মোদী স্তুতির পর তিন বিলিয়ন ডলার প্রতিরক্ষা চুক্তির ঘোষণা, একনজরে ট্রাম্প ভাষণ

তিন বিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি থেকে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক, সন্ত্রাসবাদের প্রতি ভারত ও আমেরিকার অবস্থানই বা কী, নমস্তে ট্রাম্প'-এর মঞ্চে এরকমই একাধিক বিষয়ে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেখে নিন তাঁর বাছাই করা কয়েকটি বক্তব্য -'

আমরা সবসময় এই অভূতপূর্ব আথিতেয়তা মনে রাখব। আমাদের হৃদয়ে ভারতের জন্য বিশেষ জায়গা থাকবে। আমেরিকা ভালোবাসে, আমেরিকা শ্রদ্ধা করে ও ভারতের বিশ্বস্ত এবং অনুগত বন্ধু থাকবে আমেরিকা। (ছবি সৌজন্য এএফপি)
1/10আমরা সবসময় এই অভূতপূর্ব আথিতেয়তা মনে রাখব। আমাদের হৃদয়ে ভারতের জন্য বিশেষ জায়গা থাকবে। আমেরিকা ভালোবাসে, আমেরিকা শ্রদ্ধা করে ও ভারতের বিশ্বস্ত এবং অনুগত বন্ধু থাকবে আমেরিকা। (ছবি সৌজন্য এএফপি)
প্রধানমন্ত্রী মোদী 'চাওয়ালা' হিসেবে শুরু করেছিলেন। তাঁকে সবাই ভালোবাসেন। তবে আমি বলতে চাই, মোদী অত্যন্ত কঠোর। (ছবি সৌজন্য এপি)
2/10প্রধানমন্ত্রী মোদী 'চাওয়ালা' হিসেবে শুরু করেছিলেন। তাঁকে সবাই ভালোবাসেন। তবে আমি বলতে চাই, মোদী অত্যন্ত কঠোর। (ছবি সৌজন্য এপি)
প্রধানমন্ত্রী মোদী শুধু গুজরাতের গর্ব নন। আপনি জীবন্ত প্রমাণ যে পরিশ্রম ও অধ্যবসায় নিয়ে ভারতীয়রা সব লক্ষ্য পূরণ করতে পারেন। অসাধারণ উত্থানের দুর্দান্ত প্রমাণ মোদী। (ছবি সৌজন্য এএফপি)
3/10প্রধানমন্ত্রী মোদী শুধু গুজরাতের গর্ব নন। আপনি জীবন্ত প্রমাণ যে পরিশ্রম ও অধ্যবসায় নিয়ে ভারতীয়রা সব লক্ষ্য পূরণ করতে পারেন। অসাধারণ উত্থানের দুর্দান্ত প্রমাণ মোদী। (ছবি সৌজন্য এএফপি)
আমরা সর্বশ্রেষ্ঠ অস্ত্র তৈরি করি। আমরা এখন ভারতের সঙ্গে চুক্তি করছি। মঙ্গলবার ভারতের সঙ্গে ৩০০ কোটি মার্কিন ডলার প্রতিরক্ষা চুক্তি করব। (ছবি সৌজন্য এপি)
4/10আমরা সর্বশ্রেষ্ঠ অস্ত্র তৈরি করি। আমরা এখন ভারতের সঙ্গে চুক্তি করছি। মঙ্গলবার ভারতের সঙ্গে ৩০০ কোটি মার্কিন ডলার প্রতিরক্ষা চুক্তি করব। (ছবি সৌজন্য এপি)
ভারত ও আমেরিকা সন্ত্রাসবাদীদের রুখতে ও তাদের ভাবাদর্শের বিরুদ্ধে লড়াই করার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ। সেজন্য আমি ক্ষমতায় আসার পর থেকে সন্ত্রাসবাদী সংগঠন ও সীমান্তের জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ করতে পাকিস্তানের সঙ্গে ইতিবাচকভাবে কাজ করছি। (ছবি সৌজন্য এপি)
