফোয়ারা ছুটিয়েছেন । গ্রামের স্থানীয় লাইব্রেরিয়ান এবং ভূত বিশেষজ্ঞ পঙ্কজের কণ্ঠে , প্রেতযোনি প্রাপ্ত নারী স্ত্রীর আধার কার্ড লিংকের মাধ্যমে নিজের লক্ষ ব্যক্তি খুঁজে নেওয়ার সংলাপ চিরস্মরণীয় হয়ে থাকবে । এমনকি ইন্ডিয়া টুডেতে দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছিলেন , ওই সংলাপ চিত্রনাট্যের নয় , তার সাবলীল স্বতঃস্ফূর্ত অবদানের বহিঃপ্রকাশ মাত্র ।
নিউটন- পঙ্কজ তাঁরাই হতে পারেন যাঁরা তারকা নন , চরিত্র হিসেবে পর্দায় অবতীর্ণ হন । নক্সাল অধ্যুষিত এলাকায় নিযুক্ত সি আর পি এফ জওয়ান আত্মা সিং কোনোভাবেই চাননা অতিরিক্ত দায়িত্বের বোঝা কাঁধে নিতে । অপরদিকে নুতন কুমার ( রাজকুমার রাও) পোলিং অফিসার হিসেবে এসেছেন , যিনি ভোট করতে বদ্ধপরিকর । অথচ চারিদিকে ল্যান্ড মাইন্ পাতা দুষ্কৃতী অধ্যুষিত জঙ্গলাকীর্ণ এলাকা যেখানে প্রশাসনের কেউ কোনোদিন পা রাখারও প্রয়োজন মনে করেন না, সেখানে ভোট করানোর কোনো যুক্তি খুঁজে পান না আত্মা সিং । রাষ্ট্রযন্ত্রের দুই যন্ত্রীর সম্মুখ দ্বন্দ্ব , কর্তব্য এবং যুক্তি পাল্টা যুক্তি এই ছবির মূল উপজীব্য ।
4/6নিউটন- পঙ্কজ তাঁরাই হতে পারেন যাঁরা তারকা নন , চরিত্র হিসেবে পর্দায় অবতীর্ণ হন । নক্সাল অধ্যুষিত এলাকায় নিযুক্ত সি আর পি এফ জওয়ান আত্মা সিং কোনোভাবেই চাননা অতিরিক্ত দায়িত্বের বোঝা কাঁধে নিতে । অপরদিকে নুতন কুমার ( রাজকুমার রাও) পোলিং অফিসার হিসেবে এসেছেন , যিনি ভোট করতে বদ্ধপরিকর । অথচ চারিদিকে ল্যান্ড মাইন্ পাতা দুষ্কৃতী অধ্যুষিত জঙ্গলাকীর্ণ এলাকা যেখানে প্রশাসনের কেউ কোনোদিন পা রাখারও প্রয়োজন মনে করেন না, সেখানে ভোট করানোর কোনো যুক্তি খুঁজে পান না আত্মা সিং । রাষ্ট্রযন্ত্রের দুই যন্ত্রীর সম্মুখ দ্বন্দ্ব , কর্তব্য এবং যুক্তি পাল্টা যুক্তি এই ছবির মূল উপজীব্য ।
বরেলি কি বরফি : অশ্বিনী আইআর তিওয়ারি পরিচালিত এই ছবিতে এক অনবদ্য চরিত্রে অভিনয় করেছেন পঙ্কজ । তাঁর ধূমপায়ী , ব্রেক ডান্সার মেয়ে ' বিট্টি ' ( কৃতি শ্যানন )- র বাবার চরিত্রে তাঁর মিষ্টি অভিনয় , বরেলির মতো পিছিয়ে থাকা প্রান্তরের বাসিন্দা হয়েও অত্যন্ত আধুনিক মনস্ক আচরণ , নিজের মেয়ের সাথে তার বন্ধুর মতো মিশতে পারা , সিগারেট শেয়ার করে খাওয়া আবার প্রয়োজনে বাবা হিসেবে শাসন করা , তার পাশে দাঁড়ানোর মধ্যে দিয়ে এই ছবিতে এক কথায় অনবদ্য পঙ্কজ ।
5/6বরেলি কি বরফি : অশ্বিনী আইআর তিওয়ারি পরিচালিত এই ছবিতে এক অনবদ্য চরিত্রে অভিনয় করেছেন পঙ্কজ । তাঁর ধূমপায়ী , ব্রেক ডান্সার মেয়ে ' বিট্টি ' ( কৃতি শ্যানন )- র বাবার চরিত্রে তাঁর মিষ্টি অভিনয় , বরেলির মতো পিছিয়ে থাকা প্রান্তরের বাসিন্দা হয়েও অত্যন্ত আধুনিক মনস্ক আচরণ , নিজের মেয়ের সাথে তার বন্ধুর মতো মিশতে পারা , সিগারেট শেয়ার করে খাওয়া আবার প্রয়োজনে বাবা হিসেবে শাসন করা , তার পাশে দাঁড়ানোর মধ্যে দিয়ে এই ছবিতে এক কথায় অনবদ্য পঙ্কজ ।
গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল- পঙ্কজের বয়স ৪৫ , কিন্তু প্রৌঢ় বাবার ভূমিকাতেও সমান সাবলীল এই অভিনেতা । এই ছবিতে তাঁর মেয়ে আকাশে উড়তে চায় । এখানে বাবা হিসেবে তাঁর অনুপ সাক্সেনা অনেকটা বাস্তব জীবনে পঙ্কজের মতো - অনাহুত এবং কেন্দ্রিক । বায়ুসেনায় যোগ দিতে চলা কন্যার স্বপ্ন পূরণে বদ্ধপরিকর হয়েও কিন্তু বাস্তব উপলব্ধি করে ভয় পান বাবা ।
6/6গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল- পঙ্কজের বয়স ৪৫ , কিন্তু প্রৌঢ় বাবার ভূমিকাতেও সমান সাবলীল এই অভিনেতা । এই ছবিতে তাঁর মেয়ে আকাশে উড়তে চায় । এখানে বাবা হিসেবে তাঁর অনুপ সাক্সেনা অনেকটা বাস্তব জীবনে পঙ্কজের মতো - অনাহুত এবং কেন্দ্রিক । বায়ুসেনায় যোগ দিতে চলা কন্যার স্বপ্ন পূরণে বদ্ধপরিকর হয়েও কিন্তু বাস্তব উপলব্ধি করে ভয় পান বাবা ।
অন্য গ্যালারিগুলি