বাংলা নিউজ > ময়দান > ফুটবল > চূড়ান্ত হতাশাজনকভাবে মরশুম শুরুর পরিণাম, চাকরি গেল বার্সা কোচ কোম্যানের
বার্সা কোচ রোনাল্ড কোম্যান। ছবি- রয়টার্স। (REUTERS)
বার্সা কোচ রোনাল্ড কোম্যান। ছবি- রয়টার্স। (REUTERS)

চূড়ান্ত হতাশাজনকভাবে মরশুম শুরুর পরিণাম, চাকরি গেল বার্সা কোচ কোম্যানের

  • কাতালান ক্লাবের নতুন কোচ হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন ক্লাব কিংবদন্তি জাভি।

যতদিন বাড়ছিল তাঁর ওপর চাপ বাড়ছিল, অবশেষে যা হওয়ার তাই হল। বার্সেলোনা কোচের পদ থেকে ছাঁটাই করা হল রোনাল্ড কোম্যানকে। মাঝ সপ্তাহে রায়ো ভায়োকানোর বিরুদ্ধে পরাজয়ের পর প্রায় সঙ্গে সঙ্গে বার্সা ডাগআউটে কোম্যানের ১৫ মাসের দৌড় সমাপ্ত হয়।

কাতালান ক্লাবের ৮-২ ব্যবধানে বায়ার্ন মিউনিখের কাছে লজ্জাজনক পরাজয়ের পর দায়িত্ব নেন ক্লাবের প্রাক্তন খেলোয়াড় হিসাবে সুখ্য়াতি অর্জন করা কোম্যান। তৎকালীন নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ, তাঁর দেশকেই খাঁদের কিনারা থেকে উদ্ধার কর পুনরুত্থান ঘটিয়েছিলেন, আশা ছিল বার্সেলোনার ক্ষেত্রেও একইরকম জাদু দেখা যাবে। তবে ৬৭ ম্যাচে ৩৯টি জয়, ১২টি ড্র এবং ১৬টি হার, কোম্যান যে সেই পুনরুত্থান ঘটাতে ব্যর্থ হয়েছেন, তার খতিয়ানই দেয়।

লিওনেল মেসিছাড়া প্রায় দুই দশক পরে বার্সার প্রথম মরশুমের শুরুটাও অত্যন্ত হতাশাজনক হয়েছে বলেই মেনে নেওয়া যায়। বায়ার্ন মিউনিখ, অ্যাটলেটিকো মাদ্রিদ, রিয়াল মাদ্রিদের কাছে হারের রায়োর বিরুদ্ধে পরাজয়ই কোম্যানের কফিনে শেষ পেরেক পুঁতে দেয়। বার্সা লিগে পাঁচ অ্যাওয়ে ম্যাচের একটিতেও জয়ের মুখ দেখেনি। বর্তমানে তারা লিগ তালিকায় নয় নম্বরে। বহুদিন ধরেই কোম্যানের ওপর সমর্থকরা ক্ষুব্ধ হলেও ক্লাব কর্তৃপক্ষ এবং দলের ফুটবলাররা তাঁর সমর্থনে দাঁড়ানোর চেষ্টা করেছে।

তবে লুইস সুয়ারেজের মতো তারকাকে বয়সের দোহাই দিয়ে দল থেকে ছেঁটে ফেলার পর সেই সুয়ারেজই অ্যাটলেটিকোকে লিগ জেতান, আন্তোয়া গ্রিজম্যানের মতো তারকাকে দল ছাড়তে দেওয়া, এগুলো সমর্থকদের মধ্যে আরও ক্ষোভের সঞ্চার করে, যার পরিণামে কোম্যানের চাকরি যাওয়া ছিল সময়ের অপেক্ষা, আর হলও তাই। ডাচ কোচের বদলে বার্সার ঘরের ছেলে জাভি দলের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে। 

কোম্যান কোচ হওয়ার আগেও জাভিকে বার্সা কোচ হওয়ার প্রস্তাব দওয়া হলে সে তখন সঠিক প্রস্তুত না হওয়ায়, কাতালান ক্লাবের কোচ হতে রাজি হননি। তবে এবার শোনা যাচ্ছে পরিস্থিতি ভিন্ন। বর্তমান ক্লাব আল-সাদ ছেড়ে বার্সার দায়িত্ব নিতে আগ্রহী জাভি এবং তার জন্য কাতারি ক্লাবের সঙ্গে আলাপ আলোচনাও চলছে। জাভির বার্সা কোচ হতে কিছু ঘন্টা, দিন এমনকী কয়েক মাসও লেগে যেতে পারে। তবে আশা করা হচ্ছে শ্রীঘ্রই তিনি বার্সার হটসিটে বসবেন।

বন্ধ করুন