বাংলা নিউজ > ময়দান > Australian Open 2021: রেকর্ড বাড়িয়ে নবম অজি ওপেন জয়, রাফা-রজারের গ্র্যান্ডস্লাম সংখ্যার আরও কাছে জোকোভিচ
অজি ওপেনের নবম ট্রফি নিয়ে সার্বিয়ান তারকা (ছবি সৌজন্য রয়টার্স)
অজি ওপেনের নবম ট্রফি নিয়ে সার্বিয়ান তারকা (ছবি সৌজন্য রয়টার্স)

Australian Open 2021: রেকর্ড বাড়িয়ে নবম অজি ওপেন জয়, রাফা-রজারের গ্র্যান্ডস্লাম সংখ্যার আরও কাছে জোকোভিচ

  • রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের থেকে দুটি গ্র্যান্ডস্লাম পিছিয়ে আছেন

শুভব্রত মুখার্জি

কথায় বলে শুরুটা দেখেই বোঝা যায়, দিনটা কেমন হতে চলেছে। মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষদের ফাইনালেও ঠিক সেরকম ঘটনার সাক্ষী থাকলেন দর্শকরা। সাম্প্রতিক কালে কাফেলনিকভ, মারাট সাফিনের পরে তৃতীয় রাশিয়ান হিসেবে গ্র্যান্ডস্লাম প্রতিযোগিতার ফাইনালে উঠে রাশিয়ান তারকা দানিল মেদভেদেভ এক নতুন অধ্যায় রচনার দিকে পা বাড়িয়েছিলেন ঠিকই। তবে শেষ ল্যাপে তাঁর স্বপ্নপূরণে বাধা হয়ে থাকলেন নোভাক জোকোভিচ। কার্যত খড়কুটোর মতো রাশিয়ান প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে মেলবোর্ন পার্কে কেরিয়ারের ১৮ তম গ্র্যান্ডস্লাম জয় সম্পন্ন করলেন তিনি।

অস্ট্রেলিয়ান ওপেনের ইতিহাসে জোকার প্রথম সেট জিতলে তাঁকে হারানো এককথায় অসম্ভব। আর ঠিক সেই ঘটনার সাক্ষী থাকল রড লেভার এরিনার দর্শকরা। প্রথম সেট ফাইনালে জিতলে জোকারের পক্ষে শিরোপা জয়ের চান্স ৭২ : ১। ফলে প্রথম সেটে ৭-৫ ফলে হারের পরে মেদভেদেভের জন্য দেওয়াল লিখন স্পষ্ট হয়ে গেছিল। দ্বিতীয় সেটের শুরুতেই জোকারের সার্ভিস ভেঙে দিয়ে অবশ্য ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন ডানিল। তবে বাস্তবে তা আর সম্ভবপর হয়নি।

পরের গেমেই দানিলের সার্ভ ব্রেক করে দিয়ে ম্যাচে দ্বিতীয় সটে ১-১ করে সমতা ফেরান তিনি। দ্বিতীয় সেটকে ৬-২ ফলে পকেটস্থ করতে বেশি সময় খরচ করেননি সার্বিয়ান তারকা। বেসলাইন থেকে তখন তার এক-একটা ফোরহ্যান্ডে যেন ঠিকানা লেখা ছিল। যার কোনও উত্তর ছিল না মেদভেদেভের কাছে। তাঁকে দেখে মনেই হচ্ছিল না জোকারের বিরুদ্ধে শেষ চার ম্যাচে তিনি তিনটিতে জয়লাভ করেছেন। ৩৩ বছরেক জোকারের খেলা দেখে মনে হচ্ছিল, কেন তাঁকে ওপেন যুগের মেলবোর্ন পার্কের রাজা বলা হয়। ফাইনালে তাঁর না হারার রেকর্ড অক্ষুণ্ণ রাখতে সমর্থ হলেন। জোকারের ট্যাকটিকাল খেলার কোনও উত্তর পাওয়া যায়নি মেদভেদেভের থেকে।

অবিকল দ্বিতীয় সেটের স্কোরলাইন বজায় রেখেই ৬-২ ফলে তৃতীয় সেট জয়ের মধ্যে দিয়ে নিজের ১৮ তম গ্র্যান্ডস্লাম জয় সম্পন্ন করেন জোকার। তার ফলে রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের থেকে দুটি গ্র্যান্ডস্লাম পিছিয়ে আছেন জোকোভিচ। ম্যাচের ফল তারপক্ষে ৭-৫,৬-২,৬-২। জোকার তাঁর ৬৭% প্রথম সার্ভ ঠিক করেন। যাতে ৭৩% ক্ষেত্রে তিনি পয়েন্ট জিতে নেন। ১১ টি ব্রেক পয়েন্ট পেয়ে সাতটি কাজে লাগান। সারা ম্যাচে তিনটি এ এবং মাত্র দুটি ডাবল ফল্ট করেই মাত দেন তাঁর রাশিয়ান প্রতিপক্ষকে।

বন্ধ করুন