বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2022-23: আমাদের নম্বার নাইনের উপর নির্ভর করতে হয় না- গোয়াকে হারিয়ে বড় দাবি ATKMB কোচের

ISL 2022-23: আমাদের নম্বার নাইনের উপর নির্ভর করতে হয় না- গোয়াকে হারিয়ে বড় দাবি ATKMB কোচের

জুয়ান ফেরান্দো।

নর্থইস্টের বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে অবশেষে ঘরের মাঠে জয়ে ফিরেছে এটিকে মোহনবাগান। তারা ২-১ হারিয়েছে এফসি গোয়াকে। প্রথম লেগে গোয়ায় গিয়ে ০-৩ হেরেছিল বাগান। এ দিন ঘরের মাঠে মধুর বদলা নিল জুয়ান ফেরান্দোর টিম।

দলে এত চোট-আঘাত সমস্যা থাকা সত্ত্বেও, এফসি গোয়ার মতো দলের বিরুদ্ধে জেতায় স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত এটিকে মোহনবাগানের স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো। তাঁর মতে, ফুটবলারদের পারফরম্যান্সের চেয়েও ঘুরে দাঁড়ানোর চেষ্টা এবং মানসিকতাটাই বেশি গুরুত্বপূর্ণ এবং তাঁর দলের ছেলেদের মধ্যে সেটা থাকায় তিনি সন্তুষ্ট।

জানুয়ারির দলবদলেদুর্দান্ত কোনও স্ট্রাইকারকে আনা যাবে না, সেই ইঙ্গিতও বুধবার ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে দিয়ে রাখলেন ফেরান্দো। তবে তাতেও তিনি উদ্বিগ্ন হবেন না বলে জানিয়েছেন। ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে ফেরান্দো আর কী বললেন, জেনে নিন বিস্তারিত:

প্রশ্ন: দেখা যাচ্ছে সমস্যায় পড়লেই আপনার দল ভালো খেলে। এই ব্যাপারে একমত আপনি?

ফেরান্দো: এই দুঃসময়ে ঠিক মতো প্রস্তুতি নেওয়াই কঠিন। অনেক চোট-আঘাত রয়েছে আমাদের। এই মাসের ২৬টা দিন খুব কঠিন কেটেছে আমাদের। এই কয়েক দিনে একাধিক গুরুতর চোট লেগেছে আমাদের খেলোয়াড়দের। দিমিত্রি পেত্রাতোসের কথাই ধরুন। গত দু’সপ্তাহ ধরে ওর চোট রয়েছে। তবুও খেলে যাচ্ছে, অনুশীলন করে যাচ্ছে। সেরাটা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। খেলোয়াড়দের এই চেষ্টাটা তাদের পারফরম্যান্সের চেয়েও গুরুত্বপূর্ণ। কঠিন সময়ে হারের পরেও জয়ে ফিরে আসার মানসিকতা নিয়ে মাঠে নামতে পারার যে ক্ষমতা, তা এক কথায় অসাধারণ। পারফরম্যান্সে ভুলভ্রান্তি নিয়ে এখন না ভেবে ইতিবাচক ভাবনা ভাবাই এখন ভালো।

আরও পড়ুন: মধুর বদলা, ঘরের মাঠে গোয়াকে হারিয়ে অক্সিজেন পেল বাগান, উঠে এল তিনে

প্রশ্ন: আগামী দু’সপ্তাহ বিশ্রাম পাবেন আপনারা। এই ছুটিকে কী ভাবে কাজে লাগানোর কথা ভাবছেন?

ফেরান্দো: প্রথমত, এখন আমাদের শারীরিক ভাবে চাঙ্গা হয়ে ওঠার সময়। তার পরে মুম্বইয়ের বিরুদ্ধে পরবর্তী ম্যাচের জন্য প্রস্তুতি নিতে হবে। ওই ম্যাচের জন্য সঠিক মানসিকতা তৈরির প্রস্তুতি দরকার। এ ছাড়াও চোট-আঘাত সমস্যা মেটাতে হবে, যার জন্য দলের ডাক্তার, ফিজিওরা দিন-রাত পরিশ্রম করছেন। দ্বিতীয়ত, বিভিন্ন পজিশনে আমাদের ভালো খেলোয়াড় রয়েছে। যেখানে যেখানে বাকি প্লেয়ার দরকার, সেই নিয়ে ক্লাব ম্যানেজমেন্ট কাজ করছে। এখন যা অবস্থা, এই মরশুমের মাঝখানে একজন যথার্থ নাম্বার নাইন খুঁজে পাওয়া খুবই কঠিন। কারণ, সেরা খেলোয়াড়রা বিভিন্ন দলে চুক্তিবদ্ধ হয়ে গিয়েছে। তাই দলে এমন একজনকে দরকার, যে জায়গা তৈরি করতে পারে এবং সেই জায়গা দিয়ে আক্রমণে উঠতে পারে। যেমন দিমিত্রি। পাঁচটা গোল করেছে, অনেকগুলো (ছ’টি) অ্যাসিস্ট করেছে। লিস্টন, মনবীর, আশিকরা সুযোগ হাতছাড়া করে ঠিকই। কিন্তু আমাদের খুশি হওয়া উচিত যে, আমাদের দলে এমন খেলোয়াড় রয়েছে, যারা পজিশনাল অ্যাটাকে গিয়ে সফল হয় এবং আমাদের কোনও নাম্বার নাইনের ওপর নির্ভর করে থাকতে হয় না। কিন্তু এখানে জানি না কেন, একজন নাম্বার নাইন পাওয়ার জন্য সবাই পাগল হয়ে যাচ্ছে। আমাদের ভালো ফুটবলার দরকার, যারা সুযোগ তৈরি করতে পারে। যার প্রতিভা আছে। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আজ আমরা প্রায় দু’মাস পরে চার বিদেশি নিয়ে মাঠে নামতে পারলাম এবং যথেষ্ট ভালো খেলেছি। এই সাফল্যগুলোই উপভোগ করুন। অযথা নম্বার নাইন নিয়ে উদগ্রীব হওয়ার প্রয়োজন নেই।

