বাংলা নিউজ > ছবিঘর > নাছোড় মানসিকতা থেকে আত্মনির্ভর ভারত - একনজরে মোদীর ভাষণের সেরা অংশ

নাছোড় মানসিকতা থেকে আত্মনির্ভর ভারত - একনজরে মোদীর ভাষণের সেরা অংশ

  • চৌত্রিশ মিনিটের দীর্ঘ ভাষণ - তাতে একাধিক গুরুত্বপূর্ণ কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘোষণা করলেন আর্থিক প্যাকেজেরলকডাউন মেয়াদ বৃদ্ধির জল্পনায় সিলমোহর দিলেন। সর্বশেষে একনজরে দেখে নিন মোদীর সেরা মন্তব্যগুলি - 
বন্ধুরা, একটি ভাইরাস পুরো বিশ্বকে তছনছ করে দিয়েছে। বিশ্বের কোটি কোটি জীবন সংকটের মুখে দাঁড়িয়ে। জীবন বাঁচানোর লড়াইয়ে সামিল আছেন। কিন্তু ক্লান্ত হয়ে পড়া, হেরে যাওয়া, ভেঙে পড়া মানুষ মেনে নেয় না। সতর্কতার সঙ্গে এই লড়াইয়ের সমস্ত নিয়ম পালন করে আমাদের বাঁচতেও হবে। আগে এগিয়ে যেতেও হবে। (ছবি সৌজন্য এএনআই)
1/11বন্ধুরা, একটি ভাইরাস পুরো বিশ্বকে তছনছ করে দিয়েছে। বিশ্বের কোটি কোটি জীবন সংকটের মুখে দাঁড়িয়ে। জীবন বাঁচানোর লড়াইয়ে সামিল আছেন। কিন্তু ক্লান্ত হয়ে পড়া, হেরে যাওয়া, ভেঙে পড়া মানুষ মেনে নেয় না। সতর্কতার সঙ্গে এই লড়াইয়ের সমস্ত নিয়ম পালন করে আমাদের বাঁচতেও হবে। আগে এগিয়ে যেতেও হবে। (ছবি সৌজন্য এএনআই)
যখন এই দুটি সময় আমরা দেখি, তখন মনে হয় একবিংশ শতক ভারতের হোক। এটা আমাদের স্বপ্ন নয়, এটা আমাদের সবার দায়িত্ব। (ছবি সৌজন্য এএনআই)
2/11যখন এই দুটি সময় আমরা দেখি, তখন মনে হয় একবিংশ শতক ভারতের হোক। এটা আমাদের স্বপ্ন নয়, এটা আমাদের সবার দায়িত্ব। (ছবি সৌজন্য এএনআই)
বিশ্বের বর্তমান পরিস্থিতি আমাদের শেখায় যে পথটা এক আছে, তা হল 'আত্মনির্ভর ভারত'। (ছবি সৌজন্য এএনআই)
3/11বিশ্বের বর্তমান পরিস্থিতি আমাদের শেখায় যে পথটা এক আছে, তা হল 'আত্মনির্ভর ভারত'। (ছবি সৌজন্য এএনআই)
সারা বিশ্ব এখন বিশ্বাস করে যে মনুষ্যত্বের কল্যাণে ভারত ব্যাপক সাহায্য করতে পারে। প্রশ্নটা হল কীভাবে? সেই প্রশ্নের উত্তর হল - ভারতকে আত্মনির্ভর করে তোলার ১৩০ কোটি দেশবাসীর প্রতিজ্ঞার। আমাদের সম্পদ আছে, আমাদের ক্ষমতা আছে, বিশ্বের সেরা প্রতিভা আছে। আমরা সেরা পণ্য তৈরি করব, আমাদের জোগান উন্নতি করব এবং সেটিকে আধুনিক করব। আমরা করতে পারব এবং আমরা করব। (ছবি সৌজন্য এএনআই)
4/11সারা বিশ্ব এখন বিশ্বাস করে যে মনুষ্যত্বের কল্যাণে ভারত ব্যাপক সাহায্য করতে পারে। প্রশ্নটা হল কীভাবে? সেই প্রশ্নের উত্তর হল - ভারতকে আত্মনির্ভর করে তোলার ১৩০ কোটি দেশবাসীর প্রতিজ্ঞার। আমাদের সম্পদ আছে, আমাদের ক্ষমতা আছে, বিশ্বের সেরা প্রতিভা আছে। আমরা সেরা পণ্য তৈরি করব, আমাদের জোগান উন্নতি করব এবং সেটিকে আধুনিক করব। আমরা করতে পারব এবং আমরা করব। (ছবি সৌজন্য এএনআই)
দেশ হিসেবে ভারত একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। এত বড় সংকট একটা ইঙ্গিত দিয়েছে, একটা মেসেজ, একটা সুযোগ দিয়েছে। যখন ভাইরাসের সমস্যা শুরু হল, তখন ভারত পিপিই (পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুপমেন্ট) তৈরি করত না। এন-৯৫ মাস্কের উৎপান অত্যন্ত কম ছিল। এখন আমরা প্রতিদিন দু'লাখ পিপিই কিট এবং দু'লাখ এন-৯৫ মাস্ক তৈরি করছি। (ছবি সৌজন্য এএনআই)
5/11দেশ হিসেবে ভারত একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। এত বড় সংকট একটা ইঙ্গিত দিয়েছে, একটা মেসেজ, একটা সুযোগ দিয়েছে। যখন ভাইরাসের সমস্যা শুরু হল, তখন ভারত পিপিই (পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুপমেন্ট) তৈরি করত না। এন-৯৫ মাস্কের উৎপান অত্যন্ত কম ছিল। এখন আমরা প্রতিদিন দু'লাখ পিপিই কিট এবং দু'লাখ এন-৯৫ মাস্ক তৈরি করছি। (ছবি সৌজন্য এএনআই)
