HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Doshomi Pandal Hopping and Idol Immersion: দশমীতে বিসর্জনের সুর বাজলেও মণ্ডপে মণ্ডপে ভিড়, গঙ্গার ঘাটেও মানুষের ঢল

Doshomi Pandal Hopping and Idol Immersion: দশমীতে বিসর্জনের সুর বাজলেও মণ্ডপে মণ্ডপে ভিড়, গঙ্গার ঘাটেও মানুষের ঢল

মঙ্গল সকালেই মা দুর্গার কৈলাস গমনের সুর বাজতে শুরু করেছিল। বাঙালির মনে বাজতে শুরু করে বিষাদের সুর। তবে এরই মাঝে উৎসবের মেজাজে জল ঢালতেও নারাজ বাঙালি। তাই বিসর্জনের সুর বাজলেও দমেনি বাঙালি। পঞ্জিকা অনুযায়ী শেষ হলেও বাঙালির মনের ক্যালেন্ডারে এখনও শেষ হয়নি পুজো। আর তারই ছবি ফুটে উঠল দশমীতে।

1/5 দশমীর সকালেই দুর্গাপুজো শেষ হয়ে যওয়ার কথা পঞ্জিকা অনুযায়ী। তবে সেই পঞ্জিকার তিথি মানতে নারাজ বাঙালি। উৎসব মুখর বাঙালির কাছে পুজো এখনও শেষ হয়নি। মঙ্গল দুপুর থেকেই ঘাটে ঘাটে প্রতিমা বিসর্জনের পালা শুরু হয়। বেশিরভাগ ক্ষেত্রেই বাড়ির পুজো বিসর্জন দেওয়া হয় গতকাল। তাই দেখতে বিভিন্ন ঘাটে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। চোখ জল, মুখে হাসি নিয়েই মা দুর্গাকে বিদায় জানাচ্ছিলেন অনেকে। এর জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করে পুলিশ।  
2/5 এদিকে পঞ্জিকা মতে মঙ্গলে পুজো শেষ হলেও কলকাতার বেশিরভাগ বড় মণ্ডপেই এখনও রয়েছেন মা। আজও তিনি থাকবেন। পরশুও থাকবেন তিনি। এরপর শুক্রবার কার্নিভালের পরে বড় বড় মণ্ডপের প্রতিমা বিসর্জন দেওয়া হবে। এর মাঝে আজ এবং আগামিকাল ধীরে ধীরে ছোট ও মাঝারি পুজোর প্রতিমা বিসর্জনের পালা চলবে। অবশ্য মঙ্গলেই বরণ, সিঁদুর খেলার পর্ব শেষ। তবে পুজো দেখার বেলায় এখনও আগ্রহ কমেনি মানুষের।  
3/5 তিথি শেষ। তবে দশমীর সন্ধ্যা এবং রাতেও মণ্ডপে মণ্ডপে দেখা গিয়েছে দর্শনার্থীদের ভিড়। আজ সেই ভিড় অনেকটাই কমে যাবে। তবে আজও মণ্ডপে মণ্ডপে অনেক দর্শনার্থীরা যেতে পারে বলে মনে করা হচ্ছে। এরপর শুক্রবারের কার্নিভালের মাধ্যমে বাঙালির পুজো তিথি শেষ হবে। শুক্রবার রাতভর বিসর্জন চলবে। এর জন্য পুলিশ প্রস্তুত থাকবে।  
4/5 এদিকে গতকাল বাজে কদমতলা, নিমতলা, বাগবাজার, দইঘাটে কলকাতার বনেদি বাড়ির পুজোর প্রতিমা বিসর্জন দেওয়া হয়েছে। আচার মেনে চলা বারোয়ারি পুজোর প্রতিমাও বিসর্জন গিয়েছে গতকাল। তা দেখতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। পুরসভার কর্মী এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী উপস্থিত ছিল ঘাটে ঘাটে। জলপথে রিভার ট্রাফিক পুলিশও উপস্থিত ছিল।  
5/5 এদিকে কলকাতার পাশাপাশি শহরতলি এবং জেলায় জেলায় বিসর্জন হয়েছে গতকাল। গঙ্গা লাগোয়া পুর এলাকাগুলিতে নদীতেই বিসর্জন হয়েছে। তবে যে জায়গাগুলি গঙ্গা থেকে দূরে, সেখানকার পাড়ার পুজোর প্রতিমা বিসর্জন হয়েছে পুরসভার নির্দিষ্ট করে দেওয়া জলাশয়ে। হাসনাবাদ ও বনগাঁয় ইছামতী নদীতেও প্রতিমা বিসর্জন হয়েছে। উত্তরে তোর্সা নদীতেও হয়েছে প্রতিমা বিসর্জন।    

Latest News

‘বিধাতা ওর কপালে কী লিখেছেন কে জানে!’ কীভাবে হল পপির মেয়ের ভাগ্য লিখন অনুষ্ঠান? হনুমান জয়ন্তীতে পঞ্চগ্রহী যোগের সঙ্গে ২ রাজযোগ, বজরংবলীর কৃপাধন্য হবে এই ৪ রাশি এবার বেশ কম আসনে লড়ছে কংগ্রেস, কৌশল কি কাজে লাগবে? বিধিভঙ্গ হবে, কোচবিহারে যাবেন না, বোসকে অনুরোধ নির্বাচন কমিশনের, দিল আরও যুক্তি জয়পুরে নতুন বউ প্রশ্মিতা, কার টানে মুম্বই ছুটলেন অনুপম? শীঘ্রই দেবেন সুখবর! প্রয়াত জনপ্রিয় বাঙালি ইউটিউবার 'অ্যাংরি ব়্যান্টম্যান' অভ্রদীপ সাহা, বয়স ২৭ বছর পথ দুর্ঘটনায় মৃত্যু যুবকের, শোক সইতে না কয়েক ঘণ্টার মধ্যেই আত্মঘাতী প্রেমিকা প্রাথমিক নিয়োগে বড় কেলেঙ্কারি ধরল সিবিআই, অসাধু চক্রের তথ্য কলকাতা হাইকোর্টে ভোটের ৪৮ ঘন্টা আগে তৃণমূল-বিজেপি সংঘর্ষ ভেটাগুড়িতে, রাজ্য পুলিশকেই দুষলেন উদয়ন টেল এন্ডারদের নিয়ে বাটলারের রূপকথার লড়াই, IPL-এর সর্বকালীন রেকর্ডে নাম লেখাল RR

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.