বাড়ি > ময়দান > বর্ণবিদ্বেষের অভিনব প্রতিবাদ, প্রিমিয়র লিগের জার্সিতে ফুটবলারদের নামের বদলে লেখা থাকবে স্লোগান
ফুটবল মাঠেও প্রতিবাদের ভাষা হতে চলেছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। ছবি- রয়টার্স। 
ফুটবল মাঠেও প্রতিবাদের ভাষা হতে চলেছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। ছবি- রয়টার্স। 

বর্ণবিদ্বেষের অভিনব প্রতিবাদ, প্রিমিয়র লিগের জার্সিতে ফুটবলারদের নামের বদলে লেখা থাকবে স্লোগান

  • ইতিমধ্যেই বিশ্বজুড়ে অনুশীলন অথবা ম্যাচের সময় ফুটবলারদের হাঁটুগেড়ে বসে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানাতে দেখা যাচ্ছে।

আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যার পর সারা বিশ্বে বর্ণবিদ্বষের বিরুদ্ধে যে প্রতিবাদ শুরু হয়েছে, তাতে সামিল হতে চলেছে প্রিমিয়র লিগ। লকডাউনের পর পুনরায় ইপিএল শুরু হলে অভিনব প্রতিবাদ দেখা যাবে ফুটবল মাঠে। এই প্রতিবাদে অংশ নেবে লিগের সব দলই।

প্রিমিয়র লিগের প্রথম ১২টি ম্যাচে ফুটবলারদের জার্সির পিছনে তাঁদের নাম লেখা থাকবে না। বরং বিশ্বজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে যে প্রচারাভিযান শুরু হয়েছে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' বা কালো মানুষদের জীবনও মূল্যবান নামে, সেই স্লোগানই দেখা যাবে খেলোয়াড়দের জার্সির পিছনে। জার্সির সামনেও থাকবে ক্যাম্পেনের লোগো।

১৭ জুন থেকে শুরু হতে চলেছে প্রিমিয়র লিগ। সেদিন থেকে ২৬ জুন পর্যন্ত জার্সিতে দেখা যাবে বিএলএম লোগো। লিগ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ফুটবলাররাই এভাবে প্রতিবাদে সামিল হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। ফুটবলারদের তরফেও ঐক্যবদ্ধ এই প্রতিবাদে সামিল হওয়ার আগে যৌথ বিবৃতিতে জানানো হয়েছে যে, তাঁরা সমবেতভাবে বিভেদের বিরুদ্ধে বার্তা চান।

ফুটবলের নিয়ম মতো মাঠে কোনও রাজনৈতিক, ধৈর্মীয় বা ব্যক্তিগত বার্তা দেওয়া নিষিদ্ধ। তবে ফ্লয়েড হত্যার পর বিশ্বজুড়ে প্রতিবাদের ভাষা যখন এক, সাধারণ অনুভূতি থেকে ফিফা নিজেদের অবস্থান বদলেছে। জার্মান লিগেও ফুটবলারদের জার্সির উপরে পা নিচে 'জাস্টিস ফর জর্জ ফ্লয়েড' বার্তা দেখা গিয়েছে।

বন্ধ করুন