বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > স্বাভাবিকতা ফিরছে ভারতীয় ফুটবলে, জানা গেল ৯ মাসের মরশুম শুরুর সম্ভাব্য দিনক্ষণ

স্বাভাবিকতা ফিরছে ভারতীয় ফুটবলে, জানা গেল ৯ মাসের মরশুম শুরুর সম্ভাব্য দিনক্ষণ

নয় মাসের মরশুম শুরু হবে ডুরান্ড কাপ দিয়ে। ছবি- আইএসএলে।

প্রতিটি দল মরশুমে অন্তত ২৮টি ম্যাচ খেলবে।

বিগত দুই মরশুমে করোনার কারণে জনজীবনের মতো খেলার জগতেও ব্যাপক পরিবর্তন ঘটেছে। তবে করোনার প্রকোপ কমতেই ধীরে ধীরে সবকিছু আবার আগের মতো সাধারণ হচ্ছে। আসন্ন মরশুমে ভারতের ফুটবল মরশুমও স্বাভাবিকতার দিকেই আবারও হাঁটতে চলেছে।

গত বছর করোনার জেরে গোয়ায় বলয়ের মধ্যেই আয়োজিত হয়েছিল আইএসএল। সেই মরশুম ১৯ নভেম্বর শুরু হয়ে ২০ মার্চ শেষ হয়ে গিয়েছিল। আই লিগও সীমিত সময়ের মধ্যেই সম্পূর্ণ করে দেওয়া হয়েছিল। তবে TOI-র এক রিপোর্ট অনুযায়ী আসন্ন মরশুমে আবারও দীর্ঘায়িত হচ্ছে ভারতের ফুটবল মরশুম। আগের বারের মতো প্রায় প্রতিদিন ম্যাচ নয়, সপ্তাহান্তেই খেলা হবে আইএসএলের ম্যাচ। 

আরও পড়ুন:- ফি ছাড়াই I-League জয়ী দল সুযোগ পাবে ISL-এ, বদলাচ্ছে ঘরোয়া ফুটবল ক্যালেন্ডার

ইতিমধ্যেই মঙ্গলবার (২৪ মে) আইএসএল কর্তৃপক্ষের তরফে ক্লাবের সিইওদের এই দীর্ঘায়িত মরশুম সম্বন্ধে জানিয়ে দেওয়া হয়েছে বলেই খবর। এই দীর্ঘায়িত মরশুমের শুরুটা হবে ডুরান্ড কাপ দিয়ে এবং শেষটা সুপার কাপের মাধ্যমে। গোটা বিষয়ে অবগত এক সূত্র জানান, ‘আইএসএলে ১১টি দল ২০টি করে ম্যাচ খেলবে। এর পাশাপাশি ডুরান্ড কাপ এবং সুপার কাপে প্রতিটি দল অন্তত আরও চারটি করে ম্যাচ খেলবে। এর জেরে প্রতিটি আইএসএল ক্লাবই মরশুমে অন্তত ২৭টি ম্যাচ খেলবে।’

এএফসির তরফে ডুরান্ড ও সুপার কাপ আয়োজনের ছাড়পত্র ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে। সূত্রের মারফৎ জানা গিয়েছে ১৩ অগস্ট থেকে ২০ দলের ডুরান্ড কাপ শুরু হবে। এই ২০ দলের মধ্যে ১১টি আইএসএল ক্লাব, পাঁচটি আই লিগ ক্লাব এবং চারটি আয়োজককর্তাদের দল থাকবে। ২০টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হবে এবং কলকাতা, মণিপুর ও আসামে ম্যাচগুলি আয়োজিত হবে। 

আরও পড়ুন:- দল ছাড়ছেন প্রবীর দাস, তড়িঘড়ি নতুন রাইট-ব্যাক সই করিয়ে নিল ATK MB

২৪ সেপ্টেম্বর ডুরান্ড কাপ শেষের পর, ৬ অক্টোবর শুরু হবে আইএসএল, চলবে ১৮ মার্চ পর্যন্ত। এরপর ১ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সুপার কাপ হবে যেখানে ১১টি আইএসএলের ক্লাব এবং নয়টি আইলিগের ক্লাব অংশগ্রহণ করবে। বাড়বে এই প্রতিযোগিতার পুরস্কারমূল্য। আই লিগের দিনক্ষণের বিষয়ে সুস্পষ্ট জানা না গেলেও অক্টোবর থেকে মার্চ পর্যন্ত আই লিগ চলবে বলে খবর।

বন্ধ করুন