5/10ভারত ও আমেরিকা সন্ত্রাসবাদীদের রুখতে ও তাদের ভাবাদর্শের বিরুদ্ধে লড়াই করার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ। সেজন্য আমি ক্ষমতায় আসার পর থেকে সন্ত্রাসবাদী সংগঠন ও সীমান্তের জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ করতে পাকিস্তানের সঙ্গে ইতিবাচকভাবে কাজ করছি। (ছবি সৌজন্য এপি)
আমাদের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক খুব ভালো। সেই কারণে পাকিস্তানের ক্ষেত্রে বড়সড় অগ্রগতির পূর্বাভাস দেখতে পাচ্ছি। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে উত্তেজনা কমাতে ও ঐক্যের বিষয়ে আমরা আশাবাদী। (ছবি সৌজন্য এপি)
6/10আমাদের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক খুব ভালো। সেই কারণে পাকিস্তানের ক্ষেত্রে বড়সড় অগ্রগতির পূর্বাভাস দেখতে পাচ্ছি। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে উত্তেজনা কমাতে ও ঐক্যের বিষয়ে আমরা আশাবাদী। (ছবি সৌজন্য এপি)
ভারতের মহিলা উদ্যোগপতিরা খুব ভালো। (ছবি সৌজন্য এপি)
7/10ভারতের মহিলা উদ্যোগপতিরা খুব ভালো। (ছবি সৌজন্য এপি)
আমরা গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি করব। ভারত ও আমেরিকার মধ্যে শুল্কহার কমানোর বিষয়ে আলোচনা চলছে।(ছবি সৌজন্য এপি)
8/10আমরা গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি করব। ভারত ও আমেরিকার মধ্যে শুল্কহার কমানোর বিষয়ে আলোচনা চলছে।(ছবি সৌজন্য এপি)
চাঁদের উদ্দেশে অভিযানের ক্ষেত্রে ভারত দারুণ পদক্ষেপ করছে। ভারতের বিভিন্ন মহাকাশ অভিযানের ক্ষেত্রে আমেরিকা সহযোগিতা করতে আগ্রহী। (ছবি সৌজন্য এপি)
9/10চাঁদের উদ্দেশে অভিযানের ক্ষেত্রে ভারত দারুণ পদক্ষেপ করছে। ভারতের বিভিন্ন মহাকাশ অভিযানের ক্ষেত্রে আমেরিকা সহযোগিতা করতে আগ্রহী। (ছবি সৌজন্য এপি)
ইসলামিক সন্ত্রাসবাদের আশঙ্কা থেকে নাগরিকদের রক্ষার ক্ষেত্রে দুই দেশে ঐক্যবদ্ধ রয়েছে। আইসিসের রক্তপিপাসু খুনিদের বিরুদ্ধে আমেরিকার সেনাকে পূর্ণ ক্ষমতা দিয়েছে আমার প্রশাসন। বর্তমানে আইসিসের আঞ্চলিক খিলাফত ১০০ শতাংশ ধ্বংস হয়ে গিয়েছে। দানব আল বাগদাদির মৃত্যু হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
10/10ইসলামিক সন্ত্রাসবাদের আশঙ্কা থেকে নাগরিকদের রক্ষার ক্ষেত্রে দুই দেশে ঐক্যবদ্ধ রয়েছে। আইসিসের রক্তপিপাসু খুনিদের বিরুদ্ধে আমেরিকার সেনাকে পূর্ণ ক্ষমতা দিয়েছে আমার প্রশাসন। বর্তমানে আইসিসের আঞ্চলিক খিলাফত ১০০ শতাংশ ধ্বংস হয়ে গিয়েছে। দানব আল বাগদাদির মৃত্যু হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
অন্য গ্যালারিগুলি