আরও পড়ুন: পোগবার পরিবর্ত খুঁজে নিল ATK Mohun Bagan, নতুন বছরে যোগ দিচ্ছেন সার্বিয়ান তারকা

প্রশ্ন: আজকের ম্যাচে একাধিক সুযোগ হাতছাড়া হয়েছে। মুম্বইয়ের বিরুদ্ধে ম্যাচের আগে এই সমস্যার সমাধান করবেন কী ভাবে?

ফেরান্দো: এটা ঠিকই যে, মুম্বইয়ের বিরুদ্ধে লড়াইটা অন্য রকমের হবে। সেই জন্য আমাদের অন্য রকমের পরিকল্পনা তৈরি করতে হবে। তবে সবার আগে আমাদের চোট-আঘাত সমস্যা মেটাতে হবে। গত তিন সপ্তাহে আমরা অনুশীলনে মেডিক্যাল স্টাফদেরও নামাতে বাধ্য হয়েছি। খেলোয়াড়দের এখন ভালো মতো বিশ্রাম দরকার। তাদের চিকিৎসা দরকার। যাতে মাঠে ফিরে তারা ভাল পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখতে পারে।

প্রশ্ন: আপনার দলের ভারতীয় অ্যাটাকাররা প্রচুর সুযোগ নষ্ট করছেন। এই নিয়ে কি আপনি চিন্তিত নন?

ফেরান্দো: আশিকের বয়স ২৫, লিস্টন ২৩ আর মনবীর ২৬। বছর খানেকের মধ্যে ওরা নিজের ক্যারিয়ারের সেরা জায়গায় পৌঁছবে। দলকে জেতানো ছাড়াও এদেরকে সাহায্য করা, স্থানীয় ফুটবলারদের উন্নত করে তোলাটাও তো আমার কাজের মধ্যে পড়ে। হতে পারে ওরা অনেক সুযোগ নষ্ট করছে। কিন্তু ওদের পাশে থাকা আমাদের কর্তব্য। এই মরশুমে লিস্টন যদি কুড়িটা সুযোগ নষ্ট করে, আমাকে চেষ্টা করতে হবে আগামী মরসুমে সংখ্যাটা যেন দশে নেমে আসে। যখন ওর ২৭ বছর বয়স হবে, তখন যেন একবারের বেশি সুযোগ নষ্ট না করে। এটাই ফুটবলের প্রক্রিয়া। পরিশ্রম করে যাও। আমি ছ’গোলে ম্যাচ জিততে চাই। কিন্তু আমাকে তো আমার কাজ করে যেতেই হবে। দেশীয় খেলোয়াড়দের উপর আস্থা রাখতেই হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে কারা লাকি? রইল ১৬ জুলাইয়ের রাশিফল রাধিকাকে বরণ করতে আম্বানি পরিবারের বিশেষ পারফরমেন্স, যোগ দিলেন ইশা-শ্লোকাও আদানি-হিন্ডেনবার্গ মামলার রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট আম্বানিদের বিয়ে! নতুন বর অনন্তের সঙ্গে একী নাচ বাবা রামদেবের! ‘কেষ্ট তো জেলে! আমরা জিতলাম? ইডি-সিবিআই দিয়ে জেতা যাবে না,’ হুঁশ ফেরালেন সুকান্ত মাকে পাশে নিয়েই রাধিকার সিঁথি রাঙালেন অনন্ত! দেখুন আম্বানিদের বিয়ের কিছু ঝলক জ্বর সারতেই ইসকনের মন্দিরে কাঞ্চন-শ্রীময়ী! জগন্নাথের কাছে কী চাইলেন? অনন্ত-রাধিকাকে মিলিয়েছিলেন জাভেদ পুত্র, মিজানকে ৩০কোটির বাড়ি দিয়েছেন আম্বানিরা? কোন কোন সোশ্যাল ইনফ্লুয়েন্সাররা উপস্থিত ছিলেন আম্বানিদের রিসেপশনে ‘বস্কো স্যার ছাড়া অসম্ভব ছিল...’ তৌবা তৌবা গানের পারদর্শিতা নিয়ে অকপট ভিকি

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.