বাংলা নিউজ > ময়দান > Women's Ashes: কামিন্সদের মতোই অপরাজিত থেকে অ্যাসেজ জিতল অস্ট্রেলিয়ার মেয়েরা
অ্যাসেজজয়ী অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল। ছবি- ক্রিকেট অস্ট্রেলিয়া।

Women's Ashes: কামিন্সদের মতোই অপরাজিত থেকে অ্যাসেজ জিতল অস্ট্রেলিয়ার মেয়েরা

  • এই প্রথমবার কোনও দল একই মরশুমে ছেলে ও মেয়েদের অ্যাসেজ জেতে অপরাজিত থেকে।

ছেলেদের মতোই অপরাজিত থেকে মেয়েদের অ্যাসেজ জিতল অস্ট্রেলিয়া। ঘরের মাঠে ইংল্যান্ডকে ১২-৪ পয়েন্টে পরাজিত করে মাল্টি ফর্ম্যাট অ্যাসেজের ট্রফি ঘরে তোলেন মেগ ল্যানিংরা।

উল্লেখযোগ্য বিষয় হল, এই প্রথমবার একই মরশুমে কোনও দল ছেলে ও মেয়েদের অ্যাসেজে চ্যাম্পিয়ন হয় অপরাজিত থেকে। কাকতলীয়ভাবে দু'টি ক্ষেত্রেই অ্যাসেজ জয়ী দল সিরিজের ৪টি ম্যাচে জয় তুলে নেয়।

ছেলেদের পাঁচ টেস্টের অ্যাসেজে অস্ট্রেলিয়া ৪টি ম্যাচ জেতে এবং ১টি টেস্ট ড্র হয়। মেয়েদের মাল্টি ফর্ম্যাট অ্যাসেজে ৩টি টি-২০, ১টি টেস্ট ও ৩টি ওয়ান ডে খেলা হয়। অস্ট্রেলিয়ার মেয়েরা ১টি টি-২০ ও ৩টি ওয়ান ডে ম্যাচে জয় তুলে নেয়। সিরিজের একমাত্র টেস্ট ড্র হয় এবং বৃষ্টিতে ২টি টি-২০ ম্যাচ ভেস্তে যায়।

ভেস্তে যাওয়া ২টি টি-২০ ম্যাচ থেকে ১ পয়েন্ট করে মোট ২ পয়েন্ট সংগ্রহ করে ইংল্যান্ড। একমাত্র টেস্ট ড্র করে তারা পকেটে পোরে আরও ২ পয়েন্ট। সুতরাং, সিরিজ থেকে ব্রিটিশদের সংগ্রহ সাকুল্যে ৪ পয়েন্ট। অন্যদিকে অস্ট্রেলিয়া ১টি টি-২০ জিতে ২ পয়েন্ট সংগ্রহ করে। ভেস্তে যাওয়া ২টি টি-২০ ম্যাচ থেকে তারা আরও ২ পয়েন্ট পকেটে পোরে। ড্র টেস্টে তাদের সংগ্রহ ২ পয়েন্ট। তিনটি ওয়ান ডে জিতে তারা মোট ৬ পয়েন্ট তুলে নেয়। তাদের সাকুল্যে সংগ্রহ দাঁড়ায় ১২ পয়েন্ট।

সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে ইংল্যান্ডকে ৮২ বল বাকি থাকতে ৮ উইকেট হারিয়ে দেয় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৪৯.৩ ওভারে ১৬৩ রানে অল-আউট হয়ে যায়। ট্যামি বিউমন্ট ৫০ ও ন্যাট সিভার ৪৬ রান করেন। ৩১ রানে ৪ উইকেট নেন অ্যানাবেল সাদারল্যান্ড।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৩৬.২ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৬৪ রান তুলে ম্যাচ জিতে যায়। মেগ ল্যানিং ৫৭ রান করে অপরাজিত থাকেন। অ্যালিসা হিলি ৪২, রাচেল হেইন্স ৩১ ও এলিস পেরি অপরাজিত ৩১ রান করেন। একলেস্টোন ১টি উইকেট নেন। ম্যাচের সেরা হন সাদারল্যান্ড। সিরিজ সেরা হয়েছেন তালিয়া ম্যাকগ্রা।

বন্ধ করুন