বাংলা নিউজ > ময়দান > Asia Cup 2022: আফগানিস্তান আর ১ উইকেট পেলেই এশিয়া কাপের ফাইনালে উঠল ভারত!
আফগানিস্তান আর ১ উইকেট পেলেই এশিয়া কাপের ফাইনালে উঠে যেত ভারত! (ফাইল ছবি, সৌজন্যে এপি এবং পিটিআই)

Asia Cup 2022: আফগানিস্তান আর ১ উইকেট পেলেই এশিয়া কাপের ফাইনালে উঠল ভারত!

  • Asia Cup 2022: আফগানিস্তান যদি পাকিস্তানকে হারিয়ে দিত, তাহলে এশিয়া কাপের ফাইনালে উঠে যেত। তবে সেটা হয়নি। রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ফাইনালে নামতে চলেছে পাকিস্তান। ভারত এবং আফগানিস্তান ছিটকে গিয়েছে।

জাভেদ মিঁয়াদাদের সেই ছক্কার ক্ষত এখনও পুরোপুরি মিলিয়ে যায়নি। দিনকয়েক আগে শারজার নাসিম শাহের জোড়া ছক্কার ক্ষতও সম্ভবত এখন সহজে সারবে না ভারতের। কারণ সেদিন যদি নাসিমের সৌজন্যে পাকিস্তান না জিতত, তাহলে এশিয়া কাপের ফাইনালে উঠে যেত ভারত।

এশিয়া কাপের সুপার ফোরের পয়েন্ট তালিকা

সব ম্যাচ হয়ে গিয়েছে এশিয়া কাপের সুপার ফোরের। তারপরে তালিকার শীর্ষে আছে শ্রীলঙ্কা। তিন ম্যাচে দ্বীপরাষ্ট্রের দাসুন শানাকাদের পয়েন্ট ছয় (নেট রানরেট +০.৭০১)। দুইয়ে আছে পাকিস্তান। মহম্মদ রিজওয়ান এবং বাবর আজমদের পয়েন্ট চার (নেট রানরেট -০.২৭৯)। তিন নম্বরে আছে ভারত। তিন ম্যাচে রোহিত শর্মাদের পয়েন্ট দুই (নেট রানরেট +১.৬০৭)। আফগানিস্তান এক পয়েন্টও পায়নি। নেট রানরেট -২.০০৬।

আরও পড়ুন: Asia Cup 2022: ফাইনালের স্টেজ রিহার্সালে পাকিস্তানকে দুরমুশ করল শ্রীলঙ্কা

কীভাবে এশিয়া কাপের ফাইনালে যেতে পারত ভারত?

গত বুধবার আফগানিস্তান যদি পাকিস্তানকে হারিয়ে দিত, তাহলে বাবরদের পয়েন্ট হত দুই। অর্থাৎ এশিয়া কাপের সুপার ফোরের সব ম্যাচের শেষে ভারত, আফগানিস্তান এবং পাকিস্তানের পয়েন্ট দুইয়ে দাঁড়াত। সেক্ষেত্রে রানরেটের নিরিখে নির্ধারিত হত যে শ্রীলঙ্কার সঙ্গে কোন দল ফাইনালে উঠবে। আপাতত যা নেট রানরেট, তাতে পাকিস্তানের (আফগানিস্তানের কাছে হেরে যেত) থেকে এগিয়ে থাকতেন রোহিতরা (তালিকায় দুই নম্বরে থাকতেন রোহিত)। 

আরও পড়ুন: Rohit Sharma on Toss factor: 'আশা করছি' T20 বিশ্বকাপে টস হারলেই ম্যাচ হারতে হবে না, এশিয়া কাপের সাফাই রোহিতের?

পাকিস্তান বনাম আফগানিস্তান

গত বুধবার শারজায় মুখোমুখি হয়েছিল পাকিস্তান-আফগানিস্তান। সেদিন প্রথমে ব্যাটিং করে ছয় উইকেটে ১২৯ রান তুলেছিল রশিদ খানরা। সেই রান তুলতে গিয়ে প্রায় হেরেই যাচ্ছিল পাকিস্তান। শেষ ওভারে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ১১ রান। হাতে ছিল শেষ উইকেট। দুই বলে দুটি ছক্কা মেরে বাবরদের জিতিয়ে দেন নাসিম। সেদিন যদি আফগানিস্তান ওই এক উইকেট তুলতে পারত, তাহলে এশিয়া কাপের ফাইনালে উঠে যেত ভারত।

পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচ

দুবাইয়ে প্রথমে ব্যাট করতে নেমেছিল পাকিস্তান। পুরো ২০ ওভারও ব্যাট করতে পারেননি বাবর। সর্বোচ্চ ৩০ রান করেন পাকিস্তানি অধিনায়ক। শেষপর্যন্ত মহম্মদ নওয়াজের ১৮ বলে ২৬ রানের সৌজন্যে ১২১ রান তোলে পাকিস্তান। যে রানটা ১৭ ওভারের মধ্যেই সেই রানটা তুলে ফেলে শ্রীলঙ্কা। পাঁচ উইকেটে জিতে যান শানাকারা।

বন্ধ করুন