প্রধানমন্ত্রী ঠিকই বলেছেন, এখনও এনআরসি নিয়ে কোনও আলোচনা হয়নি- অমিত শাহ

বিরোধীদের দাবি ছিল যে তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর বয়... more

এনআরসি নিয়ে আপাতত বিতর্কের অবসান চায় কেন্দ্র
1/5এনআরসি নিয়ে আপাতত বিতর্কের অবসান চায় কেন্দ্র
দিল্লিতে রবিবার মোদী বলেন যে মিথ্যে কথা বলা হচ্ছে, এনআরসি নিয়ে এখনও কোনও পরিকল্পনা নেই। কোনও কথা শুরু হয়নি। বিরোধীরা তখন বলেন যে বিভিন্ন সময় তো অমিত শাহ এনআরসি করবেন ও বেআইনি অনুপ্রবেশকারীদের বার করার কথা বলেছেন। এদিন সেই প্রশ্নের উত্তর দিলেন শাহ
2/5দিল্লিতে রবিবার মোদী বলেন যে মিথ্যে কথা বলা হচ্ছে, এনআরসি নিয়ে এখনও কোনও পরিকল্পনা নেই। কোনও কথা শুরু হয়নি। বিরোধীরা তখন বলেন যে বিভিন্ন সময় তো অমিত শাহ এনআরসি করবেন ও বেআইনি অনুপ্রবেশকারীদের বার করার কথা বলেছেন। এদিন সেই প্রশ্নের উত্তর দিলেন শাহ
অমিত শাহ বলেন যে প্রধানমন্ত্রী ঠিক বলেছেন। এখনও এই বিষয়ে মন্ত্রীসভা বা সংসদে কোনও আলোচনা হয়নি। দলের ম্যানিফেস্টো সেটার থেকে আলাদা বলে জানান তিনি। (PTI)
3/5অমিত শাহ বলেন যে প্রধানমন্ত্রী ঠিক বলেছেন। এখনও এই বিষয়ে মন্ত্রীসভা বা সংসদে কোনও আলোচনা হয়নি। দলের ম্যানিফেস্টো সেটার থেকে আলাদা বলে জানান তিনি। (PTI)
ডিটেনশন ক্যাম্প যেগুলি আছে সেগুলি বেআইনি অনুপ্রবেশকারীদের জন্য ও তার সঙ্গে এনআরসির কোনও সম্পর্ক নেই বলে জানান শাহ। (REUTERS)
4/5ডিটেনশন ক্যাম্প যেগুলি আছে সেগুলি বেআইনি অনুপ্রবেশকারীদের জন্য ও তার সঙ্গে এনআরসির কোনও সম্পর্ক নেই বলে জানান শাহ। (REUTERS)
এনপিআর আসলে এনআরসির প্রথম ধাপ, এই তত্ত্বকেও ভুল বলে জানান তিনি। তাঁর মতে, এনপিআরের তথ্য অন্য কোথাও ব্যবহার হবে না। এটি বিভিন্ন বিকাশ প্রকল্প আরও ভালো ভাবে রূপায়ণ করার জন্য নেওয়া হবে বলে জানান শাহ। প্রসঙ্গত ২০১০ সালে ইউপিএ সরকার সেনসাসের সঙ্গে এনপিআর ডেটা নিয়েছিল। সেটাকেই আপডেট করা হবে বলে জানান অমিত শাহ। পশ্চিমবঙ্গ ও কেরল, যারা এনপিআরে অংশগ্রহণ করবে না বলেছে, তাদের কাছে আবার আপিল করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।
5/5এনপিআর আসলে এনআরসির প্রথম ধাপ, এই তত্ত্বকেও ভুল বলে জানান তিনি। তাঁর মতে, এনপিআরের তথ্য অন্য কোথাও ব্যবহার হবে না। এটি বিভিন্ন বিকাশ প্রকল্প আরও ভালো ভাবে রূপায়ণ করার জন্য নেওয়া হবে বলে জানান শাহ। প্রসঙ্গত ২০১০ সালে ইউপিএ সরকার সেনসাসের সঙ্গে এনপিআর ডেটা নিয়েছিল। সেটাকেই আপডেট করা হবে বলে জানান অমিত শাহ। পশ্চিমবঙ্গ ও কেরল, যারা এনপিআরে অংশগ্রহণ করবে না বলেছে, তাদের কাছে আবার আপিল করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।
অন্য গ্যালারিগুলি