আমরা ভারতীয়রা যদি কোনও কিছু সংকল্প করে নিই, তাহলে কোনও রাস্তা কঠিন নয়। আর আজ সংকল্পও আছে, রাস্তাও আছে। এটা ভারতের আত্মনির্ভর বানানোর জন্য। (ছবি সৌজন্য এএনআই)
6/11আমরা ভারতীয়রা যদি কোনও কিছু সংকল্প করে নিই, তাহলে কোনও রাস্তা কঠিন নয়। আর আজ সংকল্পও আছে, রাস্তাও আছে। এটা ভারতের আত্মনির্ভর বানানোর জন্য। (ছবি সৌজন্য এএনআই)
আমি আজ একটি বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করছি। যা আত্মনির্ভর ভারত অভিযানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। করোনা নিয়ে সরকার যে ঘোষণা করেছে, রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার ঘোষণা এবং আজকের প্যাকেজ মিলিয়ে এই প্যাকেজ প্রায় ২০ লাখ কোটি টাকার। যা ভারতের জিডিপি'র প্রায় ১০ শতাংশ। এর মাধ্যমে দেশের বিভিন্ন শ্রেণী, আর্থিক প্রতিষ্ঠানগুলি ২০ লাখ কোটি টাকার সম্বল পাবে এবং সাহায্য পাবে। ২০ লাখ কোটি টাকার এই প্যাকেজ ২০২০ সালে ভারতের বিকাশযাত্রাকে (দৃঢ়তা দেবে)। ২০ লাখ - ২০২০-তে আত্মনির্ভর অভিযানকে নতুন গতি দেবে। (ছবি সৌজন্য এএনআই)
7/11আমি আজ একটি বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করছি। যা আত্মনির্ভর ভারত অভিযানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। করোনা নিয়ে সরকার যে ঘোষণা করেছে, রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার ঘোষণা এবং আজকের প্যাকেজ মিলিয়ে এই প্যাকেজ প্রায় ২০ লাখ কোটি টাকার। যা ভারতের জিডিপি'র প্রায় ১০ শতাংশ। এর মাধ্যমে দেশের বিভিন্ন শ্রেণী, আর্থিক প্রতিষ্ঠানগুলি ২০ লাখ কোটি টাকার সম্বল পাবে এবং সাহায্য পাবে। ২০ লাখ কোটি টাকার এই প্যাকেজ ২০২০ সালে ভারতের বিকাশযাত্রাকে (দৃঢ়তা দেবে)। ২০ লাখ - ২০২০-তে আত্মনির্ভর অভিযানকে নতুন গতি দেবে। (ছবি সৌজন্য এএনআই)
বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস অনেকদিন আমাদের জীবনের অংশ হবে। তবে আমাদের জীবনের শুধু সেই ভাইরাসের চারপাশে ঘুরতে দিতে পারি না। (ছবি সৌজন্য এএনআই)
8/11বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস অনেকদিন আমাদের জীবনের অংশ হবে। তবে আমাদের জীবনের শুধু সেই ভাইরাসের চারপাশে ঘুরতে দিতে পারি না। (ছবি সৌজন্য এএনআই)
'আত্মনির্ভর ভারত' পাঁচটি মূল ভিত্তির উপর দাঁড়িয়ে থাকবে - অর্থনীতি, পরিকাঠামো, সিস্টেম, জনসংখ্যা এবং চাহিদা। (ছবি সৌজন্য পিটিআই)
9/11'আত্মনির্ভর ভারত' পাঁচটি মূল ভিত্তির উপর দাঁড়িয়ে থাকবে - অর্থনীতি, পরিকাঠামো, সিস্টেম, জনসংখ্যা এবং চাহিদা। (ছবি সৌজন্য পিটিআই)
সংকটের সময় প্রত্যেক ভারতবাসীকে নিজের 'লোকাল'-এর জন্য ভোকাল হতে হবে। শুধু লোকাল সামগ্রী কিনলেই হবে না, গর্বের সঙ্গে সেগুলির প্রচার করুন। আমার পুরো বিশ্বাস যে আমাদের দেশ এটা করতে পারবে। (ছবি সৌজন্য পিটিআই)
10/11সংকটের সময় প্রত্যেক ভারতবাসীকে নিজের 'লোকাল'-এর জন্য ভোকাল হতে হবে। শুধু লোকাল সামগ্রী কিনলেই হবে না, গর্বের সঙ্গে সেগুলির প্রচার করুন। আমার পুরো বিশ্বাস যে আমাদের দেশ এটা করতে পারবে। (ছবি সৌজন্য পিটিআই)
লকডাউনের চতুর্থ পর্যায় - লকডাউন ৪.০ পুরো নতুন চেহারা এবং রঙেগ হবে। রাজ্যের তরফে যে পরামর্শ দেওয়া হচ্ছে, তার ভিত্তিতে আগামী ১৮ মে'র আগে লকডাউন ৪.০ সংক্রান্ত তথ্য আপনাদের দেওয়া হবে। (ছবি সৌজন্য এএফপি)
11/11লকডাউনের চতুর্থ পর্যায় - লকডাউন ৪.০ পুরো নতুন চেহারা এবং রঙেগ হবে। রাজ্যের তরফে যে পরামর্শ দেওয়া হচ্ছে, তার ভিত্তিতে আগামী ১৮ মে'র আগে লকডাউন ৪.০ সংক্রান্ত তথ্য আপনাদের দেওয়া হবে। (ছবি সৌজন্য এএফপি)
অন্য গ্যালারিগুলি