বাংলা নিউজ > ছবিঘর > একসময় করেছিলেন গাঁজার গুণগান! ‘বার্থ ডে বয়’ নাসির মানেই বিতর্ক

একসময় করেছিলেন গাঁজার গুণগান! ‘বার্থ ডে বয়’ নাসির মানেই বিতর্ক

  • ২০ জুলাই ৭১-এ পড়লেন নাসিরুদ্দিন শাহ। একাধিক প্রজন্ম তাঁর অভিনয়কে ভালোইবাসার পাশে উত্তরোত্তর তাঁর জনপ্রিয়তাকে বাড়িয়ে তুলেছে আরও। থিয়েটারের পাশাপাশি বাণিজ্যিক এবং অন্যধারার ছবিতেও সমানভাবে সফল তিনি।
১৯৫০ সালের ২০ জুলাই উত্তরপ্রদেশের এক মুসলিম পরিবারে জন্মেছিলেন নাসিরুদ্দিন শাহ। বাবা ছিলেন ভারতীয় সেনাবাহিনীর ওপর মহলের অফিসার। বাবার সঙ্গে কোনওদিনই সদ্ভাব ছিল না নাসিরের।
1/8১৯৫০ সালের ২০ জুলাই উত্তরপ্রদেশের এক মুসলিম পরিবারে জন্মেছিলেন নাসিরুদ্দিন শাহ। বাবা ছিলেন ভারতীয় সেনাবাহিনীর ওপর মহলের অফিসার। বাবার সঙ্গে কোনওদিনই সদ্ভাব ছিল না নাসিরের।
মাত্র ১৯ বছর বয়সে প্রথমবার বিয়ে করেন নাসিরুদ্দিন। পাত্রী ছিলেন পাকিস্তানি। ৩৪ বছরের পারভিন পেশায় ছিলেন ডাক্তার। উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন তিনি। সেখান থেকেই এই বলি-অভিনেতার সঙ্গে তাঁর আলাপ। অবশ্য এই বিয়ে ১০ মাসের বেশি টেকেনি।
2/8মাত্র ১৯ বছর বয়সে প্রথমবার বিয়ে করেন নাসিরুদ্দিন। পাত্রী ছিলেন পাকিস্তানি। ৩৪ বছরের পারভিন পেশায় ছিলেন ডাক্তার। উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন তিনি। সেখান থেকেই এই বলি-অভিনেতার সঙ্গে তাঁর আলাপ। অবশ্য এই বিয়ে ১০ মাসের বেশি টেকেনি।
'জিন্দেগি না মিলেগি দোবারা' ছবিতে তাঁর অভিনীত চরিত্রের মতোই বাস্তবে বড় মেয়ে হিবা শাহ ( ছবির একদম ডান দিকে) -এর সঙ্গে দীর্ঘ ১২ বছর কথা বন্ধ ছিল নাসিরের। যোগাযোগ রাখেননি বললেও অত্যুক্তি হবে না। অবশ্য সে বিষয়ে নিজেকেই দোষী ঠাউরেছেন এই কিংবদন্তি বলি-অভিনেতা।
3/8'জিন্দেগি না মিলেগি দোবারা' ছবিতে তাঁর অভিনীত চরিত্রের মতোই বাস্তবে বড় মেয়ে হিবা শাহ ( ছবির একদম ডান দিকে) -এর সঙ্গে দীর্ঘ ১২ বছর কথা বন্ধ ছিল নাসিরের। যোগাযোগ রাখেননি বললেও অত্যুক্তি হবে না। অবশ্য সে বিষয়ে নিজেকেই দোষী ঠাউরেছেন এই কিংবদন্তি বলি-অভিনেতা।
১৯৭৫ সালে শ্যাম বেঙ্গলের পরিচালনায় 'নিশান্ত' ছবিতে একটি ছোট্ট চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে ডেবিউ করেন নাসির।
4/8১৯৭৫ সালে শ্যাম বেঙ্গলের পরিচালনায় 'নিশান্ত' ছবিতে একটি ছোট্ট চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে ডেবিউ করেন নাসির।
৪০ বছর মঞ্চে অভিনয়ের পাশাপাশি অজস্র বাণিজ্যিক এবং অন্যধারার ছবিতে অভিনয় করেছেন এই কিংবদন্তি অভিনেতা। অভিনয়ের জন্য তিনটি জাতীয় পুরস্কার পাওয়ার পাশাপাশি পদ্মশ্রী এবং পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছেন তিনি।
5/8৪০ বছর মঞ্চে অভিনয়ের পাশাপাশি অজস্র বাণিজ্যিক এবং অন্যধারার ছবিতে অভিনয় করেছেন এই কিংবদন্তি অভিনেতা। অভিনয়ের জন্য তিনটি জাতীয় পুরস্কার পাওয়ার পাশাপাশি পদ্মশ্রী এবং পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছেন তিনি।
এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন একসময়ে নিয়মিত গাঁজা সেবন করতেন তিনি। এই নেশা করার যুক্তি হিসেবে তাঁর দাবি ছিল, গাঁজা নাকি তাঁর বুদ্ধিমত্তাকে একলাফে বাড়িয়ে তুলিয়েছে বহুগুণ। অভিনয় দক্ষতাকেও করে তুলেছে আরও ক্ষুরধার।
6/8এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন একসময়ে নিয়মিত গাঁজা সেবন করতেন তিনি। এই নেশা করার যুক্তি হিসেবে তাঁর দাবি ছিল, গাঁজা নাকি তাঁর বুদ্ধিমত্তাকে একলাফে বাড়িয়ে তুলিয়েছে বহুগুণ। অভিনয় দক্ষতাকেও করে তুলেছে আরও ক্ষুরধার।
স্ত্রী রত্না পাঠককেই নিজের জীবনে একমাত্র 'সাচ্চা মহব্বত' বলতে কখনও কুন্ঠা বোধ করেননি নাসিরুদ্দিন।
7/8স্ত্রী রত্না পাঠককেই নিজের জীবনে একমাত্র 'সাচ্চা মহব্বত' বলতে কখনও কুন্ঠা বোধ করেননি নাসিরুদ্দিন।
আটের দশকে স্যার রিচার্ড অ্যাটেনবোরো পরিচালিত অস্কারজয়ী ছবি 'গান্ধী'-তে দেখা যেতে পারত নাসিরুদ্দিন শাহকে। কথাবার্তাও প্রায় পাকা হয়ে গেছিল। তবে শেষপর্যন্ত সেই চরিত্রে অভিনয় করেছিলেন স্যায় বেন কিংসলে। সেই সুবাদে নিজের ঝুলিতে পুরেছিলেন সেই বছরের ‘সেরা অভিনেতা’ হিসেবে অস্কার পুরস্কারটিও।
8/8আটের দশকে স্যার রিচার্ড অ্যাটেনবোরো পরিচালিত অস্কারজয়ী ছবি 'গান্ধী'-তে দেখা যেতে পারত নাসিরুদ্দিন শাহকে। কথাবার্তাও প্রায় পাকা হয়ে গেছিল। তবে শেষপর্যন্ত সেই চরিত্রে অভিনয় করেছিলেন স্যায় বেন কিংসলে। সেই সুবাদে নিজের ঝুলিতে পুরেছিলেন সেই বছরের ‘সেরা অভিনেতা’ হিসেবে অস্কার পুরস্কারটিও।
অন্য গ্যালারিগুলি