বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EPL 2021-22: ফডেনের গোলে ব্রেন্টফোর্ডকে হারিয়ে একগুচ্ছ নজির গড়ে ২০২১ শেষ করল ম্য়ান সিটি
ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ম্যাচ শেষে গোলদাতা ফডেন ও জেসুসের সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)
ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে ম্যাচ শেষে গোলদাতা ফডেন ও জেসুসের সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

EPL 2021-22: ফডেনের গোলে ব্রেন্টফোর্ডকে হারিয়ে একগুচ্ছ নজির গড়ে ২০২১ শেষ করল ম্য়ান সিটি

  • ২০২১ সালেই এক ক্যালেন্ডার বছরে সর্বাধিক লিগ জয়, প্রতিপক্ষের মাঠে জয় এবং সর্বাধিক গোল করার নজির গড়ল সিটি।

জয়, জয় আর জয়, পেপ গুয়ার্দিওলার অধীনে কার্যত এক মেশিনে পরিণত হওয়া ম্য়াঞ্চেস্টার সিটি মরশুমের শেষটাই দুরন্তভাবে করল। গত ম্যাচে লেস্টার সিটির বিরুদ্ধে হাফ ডজন গোল করলেও ব্রেন্টফোর্ডকে, নিজেদের নজির গড়া বছরের শেষ ম্য়াচে হারাতে মাত্র এক গোলই যথেষ্ট ছিল।

এই মরশুমেই দ্বিতীয় ডিভিশন থেকে উঠে আসা ব্রেন্টফোর্ড বারবার দেখিয়েছে যে তারা সহজে হার মেনে নেওয়ার পাত্র নয়। তাই সিটি লিগ তালিকায় শীর্ষে থাকলেও লড়াইটা কিন্তু একেবারেই সহজ ছিল। যেমন প্রত্যাশা ছিল, হল ঠিক তেমনই। গোটা ম্যাচ জুড়ে কুর্নিশ জানাবার মতো ব্রেন্টফোর্ড লড়াই করলেও দিনের শেষে সিটির ফুটবলারদের ব্যক্তিগত দক্ষতাই ম্যাচে পার্থক্য গড়ে দিল। 

শুরুতেই ব্রেন্টফোর্ড এগিয়ে যাওয়ার সুযোগ পেলেও সম্ভবত এখনও অবধি সিটির মরশুমে দলের সেরা ফুটবলার জাও ক্যান্সেলো তা গোললাইন থেকে ক্লিয়ার করেন। এরপর ম্যাচের ১৬তম মিনিটে কেভিন ডি'ব্রুইনের একক দক্ষতার এক ছোট্ট উদাহরণ দেখা যায়। একেবারে নিখুঁত ক্রসে ফিল ফডেনের পায়ে বল চলে যায় এবং তা থেকে লিগ লিডারদের এগিয়ে দিতে কোনো ভুল করেননি ফডেন। 

ম্যাচের ৬৬ মিনিটে ডি'ব্রুইন নিজেও গোল করার সুযোগ পান। তবে তাঁর শট বারে লেগে ফিরে আসে। আয়মেরিক লাপোর্তের হেডার ম্যাচের শেষ দিকে গোলে জড়ালেও অফ সাইডে তা বাতিল হয়। ব্রেন্টফোর্ড শেষ পর্যন্ত মরিয়া লড়াই চালিয়ে গেলেও ০-১ স্কোরলাইনে হারতে হয় তাদের। এই নিয়ে নাগাড়ে লিগ ১০টি ম্যাচ জিতে ৫০ পয়েন্টে পৌঁছে গেল সিটি। দ্বিতীয় স্থানে থাকা চেলসির থেকে তারা আট পয়েন্টে এগিয়ে।

 প্রসঙ্গত, ২০২১ সালে এক ক্যালেন্ডার বছরে সর্বাধিক লিগ ম্যাচ জয় (৩৬), প্রতিপক্ষের মাঠে জয় (১৯) এবং লিগে সর্বাধিক গোল (১১৩) করার নজির গড়ল সিটি। এই সপ্তাহে লিভারপুল এবং চেলসি, দুই দলই পয়েন্ট নষ্ট করায় বেশ বড় রকমের লিড নিয়ে ২০২২ শরু করবে প্রিমিয়র লিগ টপার সিটি। অপরদিকে, ব্রেন্টফোর্ড ম্যাচ হেরে আপাতত লিগ তালিকায় ১৪ নম্বরে রয়েছে। তাদের ঝুলিতে বর্তমানে রয়েছে ২০ পয়েন্ট।

বন্ধ করুন